This Article is From Feb 29, 2020

তেষ্টা মেটাচ্ছে ছানারা! তীক্ষ্ণ নজর বাঘিনীর, দেখুন সেই ছবি

ছবিতে দেখা গিয়েছে, অরণ্যের জলাশয়ে তেষ্টা মেটাতে ব্যস্ত চার বাঘ শাবক। আর সন্তানদের দিকে তীক্ষ্ণ নজর মা বাঘিনীর! ফটোগ্রাফার বিনোদ গোয়েল নিজের এই কীর্তি ২০১৮ সালে ফেসবুকে পোস্ট করেছিলেন।

তেষ্টা মেটাচ্ছে ছানারা! তীক্ষ্ণ নজর বাঘিনীর, দেখুন সেই ছবি

তেষ্টা মেটাতে ব্যস্ত বাঘ শাবকেরা। তীক্ষ্ণ নজর মায়ের।

হাইলাইটস

  • তেষ্টা মেটাচ্ছে ছানারা! তীব্র নজর মা বাঘিনীর
  • সম্প্রতি সোশাল সাইটে ভাইরাল হয়েছে এই ছবি
  • মহারাষ্ট্রের তাডোবা আন্ধারি ন্যাশনাল পার্কের ঘটনা

পাঁচ বছর আগে তোলা একটি ছবি ফের ফুটে উঠল সোশাল সাইটে। বিনোদ গোয়েলের তোলা সেই ছবি দেখে বিস্মিত নেট দুনিয়া। জানা গিয়েছে, আইএফএস আধিকারিক প্রবীণ কাসওয়ান টুইটারে পুরনো সেই ছবি পোস্ট করেছেন। যে ছবিতে দেখা গিয়েছে, অরণ্যের জলাশয়ে তেষ্টা মেটাতে ব্যস্ত চার বাঘ শাবক। আর সন্তানদের দিকে তীক্ষ্ণ নজর মা বাঘিনীর (Tigress)! ফটোগ্রাফার বিনোদ গোয়েল নিজের এই কীর্তি ২০১৮ সালে ফেসবুকে পোস্ট করেছিলেন। নীচে লিখেছিলেন; ২০১৫ সালে যখন এই ছবি তোলা, তখন শাবকগুলর বয়স ৩-৪ মাস। দু'বছর বাদে সেই ছবি আবার টুইট (Tweet) করে আইএফএস আধিকারিক প্রবীণ কাসওয়ানের দাবি, "বন্যপ্রাণ সংরক্ষণে অনুপ্রেরণা দিতে এই ফটো কার্যকরী।" মহারাষ্ট্রের (Maharsatra National Park) প্রাচীন ও অতিকায় তাডোবা আন্ধারি  জাতীয় উদ্যানের সেই ছবিতে হ্যাশট্যাগ (#Tiger) টাইগার ব্যানারে কাসওয়ান আরও লিখেছেন, পরিবার একসঙ্গে থাকে ও খাওয়া-দাওয়া করে। বন্যপ্রাণের জন্যও সেই এক সমীকরণ। প্রায় বিভিন্ন জিব-জন্তুর ছবি সোশাল সাইটে পোস্ট করেন ওই বোন আধিকারিক। বিশেষ প্রজাতি সম্বন্ধে জ্ঞান বাড়াতে জুড়ে দেন তথ্য। এই ছবির ক্ষেত্রেও তার অন্যথা হল না।  

দেখে নিন সেই ছবি:

টুইটারে ছাড়ার পর সেই ছবি প্রশংসা কুড়িয়েছে নেটিজেনদের। প্রায় ৫০০-র মতো লাইক পেয়েছে সেই ছবি। রাজসিক! এমন মন্তব্য করেছেন অনেক নেটিজেন। 

এই তাডোবা আন্ধারি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র, কেন্দ্রের 'প্রজেক্ট টাইগার'-এর অন্তর্গত। দেশে প্রায় ৫০টি এমন সংরক্ষণ কেন্দ্র আছে। ১৯৭৩ সালে কেন্দ্র সরকার, রয়্যাল বেঙ্গল টাইগারের সংরক্ষণ ও  প্রজননের স্বার্থে এই প্রজেক্ট টাইগার প্রকল্প গ্রহণ করেছিল।

.