This Article is From Jan 03, 2019

CBSE Exam: বোর্ডের পরীক্ষায় সাফল্য পেতে মাথায় রাখুন এই তিনটি পদ্ধতি

সঠিক পদ্ধতিতে নিয়ম মেনে পড়াশোনা করলেই কিন্তু ফল ভালো হবেই। আজ আমরা আপনাকে ৩ টি টিপস দিচ্ছি। এই টিপস বোর্ডের পরীক্ষায় ৯০ শতাংশের বেশি নম্বর পেতে সাহায্য করতে পারে আপনাকে।

CBSE Exam: বোর্ডের পরীক্ষায় সাফল্য পেতে মাথায় রাখুন এই তিনটি পদ্ধতি

CBSE দশম শ্রেণির পরীক্ষা ২১ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত চলবে

হাইলাইটস

  • ২১ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ অব্দি চলবে দশম শ্রেণির পরীক্ষা
  • ১৫ ফেব্রুয়ারি থেকে ৩ এপ্রিল চলবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা
  • লোকসভা নির্বাচনের কারণে এবছর তাড়াতাড়ি আয়োজিত হবে পরীক্ষা
নিউ দিল্লি:

সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ পরীক্ষার দিন ক্রমেই নিকটবর্তী হচ্ছে। শেষ মুহূর্তের প্রস্তুতি এখন তুঙ্গে। রাত জেগে কঠোর পরিশ্রম করছেন সকলেই যাতে পরীক্ষায় ভালো নম্বর ওঠে। সঠিক পদ্ধতিতে নিয়ম মেনে পড়াশোনা করলেই কিন্তু ফল ভালো হবেই। আজ আমরা আপনাকে ৩ টি টিপস দিচ্ছি। এই টিপস বোর্ডের পরীক্ষায় ৯০ শতাংশের বেশি নম্বর পেতে সাহায্য করতে পারে আপনাকে।

এনসিইআরটির বই অবশ্যই পড়ুন

সিবিএসই বোর্ড পরীক্ষায় ভালো রেজাল্ট করতে চাইলে এনসিইআরটির বই অবশ্যই অবশ্যই পড়তে হবে। এনসিইআইআরটির বই থেকে প্র্যাকটিস করলে ভালো ফল মেলে এ পরীক্ষিত সত্য। সিবিএসই পরীক্ষায় বেশিরভাগ প্রশ্নই এই বইগুলি থেকেই ঠিক করা হয়। আপনি যদি এনসিইআরটির বই পড়েন তবে পরীক্ষায় ৯০ শতাংশের বেশি কমন পাওয়ার সম্ভাবনা আছে।

হাভার্ডের পরীক্ষায় ১৭০-এর ১৭১! সম্ভব করে দেখালেন ভারতীয় অঙ্কুর গর্গ

প্রতিদিন পুরনো পড়া আবার রিভাইজ করুন

সিবিএসই প্রস্তুতির সময় রিভিশন একটা বড় অংশ। চেষ্টা করুন অনেকটা বেশি সময় আগের পড়া জিনিসগুলোকে মনে করতে। টাইমেটেবল তৈরি করুন, যাতে নতুন পড়ার পাশাপাশি পুরনোগুলো মনে করার জন্য নির্দিষ্ট সময় থাকবে।

WBJEE 2019: আজ থেকে শুরু হল ২০১৯ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফর্ম ফিল-আপ

পুরনো প্রশ্নপত্র অবশ্যই দেখুন

পরীক্ষার প্রস্তুতির সময় প্রায়ই বই বা নোটের উপরই নির্ভর করেন পড়ুয়ারা। কিন্তু সবথেকে ভালো পদ্ধতি হল, আগের বছরগুলোতে কী কী প্রশ্ন এসেছে তা ভালো করে স্টাডি করা। এভাবে পরীক্ষায় প্রশ্নের ধারা সম্পর্কে জানতে এবং বুঝতে পারা সুবিধাজনক হয়।

CBSE দশম শ্রেণির পরীক্ষা ২১ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত চলবে এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ৩ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে।