ভারতের বিরুদ্ধে এফ-১৬ বিমানের ব্যবহার কেন, পাকিস্তানের কাছে জানতে চাইল আমেরিকা

আমেরিকার তৈরি করা অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-১৬ ভারতের বিরুদ্ধে ব্যবহার করল কেন পাকিস্তান, তা শনিবার জানতে চাইল মার্কিন যুক্তরাষ্ট্র।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভারতের বিরুদ্ধে এফ-১৬ বিমানের ব্যবহার কেন, পাকিস্তানের কাছে জানতে চাইল আমেরিকা

ভারতীয় বায়ুসেনা প্রমাণ ইতিমধ্যেই দিয়ে দিয়েছে পাকিস্তানের এফ-১৬ ব্যবহারের।


ওয়াশিংটন: 

আমেরিকার তৈরি করা অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-১৬ ভারতের বিরুদ্ধে ব্যবহার করল কেন পাকিস্তান, তা শনিবার জানতে চাইল মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবারই ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে 'আমরাম'-এর অংশবিশেষ সামনে আনা হয়। যা থেকে এটুকু সাফ প্রমাণ হয় যে, বালাকোটে ভারতের সন্ত্রাসবিরোধী হানার পরদিন দু'দেশের আকশে যে সামরিক রেষারেষি হয়, সেই সময় পাকিস্তান তাদের হাতে থাকা মার্কি যুক্তরাষ্ট্রের প্রস্তুত করা এফ-১৬ যুদ্ধবিমানই ব্যবহার করেছিল। যদিও, বুধবার পাকিস্তানের পক্ষ এফ-১৬ ব্যবহার করার তথ্য সম্পূর্ণ অস্বীকার করে বলা হয়, তারা এফ-১৬ কোনওভাবেই ব্যবহার করেনি। শুধু তাই নয়, তাদের একটি যুদ্ধবিমানকে যে ভারত ধ্বংস করে দিয়েছে, সে কথাও পুরোপুরি অস্বীকার করে ইমরান খানের দেশ।

সংবাদসংস্থা পিটিআইকে আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র  জানান, আমাদের কাছে এই রিপোর্টটি এসেছে।  আপাতত এই সংক্রান্ত আরও অনেক তথ্য সংগ্রহ করছি আমরা"।  পাকিস্তান এই এফ-১৬ যুদ্ধ বিমান ব্যবহার করে কোনও চুক্তিভঙ্গ করেছে কি না, তা নিয়ে প্রশ্ন করা হলে এই কথা জানান স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র।

প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন অত্যাধুনিক পণ্যের বিশ্বব্যাপী সবথেকে বড় বিক্রেতা হল আমেরিকা। কিন্তু, সেই অস্ত্রগুলি ঠিক কোন পরিস্থিতিতে কখন কার বিরুদ্ধে ব্যবহার করা হবে, সেই ব্যাপারে তাদের অতি স্পষ্ট নির্দেশিকা আছে। যা, আদতে অত্যন্ত কঠোর। সেই নির্দেশিকা না মেনে কোনও দেশ যদি তাদের থেকে ক্রয় করা প্রতিরক্ষা সংক্রান্ত কোনও পণ্যের ব্যবহার করে, তবে সেই বিষয়ে কোন পথে এগোবে আমেরিকা, তার সিদ্ধান্তও তাদেরই।

প্রসঙ্গত, এফ-১৬ যুদ্ধবিমান পাকিস্তানকে দেওয়ার সময় আমেরিকা অন্তত এক ডজন নিষেধাজ্ঞার কথা জানিয়েছিল। সেই নিষেধাজ্ঞা মানা হয়েছে কি না, তা খতিয়ে দেখার পর এই ব্যাপারে কী সিদ্ধান্ত নেবে তারা, তা আজানবে ওয়াশিংটন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................