৭ নভেম্বরের মধ্যে মহারাষ্ট্রে সরকার গঠন না হলে রাষ্ট্রপতি শাসন জারির সম্ভাবনা!

বিজেপি নেতা সুধীর মুনগন্তীব্বর বলেন, শিবসেনা ও বিজেপির মধ্যে অচলাবস্থা অব্যাহত থাকলে মহারাষ্ট্রের পরিস্থিতি রাষ্ট্রপতির শাসন জারির দিকে চলে যেতে পারে

৭ নভেম্বরের মধ্যে মহারাষ্ট্রে সরকার গঠন না হলে রাষ্ট্রপতি শাসন জারির সম্ভাবনা!

Maharashtra Government Formation: সরকার গঠনে নিজেদের "৫০:৫০" অংশীদারিত্বের চাহিদায় অবিচল বিজেপির জোট শরিক শিবসেনা

মুম্বই:

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপি ও শিবসেনা জোট বেঁধে লড়াই করলেও নির্বাচনের ফলাফল বের হওয়ার পর থেকেই যেন সেখানে সরকার গঠনে (Maharashtra Government Formation) সেখানে এক অচলাবস্থা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সরকারে নিজেদের পূর্বশর্ত মতো "৫০:৫০" অংশীদারিত্বের দাবিতে অবিচল রয়েছে জোট শরিক শিবসেনা। এর ফলে শুরু হয়েছে বিজেপি-শিবসেনা (BJP-Shiv Sena) দ্বন্দ্ব। কিন্তু আগামী ৭ নভেম্বরের মধ্যে ওই রাজ্যটিতে নতুন সরকার (Maharashtra Government) গঠন না হলে মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারির আশঙ্কা করছেন বিজেপির প্রবীণ নেতা সুধীর মুনগন্তীব্বর। ২১ শে অক্টোবরের বিধানসভা নির্বাচনের ফলাফলের আট দিন পরেও সরকার গঠনের ক্ষেত্রে বিজেপি ও শিবসেনার অন্তর্দ্বন্দ্ব চলতে থাকাতেই এই মন্তব্য করেন তিনি। কেননা মহারাষ্ট্রের বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হবে ৮ নভেম্বর।

"উদ্ধব জি, বিজেপির থেকে লিখিত আশ্বাস নিন": বললেন শিবসেনার জয়ী বিধায়করা

সুধীর মুনগন্তীব্বর একটি সাক্ষাৎকারে জানান যে  দীপাবলি কারণেই বিজেপি ও সেনার মধ্যে আলোচনায় বিলম্ব হয়, তবে এক-দু'দিনের মধ্যেই সেই বৈঠক হবে বলেও আশাপ্রকাশ করেন।

"মহারাষ্ট্রের লোকেরা কোনও দলকে নয়, মহাজোটকে (বিজেপি, শিবসেনা ও অন্যান্য দল সমন্বিত জোট )কে নির্বাচিত করেছে", বলেন তিনি । "ফেভিকল বা অম্বুজা সিমেন্টের চেয়েও আমাদের জোট শক্তিশালী", এমন দাবিও করেন ওই বিজেপি নেতা। সুধীর মুনগন্তীব্বর বিশ্বাস করেন যে মহারাষ্ট্রে শিগগিরই নতুন সরকার গঠন হবে। "নির্ধারিত সময়ের মধ্যে নতুন সরকার গঠন করতে হবে, না হলে রাষ্ট্রপতিকে হস্তক্ষেপ করতে হবে। যদি নির্ধারিত সময়ে সরকার গঠন না করা যায় তবে রাষ্ট্রপতির শাসন জারি করা হবে”, আশঙ্কা প্রকাশ করেন তিনি।

Newsbeep

"সেনা ব্যতীত কোনও শপথ গ্রহণ নয়": শিবসেনার সঙ্গে মিটমাটের ইঙ্গিত বিজেপির!

ওই বিজেপি নেতা বলেন, সরকার গঠনের ক্ষেত্রে মূল প্রতিবন্ধকতা হল শিবসেনার তোলা আড়াই বছরের মেয়াদে মুখ্যমন্ত্রী পদের দাবি। বিজেপি এই দাবি মেনে নেবে কিনা এমন প্রশ্নের জবাবে মুনগন্তীব্বর বলেন, "আমরা ইতিমধ্যেই এই পদে দেবেন্দ্র ফড়নবিসকে বেছে নিয়েছি"। তবে মহারাষ্ট্রের সরকার গঠনে অচলাবস্থার কথা স্বীকার করে তিনি বলেন, "অচলাবস্থার সমাধানের উপায় খুঁজতে আমরা রাজ্য পর্যায়ে একসঙ্গে বসে বৈঠক করবো। প্রয়োজনে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বও এ বিষয়ে হস্তক্ষেপ করবেন"। নতুন সরকার গঠনের বিষয়ে অচলাবস্থা সমাধানে বিজেপি নেতৃত্ব দেবে বলেও মন্তব্য করেন তিনি।

সরকার গঠনের বিষয়ে শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউতের করা মন্তব্যে প্রতিক্রিয়া ব্যক্ত করে বিজেপি নেতা মুনগন্তীব্বর বলেন, "বিজেপির মতো শিবসেনাও চায় যে সরকার গঠন করা হোক। আমরা জোট হিসাবে নির্বাচনে লড়াই করেছিলাম। এখানে বিষয়টি সেনা বা জোটের নয়। এটির সঙ্গে জড়িয়ে আছেন মহারাষ্ট্রের মানুষ"।