This Article is From Dec 05, 2018

কলেজে কম উপস্থিতির ফলে সেমেস্টারে বসায় বাধা, পদ্ধতি তুলে দেওয়ার দাবি ডিএসওর

অল ইন্ডিয়া ডেমোক্র‍্যাটিক স্টুডেন্টস অর্গানাইজেশন মঙ্গলবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে সেমেস্টার ভিত্তিক চয়েস বেসড ক্রেডিট সিস্টেম (সিবিসিএস) তুলে দেওয়ার দাবি জানাল।

কলেজে কম উপস্থিতির ফলে সেমেস্টারে বসায় বাধা, পদ্ধতি তুলে দেওয়ার দাবি ডিএসওর
কলকাতা:

অল ইন্ডিয়া ডেমোক্র‍্যাটিক স্টুডেন্টস অর্গানাইজেশন মঙ্গলবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে সেমেস্টার ভিত্তিক চয়েস বেসড ক্রেডিট সিস্টেম (সিবিসিএস) তুলে দেওয়ার দাবি জানাল। এছাড়া, বর্তমানে পড়ুয়াদের উপস্থিতির হার নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাধিক কলেজ জুড়ে চলতে থাকা বিতর্কেরও সমাধান খোঁজার জন্য আলোচনায় বসতে চাইল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি লিখে অল ইন্ডিয়া ডেমোক্র‍্যাটিক স্টুডেন্টস অর্গানাইজেশন জানাল "কলেজে উপস্থিতির হার নিয়ে সিবিসিএস সিস্টেমের ভিত্তিতে তৈরি যে অযৌক্তিক নীতি এই বছর শুরু হয়েছে, তার ফলে বিপাকে পড়েছে কয়েক হাজার ছাত্রছাত্রী"। সর্বভারতীয় ছাত্র সংগঠনটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের  কলেজ স্ট্রিট ক্যাম্পাসে উপাচার্যকে একটি চিঠি দেয়। তিনি সংগঠনটিকে কথা দেন, পুরো বিষয়টি তিনি খতিয়ে দেখবেন। এছাড়া, সিন্ডিকেটের সঙ্গে পরবর্তী বৈঠকেও ব্যাপারটি নিয়ে আলোচনা করবেন৷ সংবাদমাধ্যমকে এই কথা জানান বিশ্ববিদ্যালয়ের এক কর্তা। 

নির্দেশ অমান্য করে রবীন্দ্র সরোবরে ছটের উৎসব, আদালতের অবমাননার অভিযোগ দায়ের

ছাত্র সংগঠনের পক্ষ থেকে এই কথাও জানানো হয়, ক্লাসে উপস্থিত থাকা পড়ুয়াদের কর্তব্য। কিন্তু বহু পড়ুয়া রয়েছে, যারা অর্থনৈতিক সমস্যার জন্য ক্লাসের সময়টাতেই বিভিন্ন কাজ করতে বাধ্য হয়। তারাও কলকাতা বিশ্ববিদ্যালয়ের  বর্তমান নীতির ফলে ক্ষতিগ্রস্ত। 

শানু লাহিড়ির ছবি মুছে নীল সাদায় সাজছে কলকাতা, এককালের তিলোত্তমা
 

এই ব্যাপারটি নিয়ে কথা বলার জন্য উপাচার্যর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি। 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বহু কলেজে উপস্থিতির হার প্রয়োজনের তুলনায় কম থাকার জন্য পড়ুয়াদের সেমেস্টারে বসতে না দেওয়া নিয়ে কয়েকদিন ধরেই ঘোর অশান্তি চলছে। ঘটনা নিয়ে মুখ খুলতে বাধ্য হন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.