This Article is From Feb 11, 2019

CBSE 12th: ভালো ফল পেতে নমুনা প্রশ্নপত্র সমাধান করুন রোজ, ডাউনলোড করুন এখানে

দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের পড়ুয়াদের বিশেষ করে রসায়ন, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা এবং অঙ্কের প্রশ্নপত্র বারেবারে সমাধান করতে হবে। পরীক্ষার্থীদের সুবিধার জন্য আমরা এই কয়েকটি বিষয়ের নমুনা প্রশ্ন (CBSE Sample Paper) দিলাম আপনাদের।

CBSE 12th: ভালো ফল পেতে নমুনা প্রশ্নপত্র সমাধান করুন রোজ, ডাউনলোড করুন এখানে

CBSE Board: ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা

নিউ দিল্লি:

সিবিএসই বোর্ডের (CBSE Board) পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। সিবিএসই বোর্ড ১৫ ফেব্রুয়ারি থেকে দ্বাদশ শ্রেণির পরীক্ষার আয়োজন করতে চলেছে। স্বাভাবিকভাবেই একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছেন পরীক্ষার্থীরা। কম সময়ের মধ্যে প্রস্তুতি চূড়ান্ত করার জন্য সবথেকে ভালো উপায় হচ্ছে নমুনা প্রশ্নপত্র থেকে উত্তর লেখার অভ্যাস করা। নমুনা প্রশ্ন থেকে সহজেই পরীক্ষায় কী ধরণের প্রশ্ন আসতে পারে তা বোঝা যায়, কতটা সময়ে তা লেখা শেষ করা যায় সেটিও বেশ বোঝা যায়। বিজ্ঞান এবং অঙ্কের মতো বিষয়ে এই প্রশ্নপত্র ভীষণই জরুরি। অঙ্ক এমন একটি বিষয় যা আপনি যত বেশি অভ্যাস করবেন ততই লাভ। দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের পড়ুয়াদের বিশেষ করে রসায়ন, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা এবং অঙ্কের প্রশ্নপত্র বারেবারে সমাধান করতে হবে। পরীক্ষার্থীদের সুবিধার জন্য আমরা এই কয়েকটি বিষয়ের নমুনা প্রশ্ন (CBSE Sample Paper) দিলাম আপনাদের। নিচে দেওয়া লিঙ্ক থেকে এই বিষয়ের নমুনা প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন।

CBSE Exam: বোর্ডের পরীক্ষায় সাফল্য পেতে মাথায় রাখুন এই তিনটি পদ্ধতি

সিবিএসই নমুনা প্রশ্নপত্র  (CBSE Sample Paper)

পদার্থবিদ্যা নমুনা প্রশ্নপত্র - Physics Sample Paper 
জীববিজ্ঞান নমুনা প্রশ্নপত্র - Biology Sample Paper 
রসায়ন নমুনা প্রশ্নপত্র - Chemistry Sample Paper 
অঙ্কের নমুনা প্রশ্নপত্র - Mathematics Sample Paper 

- লিঙ্কে ক্লিক করার পরেই নমুনা প্রশ্নপত্র খুলে যাবে।

- ডাউনলোডের অপশন ক্লিক করে নমুনা প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন।

 

এনসিইআরটি'র বই থেকে প্রস্তুতি নিন

এনসিইআরটি'র বই থেকেই প্রস্তুতি নিন। বইতে দেওয়া প্রত্যেক গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই পড়তে হবে। যে কোনও জরুরি বিষয় একেবারেই বাদ দেবেন না।

কাল থেকে শুরু মাধ্যমিক, পরীক্ষা চলাকালীন নিজেদের সঙ্গে মোবাইল রাখতে পারবেন না পরীক্ষকরাও

গত বছরের প্রশ্নপত্র সমাধান করুন

গত বছরের প্রশ্নপত্র থেকে সমাধান করতে থাকলে আপনি বুঝতে পারবেন কোন ধরণের প্রশ্ন আসতে পারে পরীক্ষায়। অন্তত গত ৩ বছরের প্রশ্নপত্র সমাধান করুন।

 

 

.