This Article is From Apr 26, 2020

স্থগিত পরীক্ষা আয়োজনে কেন্দ্রীয় মন্ত্রকের কোনও আবেদন পাইনি: পার্থ চট্টোপাধ্যায়

তিনি জানিয়েছেন, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক কিংবা ইউজিসি, কেউ এ বিষয়ে উদ্যোগী হয়নি

স্থগিত পরীক্ষা আয়োজনে কেন্দ্রীয় মন্ত্রকের কোনও আবেদন পাইনি: পার্থ চট্টোপাধ্যায়

পরীক্ষা ও শিক্ষাবর্ষ পুনরায় চালু করার বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সমন্বয় রেখে চলেছে উচ্চশিক্ষা দফতর, জানান পার্থ বাবু। (প্রতীকী)

কলকাতা:

স্থগিত থাকা পরীক্ষাগুলো আয়োজনে কেন্দ্রীয় তরফে কোনও আবেদন পায়নি রাজ্য। রবিবার স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় । তিনি জানিয়েছেন, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (HRD Ministry) কিংবা ইউজিসি (UGC), কেউ এ বিষয়ে উদ্যোগী হয়নি। উলটে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলো পড়ুয়া স্বার্থ নিশ্চিত করতে আমাদের সুপারিশ পাঠিয়েছে। রবিবার স্পষ্ট করেছেন শিক্ষামন্ত্রী। কীভাবে স্থগিত থাকা পরীক্ষাগুলো পুনরায় আয়োজন করা সম্ভব, সেই বিষয়ে শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোর। এমনটাই সূত্রের খবর। তিনি বলেন, "আমি স্পষ্ট করতে চাই রাজ্য বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের এক্তিয়ারের মধ্যে থেকে পড়ুয়া স্বার্থে সিদ্ধান্ত নেবে। এই মর্মে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের সঙ্গে কথা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোর। বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।"

রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা কমানোর অভিযোগে মুখ্যমন্ত্রীকে বিঁধল বিজেপি

তবে, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক কিংবা ইউজিসি থেকে চিঠি আসেনি। এই তথ্যও দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। এমনকি, পরীক্ষা ও শিক্ষাবর্ষ পুনরায় চালু করার বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সমন্বয় রেখে চলেছে উচ্চশিক্ষা দফতর। রবিবার জানান পার্থ বাবু। এদিকে, এ রাজ্যে এবার করোনায় মৃত্যু এক স্বাস্থ্যকর্তার। শনিবার রাতে সংক্রমিত অবস্থায় স্বাস্থ্য দফতরের সহ-অধিকর্তা বিপ্লবকান্তি দাশগুপ্তের মৃত্যু হয়েছে। বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। ৭ দিন আগে তাঁর সংক্রমণ ধরা পড়েছিল। জানা গিয়েছে, মৃত চিকিৎসকের স্ত্রী-ও সংক্রমিত। চিকিৎসকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যে করোনা চিকিৎসার হালচালে উদ্বিগ্ন কেন্দ্রীয় দল, মুখ্যসচিবকে দেওয়া হল চিঠি

অপরদিকে, চিকিৎসক ফোরাম এই মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের জন্য পর্যাপ্ত পিপিই কিটের আয়োজন রাখতে আবেদন করেছে এই সংগঠন। টুইটে মুখ্যমন্ত্রী লেখেন, "চিকিৎসক বিপ্লবকান্তি দাশগুপ্তের মৃত্যু আমাদের কাছে বড় ক্ষতি। এই দুঃসময়ে তাঁর পরিবারের সঙ্গে সমব্যাথী। মানবজাতির স্বার্থে তাঁর এই আত্মত্যাগ আমাদের করোনা যোদ্ধাদের আরও সঙ্কল্পবদ্ধ করবে।"  জানা গিয়েছে, মৌলালির সেন্ট্রাল মেডিক্যাল স্টোরের সহ-অধিকর্তা ছিলেন এই চিকিৎসক বিপ্লবকান্তি দাশগুপ্ত। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.