This Article is From Feb 19, 2020

পরীক্ষার পর ছোট্ট ট্রিপ? স্বল্প বাজেটে-অল্প ছুটিতে গন্তব্য হোক আনকোরা সৈকত চাঁদিপুর

Weekend Trip to Chandipur: কলকাতা থেকে ঘণ্টা চারেকের মধ্যে পড়ে এমন কোনও জায়গাতে দু’রাত তিনদিন নিশ্চিন্তে আরাম করতে চাইলে একটু নেট ঘেঁটে এ সমুদ্র ও সমুদ্র পেরোতে পেরোতে শেষ ক্লিক হোক চাঁদিপুর, উড়িষ্যা।

পরীক্ষার পর ছোট্ট ট্রিপ? স্বল্প বাজেটে-অল্প ছুটিতে গন্তব্য হোক আনকোরা সৈকত চাঁদিপুর

 “এই চাঁদিফাটা রোদ্দুরে চাঁদিপুরে!”- এমন চার শব্দের বাক্য অন্তত চল্লিশবার শুনতে হতেই পারে বন্ধুদের কাছে। বিশেষ করে পরীক্ষা শেষ মানেই চৈত্রের ভরা গরম। হাতে সেরম টাকাও নেই, টিউশন শুরুর চাপে লম্বা ছুটিও না। তবে এরই মাঝে ছোট্ট করে কোনও একটা শনি রবি বা সপ্তাহের মাঝেই টুক করে ঘুরে আসা যেতেই পারে চাঁদিপুর। এখনও তেমন ভিড় হয়না বলেই এই সমুদ্রে প্রাণ ভরে শ্বাস নেওয়া যায়। আম বাঙালি দীঘা, পুরী, মন্দারমণি, শান্তিনিকেতনের বাইরে উইকেন্ড ট্রিপ বিশেষ যায় না। তাই অনেকেই জানেন না সস্তায় পুষ্টিকর ভ্রমণের তালিকায় বেশ কিছু আনকোরা সৈকত যুক্ত হয়েছে। কলকাতা থেকে ঘণ্টা চারেকের মধ্যে পড়ে এমন কোনও জায়গাতে দু'রাত তিনদিন নিশ্চিন্তে আরাম করতে চাইলে একটু নেট ঘেঁটে এ সমুদ্র ও সমুদ্র পেরোতে পেরোতে শেষ ক্লিক হোক চাঁদিপুর, উড়িষ্যা।

গন্তব্য বালেশ্বর: ধৌলি এক্সপ্রেস চাঁদিপুর যাওয়ার জন্য একেবারে যথার্থ। হাওড়া স্টেশন থেকে ভোর ছ'টা নাগাদ ছাড়ে এই ট্রেন। ঘণ্টাখানেকের মধ্যেই খড়্গপুর। আরও ঘণ্টাখানেক পর বালাসোর (বালেশ্বর)। নামতে হবে এখানেই। স্টেশন থেকে অটোভাড়া করে যেতে হবে চাঁদিপুর বিচ। একের পর এক হোটেল রয়েছে বিচের ধারেই। মূল শহর থেকে অনেকখানি পথ চাঁদিপুর। শহর ছাড়তেই বাড়িঘরহীন রাস্তা, খুবই শুষ্ক একঘেয়ে ভূমিরূপ। রাস্তার ধারে ইতস্তত কৃষ্ণচূড়া আর রাধাচূড়া গাছ পাশাপাশি। পিচরাস্তায় হালকা গ্রাফিতি করেছ যেন ঝরে পরা লাল হলুদ ফুল। চাঁদিপুর থেকে ঘণ্টাখানেকের দূরত্বেই বেশ কিছু ঘোরার জায়গা আছে। সিমলিপালের জঙ্গল তো আছেই, অতদূর না গেলেও কাছেই পুরনো রাজপ্রাসাদ, হাতির জন্য সংরক্ষিত জঙ্গল, মন্দির এসব তো আছেই।

um87vhq

নীল নির্জনে:  নির্জন। বড় বড় ঝাউ বনে হাওয়া ঢুকে খেলা করছে। গরম বালি। কয়েকটি কুচো বাচ্চা বালিতে নাম লিখছে, ঢেউ নিয়ে মুছিয়ে দিচ্ছে ফের। একটু এগিয়েই বোল্ডার। তার উপরে জামাকাপড় রেখে স্নানে নেমেছেন কেউ কেউ। জল বড্ড ঘোলাটে। গর্জনও নেই তেমন। স্নানের জায়গা থেকে আরও খানিকটা হেঁটে এগোলেই নির্জন সমুদ্র। এখানে সৈকতে খালি পায়ে হাঁটা যায় না। গোটা সৈকত জুড়েই ছড়িয়ে রয়েছে গুঁড়ো গুঁড়ো শামুক, ঝিনুক। মৃত রাজকাঁকড়ার খোলসও ছড়িয়ে রয়েছে ইতিউতি। আসলে এখনও মানুষ এসব জায়গায় পা রাখেনি তেমন। তাই ঝিনুক কুড়ানো যায় প্রাণ ভরে। হাঁটলেই পায়ের নীচে মড়মড় শব্দ তুলে গুঁড়িয়ে যায় ঝিনুক। সন্ধানী চোখে ধরা পড়তেও পারে মৃত তারামাছ (starfish)।

c6t2p6fo

সন্ধ্যাবেলা ভিড় আরেকটু বেশিই। উড়িষ্যা পর্যটন দফতরের একখানা অথিতিনিবাস সমুদ্রের ধারেই। সামনে অনেকখানা জায়গা জুড়ে সাজানো রয়েছে বসার বেঞ্চ, কারুকাজ করা আলোকস্তম্ভ এবং বাদামভাজা। সার দিয়ে হস্তশিল্পের দোকান, বেমানান চাউমিন, এগরোলও। বাঁধানো বসার জায়গায় যা আলো আছে তা সৈকতে পৌঁছায় না। অন্ধকার সমুদ্র, অনেক অনেক দূরে টিমটিমে আলো।

নীলগিরি প্যালেস: পরদিন ব্রেকফাস্ট করে বেরিয়ে পড়ুন নীলগিরি। প্রায় মিনিট পঁয়তাল্লিশ পেরিয়ে হাইওয়ে, তার একদিকে পাহাড়। ওই পাহাড়ের গায়েই নীলগিরি প্রাসাদ। নীলগিরি আসলে ব্রিটিশ আমলের প্রিন্সলে স্টেট। ১১২৫ সালে ছোটনাগপুরের কোনও এক রাজা এসে এখানে ভিত্তিস্থাপন করেন। রাজপুত ঘরানার লোকই ছিল এখানের বাসিন্দা। স্বাধীনতা সংগ্রামীরা এই প্রিন্সলে স্টেটটিকে রাজাদের হাত থেকে ছিনিয়ে নেয়। পরে ভারত স্বাধীন হলে নীলগিরি আলাদা শহর রূপে গড়ে ওঠে। এখন ভাঙাচোরা এককালের রাজপ্রাসাদ। জীর্ণ সিংহদুয়ার।

দেওয়ালে রাজপুতানা চিত্রশিল্পের ভগ্নাবশেষ দেখে বোঝা যায়, এককালে দাপটে চলত রাজত্ব। একটা অংশে যত্নআত্তি করে রঙ করা। তাতে লেখা ‘নিজাগড় প্যালেস'। বেরিয়ে এসে কয়েক হাত দূরেই পাহাড়টা স্পষ্ট দেখা যায়। যদিও রাস্তা নেই সেদিকে যাওয়ার। পরের গন্তব্য কুলডিহা!

s9t9594g

কুলডিহা জঙ্গল: যথাযোগ্য পারমিট করিয়ে ঢুকতে হবে জঙ্গলের পথে। প্রাসাদ থেকে বেশ খানিকটা রাস্তা। ঘন সবুজ শ্যাওলা গন্ধ, মোটা গাছের গুঁড়ি। পারমিট দেখিয়ে গাড়িশুদ্ধ ঢোকা যায় ভেতরে। একটা ছোট বাংলো মতোন জায়গা রয়েছে জঙ্গলে। গভীর জঙ্গলে যারা ক্যাম্প করে থাকতে চান তাঁদের জন্য বন দফতর এমন ব্যবস্থা করেছে। গাড়ি থেকে নেমে কিছুদূর এগিয়ে দূরে দেখা যায় সল্টপিট, হাতি এখানে খেতে আসে। আসলে একটা প্রশস্ত জায়গা, মাটিতে নুন মিশিয়ে হাতির জন্য সল্টপিট বানানো হয়েছে।

bo9ucts

পঞ্চলিঙ্গেশ্বর মন্দির: তিনশো সিঁড়ি পেরিয়ে পাহাড়ের গায়ে সেই মন্দির। যদিও মন্দির বলতে তেমন বিশাল কিছুই না। একটা ভাড়া ঘরের মতো ঘর। প্রচুর আলতা সিঁদুর লাগানো দেওয়াল, মাথায় ধর্মীয় পতাকা উড়ছে। পাঁচটা শিবলিঙ্গ রয়েছে জলের ধারা নিচে।

mfv3b0h

সৈকতে শেষবার: তিনশো সিঁড়ির ধকল কাটাতে হলে ভরসা সেই সমুদ্রের হাওয়া। ইচ্ছা করলে পরের দিন জমিয়ে ঘুরে আসা যেতে পারে সিমলিপাল। আসলে জঙ্গলের বুনো গন্ধ শহরে অমিল। পরীক্ষার পরের ছুটি বিষয়টিও এখন প্রায় চুকেবুকে যেতে বসেছে। তার মাঝে এমন স্বল্প ট্যুরিস্টের সৈকত আর অরণ্যযাপন পেলে তাকে চেটেপুটে খাওয়াই তো উচিত।

dqk3st9g
.