This Article is From Mar 06, 2020

করোনা ভাইরাস আর সাধারণ জ্বর; পার্থক্য বুঝবেন কী করে

করোনা সংক্রমণ আর ঋতু পরিবর্তনের জেরে জ্বর-কাশি, এই দুটোর মধ্যে পার্থক্য করবেন কী করে? সেই দিশা দেখালেন মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক অনিল গুরতু।

করোনা ভাইরাস আর সাধারণ জ্বর; পার্থক্য বুঝবেন কী করে

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩১!

হাইলাইটস

  • ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত ৩১
  • স্বাস্থ্য মন্ত্রক নিয়েছে পর্যাপ্ত প্রতিরোধক ব্যবস্থা
  • মাস্ক আর স্যানিটাইজারের ব্যবহার বেড়েছে
নয়া দিল্লি:

ভারতে করোনা আক্রান্তের (Corona Outbreak in India) সংখ্যা ৩১। যুদ্ধকালীন তৎপরতায় দেশকে করোনা-মুক্ত করতে তৎপর হয়েছে স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry)। সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে রাজ্যগুলোও। এই পরস্থিতিতে বড় জমায়েতে উপস্থিত না থাকতে, দেশবাসীকে আবেদন জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। মাস্ক পরে বাইরে বেরনোর ধুম লেগে গিয়েছে। চলছে সংক্রমণ-প্রতিরোধী সাবানে (স্যানিটাইজার) হাত ধোয়ার পালা। এই পরিস্থিতিতে আবার ঋতু পরিবর্তনের প্রভাবে জ্বর-সর্দি-কাশি লেগেই আছে ঘরে ঘরে। কিন্তু সেই সংক্রমণকে অনেকে করোনার সঙ্গে গুলিয়ে বাঁধাচ্ছে বিপত্তি। ছড়িয়েছে আতঙ্ক। তাই করোনা সংক্রমণ(Corona fever) আর ঋতু পরিবর্তনের জেরে জ্বর-কাশি (Normal Flu), এই দুটোর মধ্যে পার্থক্য করবেন কী করে? সেই দিশা দেখালেন মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক অনিল গুরতু। তিনি বলেছেন, করোনা আক্রান্ত হলে প্রথম ১০ দিনে ১০৪ ডিগ্রি জ্বর থাকবে। কারণ এই ভাইরাসের প্রকোপ মানব দেহে ১০ দিন জারি থাকে। আর সঙ্গে  শুকনো কাশি।

ওই চিকিৎসক আরও বলেছেন, যেটা ভাইরাল জ্বর বা সাধারণ জ্বর (ফ্লু), অর্থাৎ ঋতু পরিবর্তনের জেরে হয়ে থাকে, সেটায় জ্বরের সঙ্গে সর্দি, নাক বন্ধ, গলা খুশখুশ হয়। কিন্তু করোনাতে নাক বন্ধ কিংবা সর্দির লক্ষ্মণ দেখা যায় ন। এই ভাইরাস সোজা শ্বাসযন্ত্রকে আক্রমণ করে, তাই শুকনো কাশির সঙ্গে ১০৪ ডিগ্রি জ্বর শরীরকে দুর্বল করে তোলে।

এদিকে গোটা বিশ্বের যখন প্রায় দু'ডজন দেশ করোনা নিয়ে কাহিল, তখন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন গত দুদিনে করোনা প্রতিরোধে কেন্দ্রের কৌশল সংসদকে বিবৃত করেছেন। যদি সেই কৌশলে ত্রুটি খুঁজে বের করে সরব বিরোধীরা। ডিএমকে সাংসদ কানিমোঝি সংসদে বলেন, "দেশের অধিকাংশ বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা নেই। আমি, বিদেশ থেকে আসা কয়েকজন বন্ধুকে গিয়েছিলাম বিমানবন্দরে স্বাগত জানাতে। ওদের সাথে কথা বলেই জানতে পারি কোনও স্ক্রিনিং করা হয়নি।"এর জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, করোনার প্রকোপ থেকে দেশ তথা নাগরিকদের রক্ষা করতে মন্ত্রক বদ্ধপরিকর। সচেতন করতে উদ্যোগ নিয়েছে আমার মন্ত্রক। আমি চাই দল-মত নির্বিশেষে এই সঙ্কটের সময়ে করোনা প্রতিরোধে সক্রিয় ভূমিকা পালন করুক।

.