This Article is From Oct 29, 2019

মৃত আইসিস প্রধান বাগদাদির দেহ সমুদ্রে ফেলল মার্কিন সেনা: রিপোর্ট

Abu Bakr al-Baghdadi Dead: সমুদ্রের কোন অংশে, কখন দেহটি সমাধিস্থ করা হয়েছে সে ব্য়াপারে কিছুই জানায়নি আমেরিকা, এর আগে লাদেনের দেহটিও সমুদ্রে ফেলে তাঁরা

মৃত আইসিস প্রধান বাগদাদির দেহ সমুদ্রে ফেলল মার্কিন সেনা: রিপোর্ট

Abu Bakr al-Baghdadi Killing: মার্কিন সেনা আধিকারিক বলেন, "তাঁর দেহাবশেষের নিষ্পত্তি করা হয়েছে"

ওয়াশিংটন:

আইসিস প্রধান আবু বকর আল-বাগদাদির (Abu Bakr al-Baghdadi) মরদেহ সমুদ্রের মধ্যে সমাধিস্থ করেছে মার্কিন সামরিক বাহিনী, সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছে পেন্টাগনের একটি সূত্র । তবে  সমুদ্রের কোথায় বা কখন দেহটি নিষ্পত্তি করা হয়েছে সে সম্পর্কে কোনও বিবরণ দেওয়া হয়নি।  এর আগে ২০১১ সালেও এভাবেই পাকিস্তানে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে মৃত আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনের দেহও সমুদ্রের ভিতরে সমাধিস্থ করা হয়। আল বাগদাদির দেহ (Abu Bakr al-Baghdadi Dead) সমাধিস্থ করার বিষয়ে জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেন, "তাঁর দেহাবশেষের নিষ্পত্তি করা হয়েছে, এবং সেটি যথাযথভাবে পরিচালিত হয়েছে ও সম্পূর্ণ হয়েছে "।

আইসিসকে হারানোর লক্ষ্যে তাঁদের প্রধান বাগদাদির মৃত্যু বড় জয়: আমেরিকা

মিলি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের আদর্শ সামরিক পদ্ধতির ভিত্তিতে এবং "সশস্ত্র সংঘাতের আইন অনুসারে এই শেষকৃত্য করা হয়েছে।"

বিশ্বের অন্যতম কুখ্যাত সন্ত্রাসবাদী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও প্রধান আল বাগদাদি, যাকে অনেক ধরেই খুঁজছিল আমেরিকা। গত শনিবার রাতে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বাগদাদির গোপন আস্তানা লক্ষ্য করে মার্কিন স্পেশাল ফোর্সের বিমান হামলা চালানোর সময় মৃত্যু হয় ওই আইসিস প্রধানের। জানা গেছে, মার্কিন সেনার হাতে ধরা পড়বেন বুঝতে পেরে নিজেই নিজের জীবন শেষ করে দেন আইসিস সন্ত্রাসের মাষ্টারমাইন্ড।

বাগদাদি শিকারে "সফল শিকারি": মিলিটারি কুকুরের প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

সপ্তাহশেষের ওই সন্ত্রাসদমন অভিযানে মার্কিন স্পেশাল ফোর্স আইসিস প্রধানকে উত্তর-পশ্চিম সিরিয়ার একটি গোপন আস্তানার নিচে থাকা একটি সুড়ঙ্গপথে ধাওয়া করেছিল।

মার্কিন নেতৃত্বাধীন আইএসআইএসবিরোধী অভিযান আবু বকর আল-বাগদাদিকে বছরের পর বছর ধরে নাগালে পাওয়ার চেষ্টা করে, কিন্তু তিনি সবসময়ই অধরা থাকতেন। এরপর আমেরিকা জানতে পরে যে সিরিয়ার ইদলিব অঞ্চলে আত্মগোপন করে রয়েছেন ওই কুখ্যাত সন্ত্রাসবাদী। সেই খবর পাওয়া মাত্রেই সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালায় মার্কিন সেনা।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, তাঁর দেহ সনাক্তকরণের জন্য দেহটি ঘটনাস্থল থেকে নিয়ে আসা হয় এবং বায়োমেট্রিক্স এবং ডিএনএ পরীক্ষার পরে দেহটি যে আইসিস প্রধান বাগদাদিরই তা নিশ্চিত করা হয়। এরপরেই আবু বকর আল-বাগদাদির দেহের নিষ্পত্তি করা হয়।

.