This Article is From Mar 14, 2019

মাসুদ প্রশ্নে চিনের অবস্থান মোদীর কূটনৈতিক ব্যর্থতার নিদর্শন, দাবি কংগ্রেসের

জইশ- ই- মহম্মদের প্রধান মাসুদ আজাহারকে এবারও গ্লোবাল টেররিস্ট ঘোষণা করা যায়নি। পাকিস্তানের মিত্র রাষ্ট্র বলে  পরিচিত চিন বাধা  দেওয়ায় এবারও রাষ্ট্রসঙ্ঘের নাগালের বাইরে রইল মাসুদ।

মাসুদ প্রশ্নে চিনের অবস্থান  মোদীর কূটনৈতিক ব্যর্থতার নিদর্শন, দাবি কংগ্রেসের

 কাশ্মীর হামলার পর নতুন করে মাসুদের নাম  নিয়ে চর্চা শুরু হয়েছে।

হাইলাইটস

  • মাসুদ প্রশ্নে চিনের অবস্থান মোদীর কূটনৈতিক ব্যর্থতা: কংগ্রেস
  • মোদীর পাশাপাশি চিনকেও একহাত নিয়েছে কংগ্রেস
  • কাশ্মীর হামলার পর নতুন করে মাসুদের নাম নিয়ে চর্চা শুরু হয়েছে
নিউ দিল্লি:

জইশ- ই- মহম্মদের (Jaish -e -mohammad) প্রধান মাসুদ আজাহারকে (Masood Azahar)এবারও গ্লোবাল টেররিস্ট ঘোষণা করা যায়নি। পাকিস্তানের মিত্র রাষ্ট্র বলে  পরিচিত চিন বাধা  দেওয়ায় এবারও রাষ্ট্রসঙ্ঘের (UN) নাগালের বাইরে রইল মাসুদ। আরে এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেছে কংগ্রেস। বলেছে প্রধানমন্ত্রীর কূটনৈতিক ব্যর্থতার (diplomatic disaster ) তালিকা আরও বড় হল। মোদীর পাশাপাশি চিনকেও একহাত নিয়েছে  কংগ্রেস।  

পোস্টকার্ডে লিখে জানান কী বদলাতে চান সমাজে: অভিনব পন্থা দিল্লিতে

কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন, চিন মাসুদকে গ্লোবাল টেররিস্ট হতে না দিয়ে সন্ত্রাসের আঁতুড়ঘর পাকিস্তানের পাশে  দাঁড়াল। দুঃখজনক ভাবে প্রধানমন্ত্রীর কূটনৈতিক ব্যর্থতার তালিকা আরও বড় হল।

গত মাসের  কাশ্মীর হামলার পর নতুন করে মাসুদের নাম  নিয়ে চর্চা শুরু হয়েছে। তার সংগঠন জইশ পুলওয়ামায় হামলা চালিয়ে ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ানকে  হত্যা করে। কিছু  দিন আগে  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও এ নিয়ে সরব হন। প্রধানমন্ত্রীর কাছে  তিনি জানতে চান মাসুদকে ভারতীয় জেল থেকে মুক্তি দিয়েছিল কে?  তবে কংগ্রেস অনেক আগেই মাসুদকে  নিয়ে প্রশ্ন  তুলে  দিয়েছে। কান্দাহার কাণ্ডে তৎকালীন অটল বিহারী বাজপেয়ীর সরকার মাসুদ এবং আরও দুই জঙ্গিকে মুক্তি দেয়। সাম্প্রতিক ঘটনাক্রম সম্পর্কে ভারতীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে একটি সদস্য সময় নেওয়ায় এবারও মাসুদকে  গ্লোবাল টেররিস্ট  ঘোষণা করা যায়নি। মন্ত্রক বলেছে গোটা ঘটনায় আমরা হতাশ। এর ফলে পুলওয়ামার  জঙ্গি  হানার দায় নেওয়া  জইশ প্রধান মাসুদের বিরুদ্ধে ব্যবস্থা করা গেল না।      

 

.