দুই ধাপ পিছোল বাংলাদেশ, অর্থনৈতিক বিকাশের ভিত্তিতে ১০৫-এ প্রতিবেশী দেশটি

বিশ্বের ১৪১ টি দেশের অর্থনীতির মধ্যে ২০১৯ সালে শীর্ষস্থান অর্জন করেছে সিঙ্গাপুর, গত বছর শীর্ষে ছিল আমেরিকা

দুই ধাপ পিছোল বাংলাদেশ, অর্থনৈতিক বিকাশের ভিত্তিতে ১০৫-এ প্রতিবেশী দেশটি

অর্থনৈতিক বিকাশের নিরিখে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আরও পিছিয়ে গেল Bangladesh

উৎপাদনশীলতা এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বিকাশের ভিত্তিতে বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় আরও দুই ধাপ নেমে গেল বাংলাদেশ ( Bangladesh) । ২০১৯ সালের বার্ষিক বিশ্বব্যাপী প্রতিযোগিতা (Global Competitiveness Ranking) সূচকের সমীক্ষায় ১৪১ টি দেশের মধ্যে ১০৫ তম স্থানে জায়গা পেল প্রতিবেশী দেশটি। সিংহুয়া জানিয়েছে, বাংলাদেশ ভিত্তিক একটি থিঙ্ক ট্যাঙ্ক, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বুধবার একটি সাংবাদিক সম্মেলনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) পক্ষে এই প্রতিবেদন পেশ করেছে । বার্ষিক উৎপাদনশীলতা এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বিকাশের ভিত্তিতেই ওই বার্ষিক মূল্যায়ন করা হয়েছে। গত বছর, জেনেভা ভিত্তিক ডব্লিউইএফের ওই প্রতিযোগিতামূলক সূচকে ঢাকা (Dhaka) ১০৩ তম স্থানে ছিল।

বাংলাদেশে বিনিয়োগের জন্য ভারতকে আমন্ত্রণ শেখ হাসিনার

বিশ্বের ১৪১ টি দেশের অর্থনীতির মধ্যে ২০১৯ সালে শীর্ষস্থান অর্জন করেছে সিঙ্গাপুর। যেখানে ২০১৮ সালে তালিকার প্রথমে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এবার ডোনাল্ড ট্রাম্পের দেশকে সরিয়ে সেই স্থান অর্জন করল ওই দেশ (Singapore)। 

অসমের নাগরিকপঞ্জী অভ্যন্তরীণ বিষয়, চোখ খোলা রাখছি, বলল বাংলাদেশ

ডব্লিউইএফ'র প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক ভিত্তি ১২ টি স্তম্ভের থেকে ১০ টিতে নেমে এসেছে।

মূল্যায়নের ১২ টি স্তম্ভের মধ্যে রয়েছে সংস্থা, অবকাঠামো, আইসিটি গ্রহণ, সমষ্টিগত অর্থনৈতিক স্থিতিশীলতা, স্বাস্থ্য, দক্ষতা, পণ্য বাজার, শ্রম বাজার, আর্থিক ব্যবস্থা, বাজারের আকার, ব্যবসায়ের গতিশীলতা এবং উদ্ভাবনের ক্ষমতা।

দেখে নিন ০৯.১০.২০১৯-এর কিছু বড় খবর: