পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনে সম্মতি দেয় নি কেন্দ্র, জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

একটি রাজ্যের নাম পরিবর্তন করার জন্যে সাংবিধানিক সংশোধন প্রয়োজন এবং সমস্ত প্রাসঙ্গিক কারণ বিবেচনা করার পরেই তা সম্ভব,জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনে সম্মতি দেয় নি কেন্দ্র, জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

২০১৮ সালে কেন্দ্রীয় বিদেশমন্ত্রককেও নাম পরিবর্তনের বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়

নয়া দিল্লি:

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রস্তাব মেনে পশ্চিমবঙ্গের নাম বদলে(To change the name of West Bengal) “বাংলা” করার বিষয়ে এখনও সম্মতি দেয় নি(Has Not Given Nod) কেন্দ্রীয় সরকার(Central Govt), বুধবার জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। রাজ্যসভায় সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের তোলা প্রশ্নের উত্তরে ওই লিখিত জবাব দেন তিনি।পশ্চিমবঙ্গের নাম বদলে রাজ্য সরকারের(West Bengal Govt) প্রস্তাবিত “বাংলা” (Bangla) নাম দেওয়ার বিষয়ে কেন্দ্র সবুজ সংকেত দিয়েছে কিনা এই প্রশ্ন তাঁকে করা হলে তিনি বলেন যে না তাতে সম্মতি দেয় নি কেন্দ্রীয় সরকার। একটি রাজ্যের নাম পরিবর্তন করার জন্যে সাংবিধানিক সংশোধনের প্রয়োজন হয় এবং এটি সমস্ত প্রাসঙ্গিক কারণ বিবেচনা করার পরেই সম্ভব,জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।গত বছরের ২৬ জুলাই, পশ্চিমবঙ্গ বিধানসভায় রাজ্যের নাম বদলে “বাংলা” করার প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাস হয়। বাংলা, হিন্দি ও ইংরাজি ৩ ভাষাতেই ওই নাম রাখার প্রস্তাব দিয়ে সেটি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের(Home Ministry) কাছে পাঠানো হয়। এর আগে ২০১১ সালেও রাজ্যের নাম বদলে সব ভাষাতেই “পশ্চিমবঙ্গ”করার প্রস্তাব দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারকে, কিন্তু তখন সেই প্রস্তাবও নাকচ করে দেয় কেন্দ্র।

মোদিকে চিঠি লিখে রাজ্যের নাম পরিবর্তনের পদ্ধতি সরলীকরণের আর্জি মমতার

২০১৬তে ইংরাজিতে “বেঙ্গল”, বাংলাতে “বাংলা” ও হিন্দি ভাষাতে রাজ্যের নাম “বাঙ্গাল” রাখারও প্রস্তাব দেওয়া হয়েছিল। পরে গত বছরের জুলাইয়ে সেই প্রস্তাব পরিবর্তন করে ৩ ভাষাতেই “বাংলা” করার কথা বলা হয়।

প্রাথমিক ভাবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে “বাংলা” (Bangla)  নাম রাখার বিরুদ্ধে আপত্তি জানিয়ে বলা হয় যেহেতু প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে এই নামটির সাদৃশ্য রয়েছে তাই এই নামটি রাখা সম্ভব নয়, কেননা এর ফলে পার্থক্য করা খুব মুশকিল হয়ে যাবে, জানান এক প্রবীণ সরকারি আধিকারিক।

২০১৮ সালে পশ্চিমবঙ্গের নাম বদলে “বাংলা” রাখার প্রস্তাবটি কেন্দ্রীয় বিদেশমন্ত্রককেও বিবেচনা করার কথা বলা হয়।

মাদ্রাসা-জেএএমবি নিয়ে কেন্দ্রের বিবৃতির বিরোধিতা রাজ্য বিধানসভায়

এর আগে ২০১১ সালে প্রতিবেশী রাজ্য ওড়িশার নাম বদলে ওডিষা রাখা হয়।১৯৯৫ সালে বম্বের নাম বদলে হয় মুম্বই, ১৯৯৬ সালে মাদ্রাজের নাম বদলে রাখা হয় চেন্নাই এবং ক্যালকাটার নাম বদলে ২০০১ সালে করা হয় কলকাতা।

এছাড়াও ২০১৪ সালে কর্নাটকের ১১টি শহরের নাম বদলে নতুন নামকরণের বিষয়েও সম্মতি দেয় কেন্দ্র, যার মধ্যে রয়েছে তৎকালীন বেঙ্গালোর থেকে বর্তমানের বেঙ্গালুরুও।