This Article is From Mar 15, 2020

করোনার মতোই লক্ষণ, শহরের হাসপাতালে ভর্তি ১০ জন

বিভিন্ন জায়গায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলি ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা করেছে রাজ্য সরকার

করোনার মতোই লক্ষণ, শহরের হাসপাতালে ভর্তি ১০ জন

ভর্তি হওয়া ১০ জনেই বিদেশে গিয়েছেন, অথবা বিদেশিদের সংস্পর্শে এসেছেন (প্রতীকি ছবি)

কলকাতা:

করোনা ভাইরাসের (Coronavirus) মতোই লক্ষণ থাকায় বেলেঘাটা আইডি (Beliaghata ID) এবং বিজি হাসপাতালে  ১০ জনকে ভর্তি করা হয়েছে রবিবার জানালেন রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিক। ভর্তি হওয়া ১০ জনেই বিদেশে গিয়েছেন, অথবা বিদেশিদের সংস্পর্শে এসেছেন বলে জানান ওই আধিকারিক। তাঁদের মধ্যে দুজনের কলকাতা, তাঁদেরই একজন ফেব্রুয়ারির মাসে সুইজারল্যান্ড গিয়েছিলেন বলে জানিয়েছেন স্বাস্থ্য দফতরের ওই আধিকারিক। তিনি বলেন, “অপর ব্যক্তি একজন ব্রিটিশ নাগরিকের সঙ্গে সম্প্রতি দার্জিলিং গিয়েছিলেন। সেখান থেকে ফেরার পরেই তাঁর জ্বর ও ঠাণ্ডা লাগে”। বিভিন্ন জায়গায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলি ৩১ মার্চ  পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা করেছে রাজ্য সরকার।

তবে নির্ধারিত সময়েই বিভিন্ন বোর্ডের পরীক্ষাগুলি হবে রাজ্যে।

আতঙ্কিত হবেন না, বড় জমায়েত এড়িয়ে চলুন, করোনা রুখতে মুখ্যমন্ত্রীর পরামর্শ

মুখ্যমন্ত্রীর দফতর থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে,  ১৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল। শুধু পর্ষদ অনুমোদিত পরীক্ষাগুলো (উচ্চমাধ্যমিক, আইসিএসই) সূচি মেনেই হবে। তবে আগামী ৩১ মার্চ অবধি স্থগিত রাখা হয়েছে সব স্কুলের অভ্যন্তরীণ পরীক্ষা। ৩১ মার্চের পর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্য সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা (COVID-19) প্রতিরোধে হু, রাষ্ট্রসংঘ ও কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তা মেনে এই সিদ্ধান্ত। বন্ধ থাকবে রাজ্যের সব সরকারি, বেসরকারি ও সরকার অনুমোদিত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা।

একইভাবে খড়গপুর আইআইটি, সব ক্লাস সাসপেন্ড করে ছাত্রাবাস খালি করতে পড়ুয়াদের নির্দেশ পাঠিয়েছে। অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড রাখা হয়েছে ওই আইআইটি-র পঠনপাঠন।

করোনা সতর্কতা: সোমবার থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান

করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য রাজ্যবাসীর কাছে আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি সকলকে সাবধানতা অবলম্বনের জন্য বড় জমায়েতে হাজির না হতে আর্জি জানান। মুখ্যমন্ত্রী বলেন, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। তবে সাবধানতা অবশ্যই অবলম্বন করা উচিত। তাঁর কথায়, ‘‘কাশতে শুরু করলেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ভাববেন না। যে কোনও ফ্লুয়ের ক্ষেত্রে এটা সাধারণ উপসর্গ। কিন্তু সাবধানতা অবলম্বন করুন। এবং যদি আপনার উচ্চ তাপমাত্রা থাকে দীর্ঘ সময় ধরে তাহলে চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা করান।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.