This Article is From Dec 12, 2019

Nobel Museum-কে পাল্টা বই-ব্যাগ উপহার অভিজিৎ-এস্থারের

নোবেল জাদুঘরে ঘানার মহিলা শিল্পীদের হাতে তৈরি ব্যাগ আর ভারতীয় স্বেচ্ছ্বাসেবী সংস্থা প্রথম থেকে প্রকাশিত ছোটদের জন্য লেখা তিনটি বই তুলে দিলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্থার ডাফলো।

Nobel Museum-কে পাল্টা বই-ব্যাগ উপহার অভিজিৎ-এস্থারের

নোবেলে সম্মানিত অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

স্টকহোম:

নোবেল কমিটি তাঁদের সম্মানিত করেছে বিশ্বের শ্রেষ্ঠ সম্মানে। পরিবর্তে নোবেল জাদুঘরে (Nobel Museum) ঘানার নিজেদের গবেষণা পত্রের পাশাপাশি মহিলা শিল্পীদের হাতে তৈরি ব্যাগ আর ভারতীয় স্বেচ্ছ্বাসেবী সংস্থা প্রথম থেকে প্রকাশিত ছোটদের জন্য লেখা তিনটি বই তুলে দিলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee) এবং এস্থার ডাফলো (Esther Duflo)। প্রসঙ্গত, মঙ্গলবার এই অর্থনীতিবিদ দম্পতি কিং কার্ল গুস্তাফের থেকে আলফ্রেড নোবেল নামাঙ্কিত পুরস্কার সেরেজেস রিক্সব্যাঙ্ক পুরষ্কার পাওয়ার পর সেখানকার পুরানো শহর গামলা স্ট্যানের স্টোর্টরজেট জাদুঘর দেখতে গিয়েছিলেন। তখনই তাঁরা কর্তৃপক্ষের হাতে তুলে দেন এই উপহার। 

নোবেল মঞ্চ মাত বাঙালিয়ানায়! ধুতি-পাঞ্জাবী আর শাড়িতে স্টকহোমে সম্মান গ্রহণ অভিজিৎ-এস্থারের

নোবেল সম্মানের রীতি অনুযায়ী সমস্ত পুরস্কার প্রাপকরাই স্টক এক্সচেঞ্জ বিল্ডিংয়ে অবস্থিত এই  জাদুঘরে তাঁদের স্মৃতি বিজড়িত কিছু উপহার রেখে যান। অভিজিৎ-এস্থারও তার অন্যথা করেননি। জাদুঘরের রীতি মেনে যুগলে একটি চেয়ারেও স্বাক্ষর করেন। বলেন, তাঁদের এই রিসার্চ পেপার অন্যদের অর্থনীতি বিষয়ে গবেষণা করতে আগ্রহ জাগাবে। পাশাপাশি, ছোটদের শিক্ষায় কাজে লাগবে এই তিনটি বই।

TIME's 2019 Person Of The Year: অনন্য সম্মান পেল গ্রেটা থানবার্গ

অর্থনীতিবিদ দম্পতির থেকে পাওয়া উপহারে আপ্লুত নোবেল জাদুঘরের প্রধান ইরিকা ল্যানার জানান, তাঁরা খুশি এবং সম্মানিত এই উপহার পেয়ে। বই-ব্যাগ এবং গবেষণা পত্র আগামী প্রজন্মের সঙ্গে অভিজিৎ-এস্তারকে পরিচয় করাবে। পরিচিতি দেবে তাঁদের কাজ সম্পর্কে। 

.