৫ বছর পর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি বাড়াল সিবিএসই, জেনে নিন বর্ধিত ফি

দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি বাড়িয়ে ১,১৫০ টাকা করল সিবিএসই, উভয় শ্রেণির শিক্ষার্থীদের পাঁচটি বিষয়ের ফি ৭৫০ টাকার দ্বিগুণ ১৫০০ টাকা করা হল

 Share
EMAIL
PRINT
COMMENTS
৫ বছর পর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি বাড়াল সিবিএসই, জেনে নিন বর্ধিত ফি

৫ বছর পর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফি বাড়াল সিবিএসই


নয়া দিল্লি: 

সিবিএসই বোর্ডের অধীনস্থ ছাত্র ছাত্রীদের (Class 10, 12) পড়াশুনোর খরচ বাড়তে চলেছে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) (Central Board of Secondary Education CBSE) দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফি (exam fees) বাড়িয়ে ১,১৫০ টাকা করল, গত পাঁচ বছরে এটিই প্রথম বেতন বৃদ্ধি,  জানিয়েছেন বোর্ডের কর্মকর্তারা। দশম ও দ্বাদশ (Class 10, 12) , উভয় শ্রেণির শিক্ষার্থীদের পাঁচটি বিষয়ের ফি ৭৫০ টাকা থেকে বাড়িয়ে দ্বিগুণ অর্থাৎ ১৫০০ টাকা করা হল। এসসি ও এসটি শিক্ষার্থীরা, যারা আগে ৩৫০ টাকা করে ফি দিচ্ছিল, এখন তাঁদের পাঁচটি বিষয়ের জন্য ১,২০০ টাকা করে দিতে হবে। কেবল দিল্লির জন্য একটি বিশেষ ব্যবস্থায়, এসসি / এসটি শিক্ষার্থীরা ৫০ টাকা দিচ্ছিল এবং বাকি টাকা দিচ্ছিল দিল্লি সরকার। বোর্ডের এক আধিকারিক বলেন, "৫ বছর পর এই ফি বাড়ানো হয়েছে। বোর্ডের (Central Board of Secondary Education CBSE) প্রশাসনিক সদস্যরা একটি লক্ষ্যমাত্রা পূরণের জন্যে ভারত ও বিদেশের সিবিএসই-এর সমস্ত অনুমোদিত স্কুলগুলির সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য ফি বৃদ্ধি  করার সিদ্ধান্ত নেন"।

CBSE Class 10 Result: রেকর্ড সময়ে ফলপ্রকাশ, দশম শ্রেণির পাসের হার ৯১.১০%

এই ফি বৃদ্ধি (exam fees) ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকেই প্রযোজ্য হবে। দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় অংশ নেওয়ার জন্যে শিক্ষার্থীরা নবম শ্রেণিতে থাকাকালীন রেজিস্ট্রেশন করে এবং একাদশ শ্রেণিতে পড়ার সময় দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসার জন্যে রেজিস্ট্রেশন করা হয়।

গত সপ্তাহেই সিবিএসই (Central Board of Secondary Education CBSE) বোর্ড ফিগুলিতে পরিবর্তন সম্পর্কে স্কুলগুলিকে অবহিত করেছে এবং যে স্কুলগুলি ইতিমধ্যেই রেজিস্ট্রেশন করানো শুরু করে দিয়েছে এবং আগের ফি কাঠামো অনুযায়ী শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়েছে, এখন তাঁদের ফি বৃদ্ধির বাকি অংশটুকু নিতে হবে।

দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় অতিরিক্ত বিষয়ে অংশ নিতে পরীক্ষা (exam fees) দিতে হলে এসসি এবং এসটি শিক্ষার্থীদের, যাদের আগে এর জন্যে কোনও অতিরিক্ত ফি দিতে হত না, তাদের এখন ৩০০ টাকা দিতে হবে।

সাধারণ বিভাগের শিক্ষার্থীদেরও অতিরিক্ত বিষয়ের জন্য আগের ১৫০ টাকার পরিবর্তে ৩০০ টাকা দিতে হবে।

CBSE দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত! ৪৯৯ নম্বর পেয়ে দেশের সেরা দুই কন্যা, দ্বিতীয় তিনকন্যা

"সম্পূর্ণ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সিবিএসই পরীক্ষার ফি (exam fees) প্রদান থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে অন্যান্য ক্ষেত্রে যে শিক্ষার্থীরা শেষ তারিখের আগে সিবিএসই পরীক্ষার ফি-এর বর্ধিত অংশের টাকা জমা দিতে ব্যর্থ হযবে, তাঁর রেজিস্ট্রেশন করা হবে না এবং ২০১৯-২০ সালের পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবে না", জানিয়েছেন বোর্ডের (Central Board of Secondary Education CBSE) ওই আধিকারিক।  "এই বৃদ্ধির ফলে সিবিএসই ফি এনআইওএসের অন্যান্য কেন্দ্রীয় বোর্ড সঙ্গেও তুলনা করা হয়েছে, যেখানে ছাত্রদের ১,৮০০ টাকা ও ছাত্রীদের ১,৪৫০ টাকা এবং এসসি / এসটি পরীক্ষার্থীদের ১২০০ টাকা করে ফি নেওয়া হয়", বলেন তিনি।

সিবিএসই-র ওই আধিকারিক আরও জানান যে, মাইগ্রেশন ফি যা আগে ১৫০ টাকা ছিল তাও বাড়িয়ে ৩৫০ টাকা করা হয়েছে।
বিদেশে সিবিএসই (Central Board of Secondary Education CBSE) স্কুলে ভর্তিতে ইচ্ছুক শিক্ষার্থীদের পাঁচটি বিষয়ের জন্য ১০,০০০ টাকা করে দিতে হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................