This Article is From Mar 11, 2019

লোকসভার সঙ্গেই চার রাজ্যের বিধানসভা নির্বাচন

Assembly Election Dates 2019: ১১ এপ্রিল বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, এবং সিকিমে।১১,১৮ ২৩, ২৯ এপ্রিল ওড়িশায় ভোটগ্রহণ ।

লোকসভার সঙ্গেই চার রাজ্যের বিধানসভা নির্বাচন

Assembly Election 2019 Schedule: এপ্রিলে ৪ দফায় ভোটগ্রহণ হবে ওড়িশায়

নিউ দিল্লি:

লোকসভা নির্বাচনের সঙ্গে সঙ্গেই অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, সিকিম এবং ওড়িশায় বিধানসভা নির্বাচন (Assembly Elections) হবে বলে জানিয়ে দিল নির্বাচন কমিশন।ওড়িশা ছাড়া বাকি তিনটি রাজ্যেই একদফায় ভোটগ্রহণ  হবে, ওড়িশায় ভোটগ্রহণ হবে চার দফায়। ১১ এপ্রিল বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, এবং সিকিমে।১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল ও ২৯ এপ্রিল ওড়িশায় বিধানসভা নির্বাচনের (Assembly Election Dates) ভোটগ্রহণ হবে।হিসাবমতো তেলেঙ্গানা রাজ্যে ভাগ হয়ে যাওয়ার পর এই প্রথমবার লোকসভা ভোট হতে চলেছে অন্ধ্রপ্রদেশে।

লোকসভা নির্বাচনে প্রথম বার ভোট দেবেন দেড় কোটি ভোটার

রাজ্যে ২৫ টি লোকসভা এবং ১৭৫ টি বিধানসভা কেন্দ্র রয়েছে। কয়েকমাস ধরেই বিজেপি বিরোধী শক্তিশালী জোট গঠনের চেষ্টা করে গেছেন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তবে রাজ্যস্তরে কংগ্রেসের সঙ্গে কোনও জোট হচ্ছে না তাঁর দলের। রাজ্যে আবারও জয়লাভ করলে তিনিই হবেন সবচেয়ে বেশীদিন ধরে ক্ষমতায় থাকা মুখ্যমন্ত্রী।১৯৯৪ সাল থেকে অবিভক্ত অন্ধ্রপ্রদেশের ছিলেন  মুখ্যমন্ত্রী তিনি।

১১ এপ্রিল থেকে ৭ দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ, ফলাফল ২৩ মে

বিজেপি শাসিত ৬০ আসনের অরুণাচলপ্রদেশে ভোটগ্রহণ হবে।কংগ্রেসের নবম তুকির পদত্যাগের পর ২০১৬ সালে মুখ্যমন্ত্রী হন পেমা খাণ্ডু। উত্তরপূর্বের একমাত্র রাজ্য যেখানে ক্ষমতায় নেই বিজেপি..সেই সিকিমের ৩২ আসনের সিকিমে ভোটগ্রহণ হবে।রাজ্যের মুখ্যমন্ত্রী সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রধান পবন চামলিং।

.