This Article is From Feb 24, 2020

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাজকীয় ভোজ বয়কট করলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য রাজকীয় ভোজের আয়োজন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, ওই সরকারি ভোজে আমন্ত্রিত কংগ্রেসও

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাজকীয় ভোজ বয়কট করলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী

Donald Trump In India: মার্কিন প্রেসিডেন্টের সম্মানে আয়োজিত রাজকীয় ভোজে অংশ নেবেন না কংগ্রেস নেতা অধীর চৌধুরী

হাইলাইটস

  • সরকার প্রধান বিরোধী দলকে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের অনুমতি দেয়নি
  • সনিয়া গান্ধিকেও ট্রাম্পের জন্যে আয়োজিত ভোজে আমন্ত্রণ জানানো হয়নি
  • তাই এই ভোজের আমন্ত্রণ পেলেও তা বয়কট করছেন অধীর রঞ্জন চৌধুরী
নয়া দিল্লি:

ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) ভারত সফরে এবার মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসার সুযোগ পাচ্ছে না প্রধান বিরোধী দল কংগ্রেস (Congress)। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump's India Visit) সম্মানে আয়োজিত রাজকীয় ভোজ অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেও সেই অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন ওই নেতা (Adhir Ranjan Chowdhury)। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য রাজকীয় ভোজের আয়োজন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, ওই সরকারি ভোজে আমন্ত্রিত কংগ্রেসও। কিন্তু সেই আমন্ত্রণ রক্ষা করা হবে না কংগ্রেসের তরফ থেকে।

ভারতে আসার আগে হিন্দিতে টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প, সংস্কৃতে জবাব মোদির

অধীর চৌধুরী বলেন, মোদি সরকার মূল বিরোধী দলকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করার বিষয়ে অনুমতি দেয়নি, বিরোধী দলের সঙ্গে এই ধরণের বৈঠক বহু পুরনো রীতি, অথচ সেই প্রথা ভাঙল কেন্দ্র।

সংবাদসংস্থা পিটিআইকে ওই কংগ্রেস নেতা বলেন, "২৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের সম্মানে আয়োজিত ভোজে আমি অংশ নেব না। এটাই আমার প্রতিবাদের একটি উপায়" । তিনি ওই অভিযোগ করেন যে, কেন্দ্রীয় সরকার কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধিকেও ওই ভোজে আমন্ত্রণ জানায়নি, যা যথেষ্টই অপমানজনক।

ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত ভারত, আহমেদাবাদ থেকে সফর শুরু : ১০ তথ্য

লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন "মোদি সরকারের পক্ষ থেকে এ জাতীয় গুরুত্বপূর্ণ সফরে প্রধান বিরোধী দলের নেতাদের উপেক্ষা করা এবং দেশের চিরাচরিত প্রথা তথা ঐতিহ্য পরিবর্তন করার সিদ্ধান্ত মোটেই ভাল নয়। আগে যখন আমরা কেন্দ্রের ক্ষমতায় ছিলাম সেই সময় এ দেশে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ অথবা বারাক ওবামা, এসেছেন নানা গণ্যমান্য অতিথি, সেই সময় আমরা বিরোধী দলের নেতাদের সঙ্গে ওই সম্মানীয় অতিথিদের বৈঠক করার সুযোগ করে দিয়েছিলাম"।

সোমবার সকাল ১১টা ৩৭ নাগাদ গুজরাটের সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে বিমান থেকে নামেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁকে হার্দিক স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফরে "নমস্তে ট্রাম্প" নামে একটি অভিনব অনুষ্ঠানে যোগ দেন ডোনাল্ড ট্রাম্প। ওই অনুষ্ঠানে তাঁর সঙ্গে একই মঞ্চে ছিলেন মোদিও। মঙ্গলবার নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মার্কিন সর্বেসর্বার।