This Article is From Jul 27, 2019

কোনোদিনই আজম খানকে ক্ষমা করতে পারব না: রমা দেবী

আমার কাছে ওঁর জন্য কোনও ক্ষমা নেই। এমনকি আন্তরিক ভাবে ক্ষমা চাইলেও কোনোদিন আজম খানকে ক্ষমা করতে পারব না

অনেকবারই আজম খানকে শাস্তি দিতে চেয়েছেন রমা দেবী

নিউ দিল্লি:

আমার কাছে ওঁর জন্য কোনও ক্ষমা নেই ("never forgive")। এমনকি আন্তরিক ভাবে ক্ষমা চাইলেও কোনোদিন আজম খানকে (Azam Khan) ক্ষমা করতে পারব না। একথাই জানিয়ে দিলেন বিজেপি সাংসদ এবং লোকসভার ডেপুটি স্পিকার রমা দেবী (Deputy Speaker Rama Devi)। তাঁর মতে, সমাজবাদী পার্টির (Samajwadi Party leader) এই নেতা চলতি সপ্তাহেই 'সেক্সি' শব্দের মতো  নিন্দনীয় শব্দ উচ্চারণ করে অপমান করেছেন তাঁকে। এবং সঙ্গে সঙ্গে তিনি ক্ষমাও চাননি। অর্থাৎ, সাংসদের আসনকে এভাবেই কলঙ্কিত করেছেন তিনি। ডেপুটি স্পিকারের মতে, এর কোনও ক্ষমা নেই।

এডিটিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে রমা দেবী বলেন, আজম খান যখন তাঁর বক্তব্য পেশ করছিলেন তখন আমি  ডেপুটি স্পিকারের চেয়ারে বসেছিলাম। সেই আসন, যার কাছে সবাই সমান। তাই এই চেয়ারে বসার পর আমার নজর কিন্তু সবার দিকেই থাকে সমানভাবে। কেউ আমার চোখে বিশেষ নন।  আজম খান সেদিন ( Azam Khan) বলতে উঠে প্রথমেই কোনও সম্মানসূচক সম্বোধন না করেই কথা শুরু করেন। সেই দিকে তাঁর দৃষ্টি আকর্ষণের আগেই তিনি খারাপ শব্দটি ব্যবহার করেন। এবং তার জন্য কোনও লজ্জা বা খারাপলাগা বা অনুশোচনাও তৈরি হয়নি তাঁর মনে!  

তিনি আরও বলেন, তিনি ঠিক করেছিলেন এই নিয়ে আজম খানকে কড়া কথা বলবেন বা নির্দেশ দেবেন। কিন্তু মুখ খোলেননি শুধুই কুর্সির সম্মান বজায় রাখার জন্য। প্রত্যেকেরই বাড়িতে মা-বোন-স্ত্রী রয়েছেন। এভাবে কোনও মহিলাকে ব্যক্তিগত পর্যায়ে আক্রমণ করা মানে শুধুই তাঁকে ছোট করা নয়, পুরুষ জাতিকেও নীচে নামানো। কারণ, এর থেকেই বোঝা যায়, একুশ শতকে দাঁড়িয়েও পুরুষ কোন চোখে দেখে নারীকে। 

শুক্রবারে লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে একাধিক দলের রাজনীতিবিদেরা বিষয়টি নিয়ে তাঁদের অসন্তোষ প্রকাশ করেছেন। প্রত্যেকের দাবি, এর আগেও আজম খান নিন্দনীয় মন্তব্য করেছেন একাধিক সাংসদদের নিয়ে। এবার তাঁর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নেওয়া প্রয়োজন। স্পিকার বিড়লার মতে, আগামী সোমবার লোকসভার অধিবেশনে শর্তহীন ক্ষমা চাওয়ার নির্দেশ দেওয়া হবে আজম খানকে। নির্দেশ অমান্য করলে কঠোর শাস্তি দেওয়া হবে উত্তরপ্রদেশের এই সাংসদকে। তারপরেও নিজের সিদ্ধান্তেই অনড় রমা দেবী।

তাঁর যুক্তি, গত বৃহস্পতিবার যদি কুকথা বলার পর নিজে থেকে ক্ষমা চাইতেন আজম তাহলে তিনি মেনে নিতে। আজম তো তা করেনইনি। উল্টে, মন্তব্যের পর উদ্ধতভাবে লোকসভা ছেড়ে বেরিয়ে যান। তাই সবাই মানলেও আমি এই অন্যায় মেনে নেব না। তাঁর যুক্তি, আমি স্পিকারকে জানাব, এটা শুধু আমার একার অপমান নয়। গোটা নারী জাতির অপমান। এত সহজে তাই একে ভুলে যাওয়া বা মেনে নেওয়া সম্ভব নয়। 

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার তিন তালাক বন্ধ করার বিল পাস নিয়ে নিজের মত প্রকাশ করেন রমা দেবী। এরপরেই তাঁকে উদ্দেশ্য করে ওই খারাপ শব্দ ব্যবহার করেন আজম খান।

.