This Article is From Jan 05, 2020

জামিয়া বিক্ষোভে আত্মরক্ষার্থে শূন্যে গুলি করেছিল দিল্লি পুলিশ: সূত্র

বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকে কেন্দ্র করে হিংসা ছড়িয়ে পড়ে, দক্ষিণ দিল্লিতে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায় বিক্ষোভকারীদের

Jamia protest: এক পুলিশকে ভিডিওতে বন্দুক বের করে গুলি চালানোর ভিডিও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে

নয়াদিল্লি:

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে (Jamia Millia Islamia) ১৫ জানুয়ারি নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে বিক্ষোভ নিয়ন্ত্রণ করার জন্য আগ্নেয়াস্ত্রের ব্যবহার করেছিল দিল্লি পুলিশ (Delhi Police), ব্যক্তিগতভাবে স্বীকার করলেন আধিকারিকরা। পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায়, শূন্যে গুলি চালিয়েছিলেন পুলিশ আধিকারিকরা, সেই বিষয়টি দৈনিক ডায়েরিতে উল্লেখ করা হয়েছে বলে নাম প্রকাশ না করার শর্তে NDTV কে জানিয়েছেন দিল্লি পুলিশের এক আধিকারিক। যে সমস্ত ভিডিওগুলিতে পুলিশকে গুলি চালাতে দেখা গিয়েছে, সেগুলি তদন্ত করছে পুলিশ। মথুরা রোডে বিক্ষোভকারীরা পাথর ছুঁড়ছিলেন বলে জানিয়েছেন ওই আধিকারিক। এক পদস্থ আধিকারিক বলেন, পুলিশকে ঘিরে ফেরেছিল বিক্ষোভকারীরা, এবং আক্রমণ নেমে আসছিল, সেই কারণে আত্মরক্ষার্থে শূন্যে গুলি চালান এক আধিকারিক।

গ্রেফতারি থেকে জামিয়া পড়ুয়াদের সুরক্ষার আর্জি খারিজ আদালতে

বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকে কেন্দ্র করে হিংসা ছড়িয়ে পড়ে, দক্ষিণ দিল্লিতে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায় বিক্ষোভকারীদের। পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার অভিযোগ ওঠে বিক্ষোভকারীদের বিরুদ্ধে, ফলে লাঠিচার্জের পাশাপাশি কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। 

পরে, অভিযোগ করা হয়, আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছে পুলিশ, যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে দিল্লি পুলিশ। যেটিকে গুলির আঘাতের চিহ্ন বলে দাবি করা হচ্ছে, সেটি কাঁদানে গ্যাসের ক্যানিস্টার থেকে হতে পারে বলে জানিয়েছে তারা।

সোশ্যাল মিডিয়ায় রাতে ছড়িয়ে পড়া ভিডিও তে দেখা যায়, গুলি চালিয়েছে পুলিশ এবং তদন্ত শুরু করা হয়েছে।

ভিডিওতে এক পুলিশ কর্মীকে বন্দুক বের করে গুলি চালাতে দেখা গিয়েছে। শূন্যে চালানোর পরে, একটি গলিতে ঢুকে গিয়ে আরও গুলি চালাতে দেখা গিয়েছে। ভিডিওতে চারবার গুলি চালানোর শব্দ শোনা গিয়েছে।

জামিয়ার বিক্ষোভকারীদের দিকে গুলি চালায়নি পুলিশ: স্বরাষ্ট্র মন্ত্রক সূত্র

আরেকটি মোবাইলে তোলা ভিডিওতে দেখা গিয়েছে, একই জায়গায় গুলি চালানো হয়্ছে, এক বিক্ষোভকারীকে পড়ে যেতে দেখা গিয়েছে, যেটিকে ধরা হচ্ছে গুলির আঘাত বলে। তিনি পড়ে যাওয়ার আগে, এক পুলিশ  আধিকারিক, যাঁকে প্রথম ভিডিওতে গুলি চালাতে দেখা গিয়েছিল, একটি বাসের পিছন থেকে বেরিয়ে আসতে দেখা গিয়েছে।

NDTV বাংলার গ্যাজেট ভিডিও দেখতে ক্লিক করুন: 

জামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া আজাজকে দিল্লির সফদরজং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

.