This Article is From Feb 08, 2020

মাদ্রিদ চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত অতনু ঘোষের ‘Binisutoy’

মাদ্রিফ চলচ্চিত্র উৎসবে (Madrid film fest) সেরা ছবির তালিকায় নাম উঠেছে অতনু ঘোষের ময়ূরাক্ষী ইনস্টলমেন্টের দ্বিতীয় ছবি 'বিনিসুতোয়' (''Binisutoy'')।

মাদ্রিদ চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত অতনু ঘোষের ‘Binisutoy’

ছুটি হলে রোজ ভাসাই জলে কাগজ নৌকাখানি ... 'বিনিসুতোয়'

কলকাতা:

ঠিক ছিল, 'বিনিসুতোয়' আগে বানানো তাই আগে মুক্তি পাবে সেই ছবি। পরে তার তৃতীয় পর্ব 'রবিবার'। কিন্তু হিসেব উল্টে গত বছরের শেষে মুক্তি পেয়েছে রবিবার। তারপরেই ফের হিসেব উলটে যাওয়ার নয়া নিদর্শন। মাদ্রিদ চলচ্চিত্র উৎসবে (Madrid film fest) সেরা ছবির তালিকায় নাম উঠেছে অতনু ঘোষের (Atanu Ghosh) 'ময়ূরাক্ষী' ইনস্টলমেন্টের দ্বিতীয় ছবি 'বিনিসুতোয়' (''Binisutoy'')। যা এখনও শহর কলকাতায় মুক্তির অপেক্ষায়। সোশ্যালে পোস্ট করে সেই বার্তা জানানোর পাশাপাশি পরিচালক জানিয়েছেন,  নিঃসন্দেহে এটি আনন্দের এবং সম্মানের। ২০ মার্চ ছবিটি দেখানো হবে স্পেনের এই চলচ্চিত্র উৎসবে। তার আগে কি মুক্তি পাবে কলকাতায়? আপাতত সেবিষয়ে নীরব অতনু।

জাতীয় পুরস্কারজয়ী ছবি 'ময়ূরাক্ষী' দর্শকের মনে 'শেষ হইয়াও হইল না শেষ'-এর অতৃপ্তি রেখে গেছিল। সেই অতৃপ্তির রেশ ছিল সম্ভবত পরিচালকের মনেও। তাই সেই ছবির রেশ ধরে পরিচালক অতনু ঘোষ পর পর বানিয়েছেন দু'টি ছবি 'বিনিসুতোয়' আর 'রবিবার'। পরিচালকের কথায়, এই প্রজন্মের সম্পর্কের টানাপোড়েন তাঁকে ভাবায়। আগের প্রজন্ম এখনকার কমিটমেন্ট ফোবিয়া দেখলে বিস্মিত হয় যেমন, তেমনই বিপন্ন বোধ করে। সেই ভাবনা থেকেই বাবা-ছেলের সম্পর্ক জায়গা পেয়েছিল প্রথম ছবিতে। দ্বিতীয় ছবিতে, দুুটি অচেনা মানুষের কথা। যাঁরা একটি রিয়েলিটি শো-এ প্রথম মুখোমুখি হয়। সেই প্রথম চেনা ছাপ রেখে যায় তাদের পথচলায়। বিনা সুতোয় দু-জনকে গাঁথার মতোই দুই অজানা মানুষ কেমন করে কাছে আসে একে অন্যের? সেই গল্প বলবে এই ছবি। 

ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী, জয়া এহসান। মাত্র ছ-বছরের ভারতীয় সিনে দুনিয়ায় যে ক-জন সেরা পরিচালকের সঙ্গে কাজ করেছেন জয়া, অতনু তাঁদের মধ্যে অন্যতম। এই ছবিতে তিনি প্রথম জুটি বেঁধেছেন ঋত্বিকের সঙ্গে। অতনুর পরের ছবিতেও তিনি প্রধান অভিনেত্রী। সেখানে তাঁর বিপরীতে এই প্রথম প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। 

.