This Article is From Aug 30, 2019

ছ'দিন পরে রাজস্থান থেকে উদ্ধার নিখোঁজ পড়ুয়া! অপহরণের অভিযোগ বিজেপি নেতা চিন্ময়ানন্দের বিরুদ্ধে

বিজেপির নেতা স্বামী চিন্মায়ানন্দের বিরুদ্ধে বছর ২৩ এর ওই যুবতীকে অপহরণের অভিযোগ তুলেছেন যুবতীর বাবা। বিজেপি নেতার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগও দায়ের করা হয়েছে।

ছ'দিন পরে রাজস্থান থেকে উদ্ধার নিখোঁজ পড়ুয়া! অপহরণের অভিযোগ বিজেপি নেতা চিন্ময়ানন্দের বিরুদ্ধে
লখনউ:

উত্তরপ্রদেশের শাহজাহানপুর (Shahjahanpur) থেকে নিখোঁজ শিক্ষার্থীকে উদ্ধার করা হল রাজস্থান থেকে। বিজেপির নেতা স্বামী চিন্মায়ানন্দের (BJP's Swami Chinmayanand) বিরুদ্ধে ওই পড়ুয়াকে অপহরণের অভিযোগ তোলা হয়। তাঁর বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। উত্তরপ্রদেশের শাহজাহানপুর থেকে নিখোঁজ যুবতীকে উদ্ধার করা হল রাজস্থান থেকে। বিজেপির নেতা স্বামী চিন্মায়ানন্দের বিরুদ্ধে বছর ২৩ এর ওই যুবতীকে অপহরণের অভিযোগ তুলেছেন যুবতীর বাবা। বিজেপি নেতার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগও দায়ের করা হয়েছে। সুপ্রিম কোর্ট এই বিষয়টি নিজের দায়িত্বে নেওয়ার ঠিক আগেই উদ্ধার করা হল ওই যুবতীকে, জানিয়েছে পুলিশ। আইনজীবীরা উদ্বেগ প্রকাশ করে জানান যে, এই ঘটনাটি আরও একটি ‘উন্নাও মামলায়' রূপান্তরিত হতে পারে। এর পরেই সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত নেয়। উন্নাও ধর্ষণ মামলায় বিজেপির শক্তিশালী বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারকে এক নাবালিকাকে ধর্ষণ করার অভিযোগ ওঠে ২০১৭ সালে। সম্প্রতি গাড়ি দুর্ঘটনায় উন্নাও নির্যাতিতাকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগও ওঠে কুলদীপের বিরুদ্ধে, সম্প্রতি এই নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় শাহজাহানপুর পুলিশ চিন্মায়ানন্দের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। অপহরণ ও অপরাধমূলক ভয় দেখানোর ধারার অধীনে মামলা করা হয়েছে। 

শনিবার ফেসবুকে একটি ভিডিও পোস্ট করার পরে আইন পড়ুয়া এই যুবতী নিখোঁজ হন এবং তিনি অভিযোগ করেন যে “সন্ত সমাজের এক বড় নেতা আরও অনেক মেয়ের জীবন ধ্বংস করেছেন এবং আমাকে হত্যার হুমকিও দিয়েছেন।” তিনি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও সাহায্য করার জন্য অনুরোধ করেছিলেন। এই যুবতীর ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। তাঁর ভিডিওর উপর ভিত্তি করে, যুবতীর বাবা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী চিন্মায়ানন্দকে অভিযোগের কাঠগড়ায় তোলেন। যে কলেজে এই যুবতী পড়াশোনা করেন সেই কলেজেরই পরিচালনা বিভাগের প্রধান এই বিজেপি নেতা।

নিখোঁজ হওয়ার তিন দিন পর মঙ্গলবার এই পরিবারের মামলা দায়ের করে এবং চিন্মায়ানন্দের বিরুদ্ধে অপহরণ ও অপরাধমূলক ভয় দেখানোর অভিযোগ আনে পুলিশ। প্রাক্তন সাংসদকে অবশ্য এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়নি। তাঁর আইনজীবী বলেন যে, অভিযোগগুলি মিথ্যা এবং রাজনীতিবিদকে হেনস্থা করার জন্যই এই অভিযোগ দায়ের হচ্ছে। চিন্মায়ানন্দ এখন রয়েছেন উত্তরাখণ্ডের হরিদ্বারে। যদিও সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর দিতেই অস্বীকার করেছেন তিনি।

পুলিশ সূত্র সংবাদ সংস্থাগুলিকে জানিয়েছে যে, ওই যুবতীকে শেষ রবিবার দিল্লিতে দেখা গিয়েছিল এবং তাঁকে এমন এক ব্যক্তির সঙ্গে দেখা গিয়েছে যার বিরুদ্ধে চিন্মায়ানন্দের দল পালটা ৫ কোটি টাকার চাঁদাবাজির অভিযোগ দায়ের করেছে। চিন্ময়ানন্দ (৭২) শাহজাহানপুরে একটি বিশাল আশ্রম চালান এবং এই শহরে পাঁচটি কলেজও চালান তিনি। হরিদ্বার ও হৃষিকেশে আশ্রমও চালান তিনি; আনুষ্ঠানিকভাবে তাঁর এই বিশাল সম্পত্তির কোনও হিসাব না থাকলেও মানুষজন জানেন বিজেপির এই নেতা কয়েক কোটি টাকার উপার্জন করেন এই সম্পত্তি থেকে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ বিজেপির শীর্ষস্থানীয় নেতাদের নিয়ে তাঁর আশ্রমের বাইরের পোস্টারগুলি দলে তাঁর প্রভাব আর প্রতিপত্তি দুই প্রতিফলিত করে। ১৯৯৯ সালে শেষ কোনও নির্বাচনে জয়ী হয়েছিলেন চিন্ময়ানন্দ।

.