This Article is From Dec 12, 2019

ভারতে হামলা চালানোর সময় এফ-১৬-এর অপব্যবহার করায় পাকিস্তানকে ধমক আমেরিকার

জৈশ-ই-মহম্মদের প্রশিক্ষণ শিবিরে হামলা চালায় ভারত। তার পরের দিনই পাকিস্তানের বায়ুসেনা এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে ঢুকে পড়ে জম্মু ও কাশ্মীরে।

ভারতে হামলা চালানোর সময় এফ-১৬-এর অপব্যবহার করায় পাকিস্তানকে ধমক আমেরিকার

ফেব্রুয়ারিতে জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের এফ-১৬-এর অপব্যবহারের বিষয়টি নিয়ে আমেরিকা উদ্বিগ্ন বলে চিঠিতে জানানো হয়।

হাইলাইটস

  • গত আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্র চিঠি পাঠায় পাকিস্তানকে
  • সেই চিঠিতে এফ-১৬-এৱ অপব্যবহার নিয়ে তারা ভর্ৎসনা করে পাকিস্তানকে
  • মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, পাকিস্তান তাদের সঙ্গে হওয়া চুক্তিভঙ্গ করেছে
ওয়াশিংটন:

গত আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্র (US) একটি চিঠিতে পাকিস্তানের (Pakistan) বায়ুসেনার প্রধানকে ভর্ৎসনা করেছিল এফ-১৬ (F-16) যুদ্ধবিমানের অপব্যবহার করার অভিযোগে। ওয়াশিংটেনর এক সংবাদমাধ্যম সূত্রে একথা জানা গিয়েছে। জম্মু ও কাশ্মীরে ভারতীয় বায়ুসেনা পাকিস্তান বায়ুসেনার এফ-১৬ বিমানকে গোলা ছুঁড়ে নামিয়েছিল। পাকিস্তানের বায়ুসেনা প্রধান মুজাহিদ আনওয়ার খানকে গত আগস্টে এই চিঠি লিখেছিল আমেরিকা। যদিও ওই চিঠিতে ২৬ ফেব্রুয়ারি বালাকোট হামলার কথা উল্লেখ করা হয়নি। বলা হয়েছিল, ফেব্রুয়ারিতে জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের এফ-১৬-এর অপব্যবহারের বিষয়টি নিয়ে আমেরিকা উদ্বিগ্ন। গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হানায় ৪০ জন সেনার মৃত্যু ঘটে।

এর কয়েক দিন পর ২৬ ফেব্রুয়ারি জঙ্গি গোষ্ঠী জৈশ-ই-মহম্মদের প্রশিক্ষণ শিবিরে হামলা চালায় ভারত। তার পরের দিনই পাকিস্তানের বায়ুসেনা এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে ঢুকে পড়ে জম্মু ও কাশ্মীরে। ওই যুদ্ধবিমা‌ন পাকিস্তানকে দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

আমেরিকার দাবি, এইভাবে জম্মু ও কাশ্মীরে ওই যুদ্ধবিমান নিয়ে ঢুকে পড়ে আমেরিকার সঙ্গে হওয়া চুক্তিভঙ্গকরেছে পাকিস্তান।

২৭ ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনার মিগ-২১ গোলা ছুঁড়ে নামায় এফ-১৬-কে। এরপরে ভারত আমেরিকাকে অবগত করে কীভাবে ‌পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমানের অপব্যবহার করেছে।

পরের দিন ২৮ ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের ছোঁড়া আমরাম ক্ষেপণাস্ত্রের ভাঙা অংশও প্রদর্শিত করে। সেটি দেখিয়ে ভারত দাবি করে, ভারতের সেনা ছাউনি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র প্রয়োগ করার সময় পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছিল। // মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, এইভাবে পাকিস্তান তাদের সঙ্গে হওয়া চুক্তিভঙ্গ করেছে।