This Article is From Jul 08, 2020

গণতান্ত্রিক অধিকার, নাগরিকত্ব, ধর্ম নিরপেক্ষতার অধ্যায় সিলেবাস থেকে বাদ দিল সিবিএসই

পড়ুয়াদের উপর চাপ কমাতে সিবিএসই বোর্ডের পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হল গণতান্ত্রিক অধিকার, ভারতে খাদ্য সুরক্ষা, ফেডারেলিজম, নাগরিকত্ব এবং ধর্ম নিরপেক্ষতার মতো মূল অধ্যায়গুলি।

গণতান্ত্রিক অধিকার, নাগরিকত্ব, ধর্ম নিরপেক্ষতার অধ্যায় সিলেবাস থেকে বাদ দিল সিবিএসই

করোনা ভাইরাস সংকটের কারণে কাটছাঁট হচ্ছে সিলেবাস। পড়ুয়াদের উপর চাপ কমাতে সিবিএসই-র জাতীয় শিক্ষা বোর্ডের পাঠ্যক্রম থেকে তাই বাদ দেওয়া হল গণতান্ত্রিক অধিকার, ভারতে খাদ্য সুরক্ষা, ফেডারেলিজম, নাগরিকত্ব এবং ধর্ম নিরপেক্ষতার মতো মূল অধ্যায়গুলি। কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) মঙ্গলবার ঘোষণা করেছে যে বিশ্ব করোনা ভাইরাস মহামারী নিয়ে লড়ছে, এই “অভূতপূর্ব পরিস্থিতি”র কারণে ২০২০-২১ এর পাঠ্যক্রম এক তৃতীয়াংশ হ্রাস করা হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম সংশোধন করেছে বোর্ড।

একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে সম্পূর্ণ বাদ দিয়ে দেওয়া অধ্যায়গুলিতে ফেডারেলিজম, নাগরিকত্ব, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতাও অন্তর্ভুক্ত রয়েছে।

“স্থানীয় প্রশাসন” অধ্যায়টি থেকে কেবল দুটি অংশ মুছে ফেলা হয়েছে। এর মধ্যে রয়েছে “আমাদের স্থানীয় প্রশাসন কেন দরকার?” এবং “ভারতে স্থানীয় প্রশাসনের বৃদ্ধি”।

দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে বোর্ড “সমসাময়িক বিশ্ব সুরক্ষা”, “পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ”, “ভারতে সামাজিক এবং নতুন সামাজিক আন্দোলন” এবং “আঞ্চলিক সম্ভাবনা” বিষয়গুলি একেবারেই সরিয়ে দিয়েছে।

“পরিকল্পিত উন্নয়ন” অধ্যায় থেকে, “ভারতের অর্থনৈতিক উন্নয়নের প্রকৃতি” এবং “পরিকল্পনা কমিশন ও পঞ্চবার্ষিক পরিকল্পনা”র অংশগুলি বাদ দেওয়া হয়েছে।

“প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের সম্পর্ক: পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা এবং মায়ানমার” অধ্যায়টি ভারতের বৈদেশিক নীতি বিষয়ক পঠনপাঠন থেকে বাদ দেওয়া হয়েছে।

ভারতীয় সংবিধানের গণতান্ত্রিক অধিকার ও কাঠামো সম্পর্কিত অধ্যায়গুলি নবম শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ভারতের খাদ্য সুরক্ষা বিষয়ক একটি অধ্যায়ও অর্থনীতির পাঠ্যক্রম থেকে পুরোপুরি সরিয়ে দেওয়া হয়েছে।

দশম শ্রেণির পড়ুয়াদের জন্য, “গণতন্ত্র ও বৈচিত্র্য”, “বর্ণ, ধর্ম এবং লিঙ্গ” এবং “গণতন্ত্রের চ্যালেঞ্জ” সম্পর্কিত অধ্যায়গুলি বাদ দেওয়া হয়েছে।

.