বিলকিস বানোকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ লক্ষ টাকা, চাকরি ও বাড়ি দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালত রাজ্য সরকারকে এই নির্দেশও দিয়েছে যে, বিলকিস বানোকে চাকরি ও বাসস্থানও দিতে হবে।

বিলকিস বানোকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ লক্ষ টাকা, চাকরি ও বাড়ি দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

এর আগে এপ্রিল মাসেও একই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

নয়াদিল্লি:

সুপ্রিম কোর্ট গুজরাত সরকারকে (Gujarat government) নির্দেশ দিল, ২০০২ সাম্প্রদায়িক দাঙ্গায় (2002 communal riot) আক্রান্ত বিলকিস বানোকে (Bilkis Bano) দু'সপ্তাহের মধ্যে ৫০ লক্ষ টাকা দিতে হবে ক্ষতিপূরণ হিসেবে। পাশাপাশি শীর্ষ আদালত রাজ্য সরকারকে এই নির্দেশও দিয়েছে যে, বিলকিস বানোকে চাকরি ও বাসস্থানও দিতে হবে। এর আগে এপ্রিল মাসেও একই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশকে পুনর্বিবেচনা করার আর্জি জানিয়েছিল গুজরাত সরকার। সেই আর্জি সোমবার নাকচ করে দিয়ে ওই নির্দেশই বহাল রাখল শীর্ষ আদালত। 

২০০২ সালের ৩ মার্চ বিলকিস বানোর পরিবার আহমেদাবাদের রাধিকাপুর গ্রামে উন্মত্ত জনতার দ্বারা আক্রান্ত হয়।

সেই সময় বিলকিস পাঁচ মাসের অন্তঃসত্ত্বা। তাঁকে গণধর্ষণ করে তাঁর পরিবারের বহু সদস্যকে হত্যা করা হয়। 

২০০৮ সালের ২১ জানুয়ারি এক বিশেষ আদালতে দোষী সাব্যস্ত হয় ১১ জন। বিলকিসকে ধর্ষণ ও তাঁর পরিবারের সাতজনকে হত্যার দায়ে তাদের যাবজ্জীবন কারাদণ্ড হয়। এর পাশাপাশি সাতজনকে প্রমাণের অভাবে ছেড়ে দেওয়া হয়। তাঁদের মধ্যে পুলিশ কর্মী ও চিকিৎসকরাও রয়েছেন।

Newsbeep

পরে ২০১৭ সালের ৪ মে ওই সাত জনকে দোষী সাব্যস্ত করে। তাঁদের মধ্যে পাঁচজন পুলিশ কর্মী। দু'জন চিকিৎসক। অভিযোগ কর্তব্যে অবহে‌লা ও প্রমাণ নষ্ট। পরে ২০১৭ সালের ১০ জুলাই শীর্ষ আদালত চারজন পুলিশ কর্মী ও দু'জন চিকিৎসককে ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়। তাঁদের মধ্যে ছিলেন আইপিএস আধিকারিক আরএস ভোগরা। হাইকোর্ট অভিযুক্তদের বিরুদ্ধে প্রমাণ মেলার কথা বললেও শীর্ষ আদালত তাঁদের ছেড়ে দেয়। অবশিষ্ট এক অভিযুক্ত আর আপিলই করেননি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)