উত্তরপ্রদেশ ও বিহারের অভিবাসী শ্রমিকদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারান্টাইনে থাকার নির্দেশ

শনিবার দিল্লিতে বাস টার্মিনাসে হাজার হাজার মানুষের জমায়েত হয়। উত্তরপ্রদেশ ও দিল্লি সরকারের তরফে বাসের বন্দোবস্ত করা হয় তাঁদের রাজ্যে ফেরাতে।

উত্তরপ্রদেশ ও বিহারের অভিবাসী শ্রমিকদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারান্টাইনে থাকার নির্দেশ

Coronavirus Lockdown: হাজার হাজার অভিবাসী শ্রমিক নিজেদের রাজ্যে ফেরেন শনিবার।

হাইলাইটস

  • শনিবার বিশেষ বাসে উত্তরপ্রদেশ ও বিহারের শ্রমিকরা নিজেদের রাজ্যে ফেরেন
  • ওই অভিবাসী শ্রমিকদের ফেরানোর জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হয়
  • তাঁদের সকলকে কোয়ারান্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে
লখনউ/ দিল্লি/ পটনা:

বিশেষ বাসে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও বিহারে (Bihar) ফেরা ভিন রাজ্যে থাকা শ্রমিকদের বাধ্যতামূলক ১৪ দিনে কোয়ারান্টাইনে থাকতে হবে। করোনা (Corfonavirus) রুখতে দেশজুড়ে লকডাউনের মধ্যে বিশেষ বাস করে ওই শ্রমিকরা নিজেদেরে রাজ্যে ফিরেছেন। শনিবার দিল্লিতে বাস টার্মিনাসে হাজার হাজার মানুষের জমায়েত হয়। উত্তরপ্রদেশ ও দিল্লি সরকারের তরফে ৫০০-রও বেশি বাসের বন্দোবস্ত করা হয় ভিন রাজ্যের শ্রমিকদের তাঁদের রাজ্যে ফিরিয়ে দেওয়ার জন্য। গত ক'দিন ধরেই দেখা যাচ্ছিল, পায়ে হেঁটে ওই শ্রমিকদের অন‌েকেই দীর্ঘ পথ পেরিয়ে বাড়ি ফেরার চেষ্টা করছেন। গত মঙ্গলবার রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী ২১ দিনের সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেন।

লকডাউনের মধ্যে দিল্লি থেকে মধ্যপ্রদেশ পায়ে হেঁটে পৌঁছতে গিয়ে মৃত্যু যুবকের

4u3eco0c

রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য জানিয়েছেন, ‘‘সমস্ত অভিবাসী শ্রমিকদের রাজ্য সরকারের ক্যাম্পে থাকতে হবে আগামী ১৪ দিন। তাঁদের এখনই বাড়ি ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।'' শনিবার রাতে ৬৫,০০০ ফোন কল করা হয় সমস্ত গ্রামের প্রধানকে। উদ্দেশ্য, ওই পরিকল্পনা যেন ঠিক ভাবে বাস্তবায়িত করা যায়।

সংক্রমণের ভয় উপেক্ষা করে দিল্লি বাসস্ট্যান্ডে হাজারও লোকের জমায়েত

শনিবার রাতে উত্তরপ্রদেশের দেওরিয়া জেলার বাসিন্দারা বাসে করে ফিরলে তাঁদের নিজেদের গ্রামে থার্মাল স্ক্রিনিংয়ের জন্য যাওয়ার অনুমতি দেওয়া হয়। বাস স্টেশনেই ওই শ্রমিকদের লাইন দিয়ে দাঁড়িয়ে স্ক্রিনিংয়ে অংশগ্রহণ করতে দেখা যায়। সেখানে তাঁদের নাম, ঠিকানা ও ফোন নম্বরও জানতে চাওয়া হয়। তবে স্ক্রিনিংয়ে কারও মধ্যেই সন্দেহজনক কিছু পাওয়া যায়নি।

vbikorqg

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সমস্ত জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন সংখ্যায় দেড় লক্ষের বেশি যে শ্রমিকরা গত তিনদিনে রাজ্যে ফিরেছেন, তাঁদের চিহ্নিত করে রাজ্য পরিচালিত ক্যাম্পে তাঁদের কোয়ারান্টাইনে রাখার ব্যবস্থা করতে। তাঁদের নাম, ঠিকানা ও ফোন নম্বর জোগাড় করে তাঁদের পরিস্থিতির দিকে পর্যবক্ষণ করার কথা জানান‌ তিনি।

এদিকে বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার রাজ্যের সীমান্তবর্তী জেলাগুলিতে রিলিফ ক্যাম্পের আয়োজন করার নির্দেশ দিয়েছেন। সেখানেই ওই অভিবাসী শ্রমিকদের ১৪ দিনের কোয়ারান্টাইনে রাখা হবে।

দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। মৃত অন্তত ১৯। সারা বিশ্বে করোনা সংক্রমণে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০,০০০।