This Article is From Dec 29, 2019

আইনে সংশোধন, সিডিএস নিয়োগে বয়সের সীমা ৬৫

মঙ্গলবার বিকেলে, সংবাদমাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকড় জানিয়েছিলেন, প্রতিরক্ষা বাহিনীর প্রধান হবেন ফোর স্টার জেনারেল

আইনে সংশোধন, সিডিএস নিয়োগে বয়সের সীমা ৬৫

সেনাবাহিনী, বায়ুসেনা বা নৌসেনা, যেখান থেকে খুশি নিয়োগ করা হবে , তবে তিনি বাহিনীর প্রধান পদের সমান হারে বেতন পাবেন

নয়া দিল্লি:

প্রতিরক্ষা বাহিনীর প্রধান পদে নিয়োগের জন্য আইনে সংশোধন আনলো কেন্দ্র। এই পদে ৬৫ বছর বয়স পর্যন্ত বহাল থাকা যাবে। রবিবার নির্দেশিকা জারি করে একথা জানায় প্রতিরক্ষা মন্ত্রক। মঙ্গলবার প্রতিরক্ষা বাহিনীর প্রধান (Chief of Defence Staff ) বা সিডিএস পদ তৈরিতে অনুমোদন দিয়েছে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি (Cabinet Committee on Security)। সশস্ত্র বাহিনীর বিভিন্ন শাখার সঙ্গে সংযোগ রক্ষা করার কাজ করবেন এই আধিকারিক। পাশাপাশি সরকারের প্রতিরক্ষা বিষয়ক পরামর্শদাতা হিসেবেও কাজ করবেন তিনি। তিন বাহিনীর প্রধানদের ওপরে থাকবেন এই সিডিএস। এই প্রধান দেশের প্রতিরক্ষা সংক্রান্ত অস্ত্র আমদানি, নির্মাণ ও বাহিনীর বিভিন্ন কার্যকলাপে মতামত দিতে পারবেন। এই পদের মেয়াদই এদিন স্থির করলো কেন্দ্র। 

এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়: বিজিবি প্রধান

মঙ্গলবার বিকেলে, সংবাদমাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকড় জানিয়েছিলেন, প্রতিরক্ষা বাহিনীর প্রধান হবেন ফোর স্টার জেনারেল। সেনাবাহিনী, বায়ুসেনা বা নৌসেনা, যেখান থেকে খুশি নিয়োগ করা হবে , তবে তিনি বাহিনীর প্রধান পদের সমান হারে বেতন পাবেন। বর্তমান কাঠামোয় বাহিনী প্রধানদের যে কমিটি, তার প্রধান হিসেবে রয়েছেন সেনা প্রধান বিপিন রাওয়াত। যিনি ৩১ ডিসেম্বর অবসর নিচ্ছেন। তবে, তিনি প্রতিরক্ষা বাহিনীর প্রধান (সিডিএস) পদমর্যাদার নন। 

শপথ নিলেন হেমন্ত সোরেন, বিরোধী ঐক্যের প্রকাশ অনুষ্ঠানে

১৯৯৯-এর কার্গিল যুদ্ধের পরেই, বাহিনীর তদারকির জন্য প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদ তৈরি করে, তাতে নিয়োগের সুপারিশ করা হয়েছিলো। সেবার ভারতের সীমায় নিয়ন্ত্রণ রেখা (এলওসি)  পেরিয়ে ঢুকে পড়েছিল পাকিস্তানি সেনাবাহিনী। তারপরেই নিরাপত্তার খামতি চিহ্নিত করতে একটি কমিটি গঠন করা হয়। এবং কার্গিলে এলওসি বরাবর  গুরুত্বপূর্ণ জায়গাগুলি চিহ্নিত করতে বলা হয়েছিলো।

এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়: বিজিবি প্রধান

প্রসঙ্গত, ১৫ অগস্ট লালকেল্লার ভাষণে  প্রতিরক্ষা বাহিনীর প্রধান পদে নিয়োগের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেদিন তিনি বলেছিলেন, আমাদের বাহিনী দেশের গর্ব। তিন বাহিনীর মধ্যে সমন্বয় আরও বাড়াতে, লালকেল্লা থেকে আমি একটি বড় ঘোষণা করতে চাই। ভারতের প্রতিরক্ষা বাহিনীর প্রধান পদে নিয়োগ করা হবে। এর ফলে বাহিনী আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে সক্ষম হবে।”
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লালকেল্লার এই ঘোষণার পরেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নেতৃত্বে যে উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করা হয়েছিলো, সেই কমিটির রিপোর্টই অনুমোদন করে তাতে মঙ্গলবার সিলমোহর বসায় নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি। প্রতিরক্ষাবাহিনীর প্রধানের দায়িত্ব এবং সীমা  চূড়ান্ত করবে ওই কমিটি।

.