This Article is From Apr 21, 2020

করোনার কারণে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি স্থগিত: সূত্র

এই সিদ্ধান্তের প্রভাব পড়বে ৫৪ লক্ষ সরকারি কর্মচারি এবং ৬৫ লক্ষ পেনশনভোগীদের ওপর

করোনার কারণে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি স্থগিত: সূত্র

Coronavirus:এর আগে সামাজিক দূরত্ব বিধি মেনে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি:

করোনা ভাইরাস অতিমারী(Coronavirus Pandemic) পরিস্থিতি পর্যালোচনা করতে বুধবার মন্ত্রিসভার বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সূত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে। সূত্র মারফৎ আরও জানা গিয়েছে, সরকারি কর্মচারি এবং পেনশনভোগীদের মহার্ঘভাতা (Dearness Allowance) না বাড়ানোর প্রস্তাব রাখা হতে পারে সেই বৈঠকে। গতমাসে, সরকারি কর্মচারিদের মহার্ঘভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২১ শতাংশ করে মন্ত্রিসভা। তবে করোনা ভাইরাস অতিমারীর কারণে, টান বড়েছে সরকারের ভাঁড়ারে, ফলে সেই সিদ্ধান্ত আপাতত স্থগিত করা হচ্ছে। বর্তমান ক্যালেন্ডার বছর স্থগিত করে দিতে পারে মন্ত্রিসভা। আর্থিক পরিস্থিতির উন্নতি হলে, আগামী বছর মহার্ঘভাতা বৃদ্ধি এবং এরিয়ার দেওয়ার সিদ্ধান্ত হতে পারে।

চিনের র‌্যাপিড টেস্ট কিটে ত্রুটি আছে, অভিযোগ একাধিক রাজ্যের: ১০ তথ্য

এই সিদ্ধান্তের প্রভাব পড়বে ৫৪ লক্ষ সরকারি কর্মচারি এবং ৬৫ লক্ষ পেনশনভোগীদের ওপর।

সমস্ত সরকারি দফতরের সচিবদের চিঠি লিখেছেন ক্যাবিনেট সচিব এবং করোনা ভাইরাস ও অন্যান্য জরুরি পরিষেবার জন্য পিএম কেয়ার তহবিলে দফতরগুলির অধীনে থাকা রাষ্ট্রয়াত্ত্ব সংস্থাগুলির কর্মীদের একদিনের বেতন দান করার ব্যাপারে কথাবার্তা বলতে বলেছেন ক্যাবিনেট সচিব।

বিশ্বজুড়ে করোনা ভাইরাস অতিমারী ছড়িয়ে পড়া এবং লকডাউনের কারণে ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি, ফলে ৩ পর্যন্ত খাদ্য এবং ওষুধের প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে পা রাখতে পারবেন না সাধারণ মানুষ।

স্যানিটাইজার, জ্বালানি তৈরিতে উদ্বৃত্ত চালের ব্যবহার নিয়ে বিরোধীদের আক্রমণ খণ্ডাল সরকার

সোমবার, বেশ কয়েকটি ব্যবসায়িক ক্ষেত্র, এবং গ্রামীণ এলাকার কারখানাকে লকডাউনের আওতা থেকে ছাড় দেয় সরকার, লকডাউনের ফলে কর্মহারা বহু মানুষ এবং টান পড়েছে খাদ্য সামগ্রিতে।

যদিও কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে, কারখানা এবং কৃষিকাজ সোমবার শুরু করা যাবে যেগুলি করোনার কারণে, ব্যাপকভাবে ধাক্কা খেয়েছে।

.