This Article is From May 14, 2020

নবম ও একাদশ শ্রেণীর অনুত্তীর্ণদের দ্বিতীয় সুযোগ দেবে সিবিএসই

এদিকে; দশম ও দ্বাদশ শ্রেণীর ঝুলে থাকা বোর্ড পরীক্ষা ১-১৫ জুলাইয়ের মধ্য আয়োজিত করা হবে। এমনটাই সিবিএসই সূত্রে খবর

নবম ও একাদশ শ্রেণীর অনুত্তীর্ণদের দ্বিতীয় সুযোগ দেবে সিবিএসই

চলতি সঙ্কটের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত সিবিএসই'র। বৃহস্পতিবার জানান বোর্ডের কন্ট্রোলার সায়ন ভরদ্বাজ

নিউ দিল্লি:

নবম ও একদাশ (9 and 11 class) শ্রেণীর স্কুল পরীক্ষায় অনুত্তীর্ণদের দ্বিতীয় সুযোগ দেবে সিবিএসই (CBSE)। বৃহস্পতিবার এমন সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় ওই পরীক্ষা নিয়ামক পর্ষদ। জানা গিয়েছে; অনলাইন অথবা অফলাইন; কোনও এক পদ্ধতিতে পরীক্ষা নিতে পারবে স্কুলগুলো (School Exam)। পড়ুয়াদের এককালীন এই সুবিধা শুধু এ বছরের জন্য দেওয়া হবে। চলতি সঙ্কটের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত সিবিএসই'র। বৃহস্পতিবার জানান বোর্ডের কন্ট্রোলার সায়ন ভরদ্বাজ। এদিকে; দশম ও দ্বাদশ শ্রেণীর ঝুলে থাকা বোর্ড পরীক্ষা ১-১৫ জুলাইয়ের মধ্য আয়োজিত করা হবে। এমনটাই সিবিএসই সূত্রে খবর। 

 লকডাউন ওঠার পরেই অগ্রাধিকারের ভিত্তিতে হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা, পরিষ্কার জানিয়ে দিল কেন্দ্র। জানা গেছে, দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য অবশিষ্ট ২৯ টি বিষয়ের পরীক্ষাগুলোর মধ্যে যে বিষয়গুলো পরবর্তীতে "স্নাতক কোর্সে ভর্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ" সেগুলোর পরীক্ষা রীতিমতো জরুরি ভিত্তিতে নেওয়া হবে, জানানো হয় এই কথাও। তবে পরীক্ষার নির্ধারিত দিনের আগে কমপক্ষে ১০ দিন পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্যে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার খাতাগুলো মূল্যায়নে এক থেকে দেড় মাস সময় লাগবে, এর আগে জানিয়ে ছিলেন ওই বোর্ডের এক আধিকারিক। আরও জানানো হয় যে, এখনও পর্যন্ত সিবিএসইর দশম ও দ্বাদশ বোর্ডের মাত্র ৩০ শতাংশ খাতা পরীক্ষা করা হয়েছে। তাই শিগগিরই এই পরীক্ষার ফলাফল বেরোনোর কোনও সম্ভাবনা নেই।

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) আরও জানিয়েছে যে, দশম ও দ্বাদশ শ্রেণির ৩৬ লক্ষ পড়ুয়ার ২ কোটি পরীক্ষার খাতা মূল্যায়ন করবেন ২ লক্ষ শিক্ষক। সিবিএসই বোর্ডের আধিকারিক আরও জানান যে, এখন তাঁদের হাতে যে পরিকল্পনা রয়েছে সেই প্ল্যান এ অনুযায়ীই তাঁরা চলতে চান। এই করোনা পরিস্থিতিতে শিক্ষাব্যবস্থার জন্যে আলাদা করে প্ল্যান বি-এর কোনও দরকার নেই।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.