ছিল ন্যানো হয়ে গেল হেলিকপ্টার! শৈশবের স্বপ্ন বাস্তব করলেন বিহারের যুবক

মিথিলেশ ও তার ভাইয়ের এই কাজ করতে সময় লেগেছে সাত মাস। খরচ হয়েছে সাত লক্ষ টাকা।

ছিল ন্যানো হয়ে গেল হেলিকপ্টার! শৈশবের স্বপ্ন বাস্তব করলেন বিহারের যুবক

হেলিকপ্টারের বাহ্যিক বৈশিষ্ট বজায় রেখে গাড়িটিকে সাজিয়ে তোলা হয়েছে

ছাপরা, বিহার:

হাইওয়ে দিয়ে ছুটে চলেছে হেলিকপ্টার (Helicopter)। মাথার উপর পাখা থেকে লেজের ডগায় ব্লেড, ঘুরছে বনবনিয়ে। পথ চলতি সবাই দেখছেন। মনে করছেন এই বোধহয় উড়ে যাবে আকাশে। কিন্তু, সে আর ওড়ে না। রাস্তা দিয়েই এগিয়ে যায় গতিতে। তাজ্জব ব্যাপার। উড়বে কখন? কৌতুহলী মানুষের মনে যখন ওই ভাবনা দানা বেঁধেছে, তখনই উদঘাটিত হল রহস্য। আরে, এতো হেলিকপ্টার  (Helicopter) নয়। ন্যানো (Nano) গাড়ি! দেশের সব চেয়ে ছোট গাড়িকেই নয়া রূপে হাজির করেছেন বিহারের ছাপরার মিথিলেশ প্রসাদ (Mithilesh Prasad)। আস্ত একটা ন্যানো (Nano) গাড়িকে রূপান্তরিত করে দিয়েছেন হেলিকপ্টারের (Helicopter) চেহারায়। নিজের স্বপ্নকে বাস্তবায়িত করতেই মিথিলেশের এহেন কাজ। 

কুর্নিশ! কোমর জলে ২ নাবালিকাকে কাঁধে নিয়ে দেড় কিমি পথ হাঁটলেন 'পুলিশ' পৃথ্বীরাজ

বছর ২৪-এর এই যুবকের কপ্টারে কি নেই? বাইরে থেকে দেখে বোঝা দায়। গাড়ির উপরে হেলিকপ্টারের ধাঁচেই রয়েছে পেল্লাই ব্লেড। খাড়াই লেজ। সঙ্গে সুন্দর নকশার ছোট পাখা। মিথিলেশের (Mithilesh Prasad) স্বপ্নের গাড়ির সাইড প্যানেল থেকে রোটর, সুসজ্জিত এলইডি লাইটে। রাস্তায় দাঁড়িয়ে থাকলে যে কেউ হেলিকপ্টার বলে ভুল করতে বাধ্য।

কেন হঠাৎ এই ধরণের কীর্তির কথা মাথায় এল ছাপরার এই যুবকের। মিথিলেশ প্রসাদের (Mithilesh Prasad) জবাব, ‘এ আমার ছেলেবেলার স্বপ্ন। ছোট থেকেই স্বপ্ন দেখতাম নিজস্ব হেলিকপ্টার রয়েছে আমার। তাতে করেই ঘুরে বেড়াচ্ছি। কিন্তু, আমার বাড়ির অর্থনৈতিক অবস্থা খুব ভালো নয়। স্বপ্ন যে বাস্তবে ধরা দেবে না তা বুঝে গিয়েছিলাম। তাই আমি আমার গাড়িটিকেই হেলিকপ্টারের (Helicopter) রূপ দিয়েছি। এটা ওড়ে না। যদিও, আমি যখন তাতে বসি, মনে হয় যেন উড়ে চলেছি।' 

41g7ql38

সংস্কৃত ভাষার জন্যই কথা বলা কম্পিউটার তৈরি সম্ভবপর, জানিয়েছে নাসা: দাবি শিক্ষামন্ত্রীর

মানুষ যখন এটাকে দেখে প্রশাংসা করে তখন আমার মন ভরে যায়। হাসি মুখে জানাচ্ছিলেন দ্বাদশ শ্রেণি পাস পড়া মিথিলেশ।

ন্যানোকপ্টার তৈরিতে খরচ অবশ্য খুব কম পরেনি। নয় নয় করেও প্রায় সাত লক্ষ টাকার মতো খরচ হয়েছে এই নয়া চেহারার জন্য। কিন্তু, আসল হেলিকপ্টারের (Helicopter) কেনার তুলনায় সে খরচ তো নগন্য। তাই দেরি করেননি ছাপরাবাসী যুবক মিথিলেশ। সাত মাসে ন্যানো বদলে হয়েছে হেলিকপ্টার। যা ওড়েনা, কেবল ছোটে!



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)