This Article is From Jul 27, 2018

ডোকলাম নিয়ে সতর্ক করলেন মার্কিন কংগ্রেসের সদস্য, অস্বীকার ভারতের

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এক সদস্য দাবি করলেন, ভারত ও ভূটানকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ডোকলাম সীমান্তে ফের অতি ধীর গতিতে সক্রিয় হয়ে উঠেছে চিন

ডোকলামে রাস্তা ও ভবন বানাতে আরম্ভ করেছে চিন

ওয়াশিংটন:

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এক সদস্য দাবি করলেন, ভারত ও ভূটানকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ডোকলাম সীমান্তে ফের অতি ধীর গতিতে সক্রিয় হয়ে উঠেছে চিন। যদিও গতকাল নয়াদিল্লি থেকে এই খবর অস্বীকার করা হয়েছে। এশিয়া ও প্যাসিফিকের বৈদেশিক বিষয়ক উপসমিতির শুনানির সময় কংগ্রেস সদস্য অ্যান ওয়াগনার এই দাবি করেন। শুনানি চলাকালীন তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদেশিক দফতরের পদস্থ কর্তা অ্যালি জি ওয়েলসকে হিমালয় অঞ্চলে বেজিং-এর কর্মকান্ড নিয়ে প্রশ্ন করেন।

ভারত ও চিনের মধ্যে তিয়াত্তর দিন ধরে তীব্র চাপানুতোর চলেছিল ভূটানের কাছে ডোকলাম অঞ্চলে বেজিং রাস্তা তৈরি করতে শুরু করায়। ওই রাস্তা তৈরিতে সরকার নিষেধাজ্ঞা জারি করায় নয়াদিল্লির সঙ্গে বিবাদ শুরু হয় বেজিং-এর। অবশেষে, উভয়পক্ষেরই ডোকলাম থেকে নিজেদের সরিয়ে নেওয়ার সম্মতিতে ওই নিষেধাজ্ঞা উঠে যায়। তারপর থেকে সরকারিভাবে চিনের ওই অঞ্চলে সক্রিয় হওয়ার কোনও রিপোর্ট ছিল না।

“উভয় দেশই ডোকলাম থেকে নিজেদের হাত সরিয়ে নিয়েছিল। কিন্তু, আমাদের কাছে খরব রয়েছে অতি নিঃশব্দে ওই অঞ্চলে ফের সক্রিয় হয়ে উঠেছে চিন। ভারত ও ভূটানকে সম্পূর্ণ অন্ধকারে রেখে। হিমালয়ের পার্বত্য অঞ্চলে চিনের কর্মকান্ড দেখে আমার দক্ষিন চিনসাগরের নীতিটির কথা মনে পড়ছে”। বলেন অ্যান ওয়াগনার।

যদিও, তাঁর এই দাবির ব্যাপারে বিস্তারিত তথ্য দিতে রাজি হননি তিনি।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.