This Article is From Mar 08, 2019

সুপ্রিম কোর্ট নিযুক্ত অযোধ্যা মামলার তিন মধ্যস্থতাকারী সম্পর্কে কয়েকটি তথ্য

Ayodhya case: রাম মন্দির এবং বাবরি মসজিদ সংক্রান্ত বিতর্কের   মিটমাট  করতে  তিন সদস্যের প্যানেল তৈরি করল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট নিযুক্ত অযোধ্যা মামলার তিন মধ্যস্থতাকারী সম্পর্কে কয়েকটি তথ্য

কমিটির নেতৃত্বে আছেন বিচারপতি কালিফুল্লা।

হাইলাইটস

  • তিন সদস্যের প্যানেল তৈরি করল সুপ্রিম কোর্ট
  • প্রাক্তন বিচারপতি কালিফুল্লা, শ্রী শ্রী রবি শংকর এবং শ্রী পঞ্ছ
  • এক মাসের মধ্যে আদালতে রিপোর্ট জমা দেবেন এই তিন জন
নিউ দিল্লি:

রাম মন্দির (Ram Temple)এবং বাবরি মসজিদ সংক্রান্ত বিতর্কের   মিটমাট  করতে  তিন সদস্যের প্যানেল তৈরি করল সুপ্রিম কোর্ট (supreme Court)।  এখানে আছেন  সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি কালিফুল্লা,  শ্রী শ্রী রবি শংকর এবং শ্রীরাম পঞ্চু। আদালত জানিয়েছে কমিটির কাজ গোপন থাকবে। সংবাদ মাধ্যমের সঙ্গে  সদস্যরা কথা  বলতে  পারবেন না। সংবাদ মাধ্যম এ সংক্রান্ত খবরও করতে পারবে না। আদালত  মধ্যস্থতার কথা বললেও বেশির ভাগ পক্ষই এই  প্রস্তাবের বিরধিতা করে।

 প্রাক্তন বিচারপতি কালিফুল্লা বিচারপতি এম ফকির মহম্মদের পুত্র। ১৯৭৫ সালে  আইনজীবী হিসেবে  নিজের কর্মজীবন শুরু করেন তিনি। ২০০০ সাল  পর্যন্ত আইনজীবী থাকার পর মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। ২০১২ সালে আসেন সুপ্রিম কোর্টে।                      

শ্রী  শ্রী .রবিশঙ্কর আধ্যাত্মিক গুরু। গোটা বিশ্বকে সমস্ত রকম অত্যাচার থেকে মুক্ত করতে আন্দোলন করছেন তিনি । রাম মন্দির নিয়ে  বিবাদমান  বিভিন্ন পক্ষ যাতে  আলোচনা করতে রাজ হয় তার জন্য সওয়াল করে আসছেন রবিশঙ্কর।

শ্রীরাম পঞ্চু একজন প্রবীণ আইনজীবী। তাছাড়া মধ্যস্থতাকারী হিসেবেও তাঁর জনপ্রিয়তা আছে। ২০০৫ সালে তিনি  আদালতের সঙ্গে  যোগাযোগ রেখে মধ্যস্থতার জন্য একটি চেম্বার তৈরি করেন। সেটি ভারতের  তৈরি এ ধরনের প্রথম  চেম্বার। এ ব্যাপারে দুটো বইও লিখেছেন তিনি। আদালত তাঁকে বিশিষ্ট মধ্যস্থতাকারী হিসেবে চিহ্নিত করে এসেছে। 

 

.