This Article is From Feb 01, 2020

Budget 2020: এলআইসির শেয়ার বিক্রি ঘিরে কেন্দ্রকে আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের

Budget 2020: ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয় এলআইসি। এলআইসি সম্পূর্ণরূপে কেন্দ্র সরকারের মালিকানাধীন এবং দেশের জীবন বীমা বিভাগে সবচেয়ে বেশি শেয়ার রয়েছে।

Budget 2020: এলআইসির শেয়ার বিক্রি ঘিরে কেন্দ্রকে আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের

হাইলাইটস

  • ‘‘সরকার এলআইসিকে স্টক এক্সচেঞ্জের তালিকায় রাখতে চলেছে।
  • সরকারের এই সিদ্ধান্ত সাম্প্রতিক সময়ে দেশের সবচেয়ে বড় বেসরকারিকরণের ঘটনা
  • এই ঘোষণার তীব্র নিন্দা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
কলকাতা:

এলআইসির শেয়ার বেচে দিতে উদ্যোগী হয়েছে কেন্দ্র সরকার। কেন্দ্রীয় বাজেট ২০২০-২০২১ পেশ করতে গিয়ে অর্থমত্রী জানিয়েছেন এলআইসি (LIC) বা জীবনবিমা নিগমে নিজের শেয়ারের একাংশ বিক্রি করে দিচ্ছে সরকার। এই ঘোষণার তীব্র নিন্দা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের এই প্রস্তাবের নিন্দা জানিয়েছেন বলেছেন, এই জাতীয় প্রস্তাব আসলে সরকারি এক কিংবদন্তী প্রতিষ্ঠানের উত্তরাধিকারকে ‘আক্রমণ' করা।

শন‌িবার কেন্দ্রীয় বাজেট (Budget 2020) পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) তাঁর বাজেট ভাষণে জানান, ‘‘সরকার এলআইসিকে স্টক এক্সচেঞ্জের তালিকায় রাখতে চলেছে।'' সরকারের এই সিদ্ধান্ত হতে চলেছে সাম্প্রতিক সময়ে দেশের সবচেয়ে বড় বেসরকারিকরণের ঘটনা। আগামী এপ্রিল মাস থেকে শুরু হতে চলা অর্থবর্ষে এলআইসিকে তালিকাভুক্ত করতে চলেছে সরকার।

“আমি হতবাক এবং স্তম্ভিত! কেন্দ্র সরকার আমজনতার জন্য তৈরি ঐতিহ্যশালী এবং কিংবদন্তী প্রতিষ্ঠানকে বিক্রি করে ফেলার পরিকল্পনা করছে। এটি সুরক্ষা বোধের সমাপ্তি। এ বোধহয় একটা যুগেরও অবসান।” টুইট বার্তায় বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয় এলআইসি। এলআইসি সম্পূর্ণরূপে কেন্দ্র সরকারের মালিকানাধীন এবং দেশের জীবন বীমা বিভাগে সবচেয়ে বেশি শেয়ার রয়েছে।

.