বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে গুজরাট সরকারকে। সুপ্রিম কোর্ট মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে। একই সঙ্গে তাঁকে থাকার জায়গা এবং সরকারি চাকরিও দিতে হবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

মস্ত সওয়াল জবাব শেষে বিচারপতি ক্ষতিপূরণের নির্দেশ দেন।              


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে গুজরাট সরকারকে
  2. একই সঙ্গে তাঁকে থাকার জায়গা এবং সরকারি চাকরিও দিতে হবে
  3. ২০০২ সালে গুজরাট দাঙ্গার সময় গণধর্ষণের শিকার হয়েছিলেন বিলকিস

বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে গুজরাট সরকারকে। সুপ্রিম কোর্ট মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে। একই সঙ্গে তাঁকে থাকার জায়গা এবং সরকারি চাকরিও দিতে হবে। ২০০২ সালে গুজরাট দাঙ্গার সময় গণধর্ষণের শিকার হয়েছিলেন বিলকিস। তারপর থেকেই অনিশ্চয়তা নিয়ে তাঁর জীবন কাটছে। দিনটা ছিল ২০০২ সালের ৩ মার্চ। আমেদাবাদের কাছে রাধিকাপুর গ্রামে আক্রান্ত হন বিলকিস এবং তাঁর পরিবারের সদস্যরা। বিলকিসের তিন বছরের মেয়ে সহ ১৪ জন সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয় সেদিন। কিন্তু কোনও ভাবে প্রাণে বেঁচে যান বিলকিস। তবে অন্তঃসত্ত্বা হওয়া সত্বেও তাকে ধর্ষণের শিকার হতে হয়। 

“পরের পাঁচ বছর প্রধানমন্ত্রী মোদীকেই চাই” বিজেপিতে যোগ দিয়ে মত সানি দেওলের

ধর্ষণের ঘটনায় ২০০৮ সালে ১১ জনকে দোষী সাব্যস্ত করে আদালত। পাশাপাশি এক পুলিশ আধিকারিকের বিরুদ্ধে মামলায় অকারণ দেরি করার অভিযোগও আনেন বিলকিস। তাঁকে সাজা দেয় বম্বে হাইকোর্ট। 

এর পাশাপাশি সুপ্রিম কোর্টে ক্ষতিপূরণের মামলা করেন বিলকিস। শুনানি চলার সময় তাঁর আইনজীবী আদালতকে বলেন, এই ঘটনার সঙ্গে জড়িত চার পুলিশ আধিকারিক ইতিমধ্যেই অবসর নিয়েছেন। পঞ্চম জন একজন আইপিএস অফিসার। তাঁরও অবসরের সময় হয়ে এসেছে। কিন্তু এঁদের কারও বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এরপর আজ শীর্ষ আদালতে গুজরাট সরকার জানায় যাঁরা অবসর নিয়ে নিয়েছেন তাঁরা পেনশন পাবেন না। আর ডিসিপি র‍্যাঙ্কের ওই আইপিএস অফিসারকে নীচু পদে চাকরির নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত সওয়াল জবাব শেষে বিচারপতি ক্ষতিপূরণের নির্দেশ দেন।              



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................