“আরোগ্য সেতু অ্যাপে সবুজ সঙ্কেত পেলে কোয়ারান্টাইন নয়”, জানালেন বিমানমন্ত্রী

করোনা ভাইরাস লকডাউনের সময়ে বিমানে গন্তব্যে পৌঁছানোর পর কোয়ারান্টাইনে না যাওয়া নিয়ে উদ্বেগ নিয়ে এমনটাই জানান অসামরিক বিমান মন্ত্রী হরদ্বীপ সিং পুরি

“আরোগ্য সেতু অ্যাপে সবুজ সঙ্কেত পেলে কোয়ারান্টাইন নয়”, জানালেন বিমানমন্ত্রী

বৃহস্পতিবার হরদ্বীপ সিং পুরি জানান, ঘরোয়া যাত্রীদের কোয়ারান্টাইন নিয়ে অপ্রয়োজনীয় হট্টোগোল করা হচ্ছে।

নয়াদিল্লি:

করোনা ভাইরাসের সময়ে ঘরোয়া বিমান পরিষেবা চালু করার গাইডলাইন নিয়ে আলোচনার সময়ে, কেন্দ্রীয় অসামরিক বিমানমন্ত্রী (Civil Aviation Minister) হরদ্বীপ সিং পুরি (Hardeep Singh Puri) জানালেন, আরোগ্য সেতু অ্যাপে (Aarogya Setu) কোনও যাত্রীকে সবুজ সঙ্কেত দিলে, তাঁকে কোয়ারান্টাইনে পাঠানো হবে না। এদিন ভার্চুয়াল বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আরোগ্য সেতু অ্যাপে কোনও যাত্রী সবুজ সঙ্কেত পেলে তাঁর কোয়ারান্টাইনে যাওয়ার প্রয়োজন নেই”। পাশাপাশি তিনি আরও জানান, সরকার “ভাল সংখ্যক আন্তর্জাতিক উড়ান পরিষেবা” চালু করার চেষ্টা করবে, অগস্ট পর্যন্ত নিষিদ্ধ রয়েছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। করোনা ভাইরাস লকডাউনের সময়ে বিমানে গন্তব্যে পৌঁছানোর পর কোয়ারান্টাইনে না যাওয়া নিয়ে উদ্বেগ নিয়ে এমনটাই জানান অসামরিক বিমান মন্ত্রী হরদ্বীপ সিং পুরি। বৃস্পতিবার ঘরোয়া উড়ান পরিষেবা চালুর ঘোষণা করেছিলেন তিনি।

তাঁর এই নির্দেশিকার পর, কেরল, কর্নাটক এবং অসমের মতো মোট ৬টি রাজ্য জানায়, উড়ানে সেই রাজ্যে প্রবেশ করলে যাত্রীকে কোয়ারান্টাইনে যেতে হবে।

এদিন সকালে, কর্নাটক জানায়, সবচেয়ে বেশি আক্রান্ত ৬টি রাজ্য থেকে আসা যাত্রীদের ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইন এবং ৭ দিনের হোম আইসোলেশনে থাকতে হবে। বয়স্ক, পুরোপুরি অসুস্থ, শিশু ও অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার হরদ্বীপ সিং পুরি জানান, ঘরোয়া যাত্রীদের কোয়ারান্টাইন নিয়ে অপ্রয়োজনীয় হট্টোগোল করা হচ্ছে।

তিনি উল্লেখ করেন যে, পুনরায় যে এসওপি বা নিয়মাবলী চালু করা হয়েছে লকডাউন নিয়ে, যাঁরা আরোগ্য সেতু অ্যাপে “লাল সঙ্কেত” পাবেন, তাঁকে বিমানবন্দরে ঢুকতে দেওয়া হবে না।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আমি বুঝতে পারছি না, কোয়ারান্টাইনের মতো একটি বিষয়কে নিয়ে আমরা কেন জলঘোলা করছি। ভাই, এটা ঘরোয়া সফর। এখানে কিছু নিয়ম প্রযোজ্য হবে যেগুলি বাসে বা ট্রেনে কার্যকর...যে সমস্ত মানুষের করোনা পজিটিভ থাকবে, তাঁরা বিমানে উঠতে পারবেন না...সরকারি নিয়ম মেনে কোয়ারান্টাইনের বিষয়টিকে মেটাতে হবে”।

করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে গত মার্চে দেশজুড়ে লকডাউডন করা হয়, ফলে স্থগিত করা হয় ঘরোয়া ও আন্তর্জাতিক উড়ান পরিষেবা। বুধবার, হরদ্বীপ সিং পুরি জানান, “ধাপে ধাপে” এই পরিষেবাগুলি চালু করা হবে।

(PTI এর তথ্য সংযোজিত হয়েছে)

Listen to the latest songs, only on JioSaavn.com