This Article is From Mar 05, 2020

সংসদে অচলাবস্থা! বিরক্তির জেরে লোকসভায় অনুপস্থিত অধ্যক্ষ ওম বিড়লা

লোকসভার কিছু সাংসদ, কক্ষের নিয়ম-রীতির তোয়াক্কা করছেন না। বিঘ্ন ঘটাচ্ছেন অধিবেশনে। এই অভিযোগে বৃহস্পতিবারও অধিবেশন পরিচালনা করলেন না অধ্যক্ষ ওম বিড়লা।

সংসদে অচলাবস্থা! বিরক্তির জেরে লোকসভায় অনুপস্থিত অধ্যক্ষ ওম বিড়লা

লোকসভায় চলা অবিরাম হৈ-হট্টগোল নিয়ে "মর্মাহত" অধ্যক্ষ ওম বিড়লা। এমনটাই দাবি একটা সূত্রের।

হাইলাইটস

  • লোকসভায় টানা অচলাবস্থা। বিরক্তি প্রকাশ করে নিম্নকক্ষে অনুপস্থিত অধ্যক্ষ
  • বিরোধীদের হল্লায় ধাপে ধাপে মুলতুবি করা হচ্ছে সংসদের নিম্নকক্ষের অধিবেশন
  • বিরোধীদের অভিযোগ, "তাঁরা অধ্যক্ষর ভূমিকায় অসন্তুষ্ট"
নয়া দিল্লি:

লোকসভার কিছু সাংসদ (Lok Sabha MP) , কক্ষের নিয়ম-রীতির তোয়াক্কা করছেন না। বিঘ্ন ঘটাচ্ছেন অধিবেশনে। এই অভিযোগে বৃহস্পতিবারও অধিবেশন পরিচালনা করলেন না অধ্যক্ষ ওম বিড়লা (Speaker Om Birla)। বুধবারও একই অভিযোগে নিম্নকক্ষে অনুপস্থিত ছিলেন তিনি। এই রাগ (Anguished over Disruption) থেকেই বৃহস্পতিবার একই পথে হাঁটলেন ওম বিড়লা। এমনটা জানিয়েছে লোকসভার একটি সূত্র। এদিন লোকসভার অধিবেশন পরিচালনা করেন বিজেডি সাংসদ বি মেহতাব। সকাল থেকেই বিরোধীদের হল্লায় বিঘ্ন ঘটে অধিবেশনে। সোমবার থেকে বৃহস্পতিবার, মোট চারদিন ধরে চলছে এই অচলাবস্থা। দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ বিরোধীদের কাছে আবেদন করেন, "সরকারকে দিল্লি হিংসা আর করোনা ভাইরাস নিয়ে আলোচনা করতে দিন। আপনাদের ব্যবহার ও সংসদের অচলাবস্থার জেরে ক্ষুব্ধ অধ্যক্ষ ওম বিড়লা।"

আত্মসমর্পণ করতে আদালতে হাজিরা দিলেন সাসপেন্ডেড আপ নেতা তাহির হুসেন

খানিকটা ধমকের সুরে বি মেহতাব বলেছেন, অধ্যক্ষর সম্পূর্ণ অধিকার আছে রাগ প্রকাশের। এই যে অচলাবস্থা চলছে তাঁর কৃতিত্ব কিন্তু কেউ নিতে পারবে না । এদিকে মঙ্গলবার অধ্যক্ষ আশ্বাস দিয়েছিলেন, দোলের পরে দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনা হবে। সেই প্রস্তাবে ক্ষুব্ধ ছিলেন সংসদ সদস্যরা। সদস্যরা চেয়ারে লিফলেট এবং কাগজের বল ছোঁড়াছুড়ি করেন। অনেকেই প্রতিবাদ জানাতে কক্ষের মাঝখানে ছুটে যান। উত্তেজনা বাড়ার সঙ্গে সঙ্গে ওম বিড়লা হুঁশিয়ারি দেন যে বিরোধী ও ট্রেজারি উভয় পক্ষের সদস্যরা পুরো অধিবেশনের জন্য বরখাস্ত থাকবেন। কিন্তু কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরী কক্ষের পাশে ট্রেজারি বেঞ্চগুলির দিকে হেঁটে চলে যান। ফলস্বরূপ তুমুল হইচইয়ের মধ্যে বিজেপি এবং কংগ্রেস সদস্যদের মুখোমুখি লড়াইয়ের পরে, ওম বিড়লা অধিবেশন সেদিন মুলতবি করে দিয়েছিলেন।

ইতালি থেকে ফেরা রাহুল গান্ধিরও করোনা ভাইরাসের পরীক্ষা হোক: বিজেপি সাংসদ

লোকসভায় সোমবারের উত্তেজনার পরে স্পিকার ওম বিড়লা মঙ্গলবার সর্বদলীয় বৈঠক করেছিলেন, যেখানে তিনি জানিয়েছিলেন যে, দুটি বিষয়ে আলোচনা হয়েছে। স্পিকার বলেন, বিরোধী দল বা ট্রেজারি বেঞ্চের কোনও সদস্য কার্যনির্বাহী সময়ে নিয়ম লঙ্ঘনের করলে অধিবেশনের অবশিষ্ট অংশের জন্য তাকে বরখাস্ত করা হবে। স্পিকার সভায় সদস্যদের প্ল্যাকার্ড না নিয়ে আসতেও নির্দেশ দিয়েছিলেন।

.