পুলওয়ামা হামলার আগে সিআরপিএফের ‘প্রশিক্ষণের অভাব’ নিয়ে প্রশ্ন উঠেছিল

দক্ষিণ কাশ্মীরের (South Kashmir) পুলওয়ামার হামলার (Pulwama Terror Attack) পর আধা  সামরিক বাহিনীর (CRPF) পরিকাঠামো নিয়ে প্রশ্ন  উঠেছিল।

 Share
EMAIL
PRINT
COMMENTS

নয়ের দশকের শেষদিকে কার্গিল যুদ্ধের পর আধা সামরিক বাহিনীকে ঢেলে সাজানো হয়  


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. পুলওয়ামা হামলার আগেই সিআরপিএফের ‘প্রশিক্ষণের অভাব’ নিয়ে প্রশ্ন তুলেছিলেন
  2. নডিটিভি জানতে পেরেছে এ নিয়ে সরব হয়েছিলেন বাহিনীর এক আইজি
  3. চিঠিতে তিনি দাবি করেন, পরিকাঠামোর অভাব থাকায় প্রশিক্ষণে সমস্যা হচ্ছে

দক্ষিণ কাশ্মীরের (South Kashmir) পুলওয়ামার হামলার (Pulwama Terror Attack) পর আধা সামরিক বাহিনীর (CRPF) পরিকাঠামো নিয়ে প্রশ্ন  উঠেছিল। এবার এনডিটিভি জানতে পেরেছে এ নিয়ে সরব হয়েছিলেন বাহিনীর এক আইজি-ও। সিআরপিএফের কর্তাদের লেখা চিঠিতে তিনি দাবি করেন,  পরিকাঠামোর অভাব থাকায় প্রশিক্ষণে সমস্যা হচ্ছে। রাজনিশ রাই নামে ওই আইজি অন্ধ্রপ্রদেশের চিত্তুরে সিআরপিএফের একটি নতুন কার্যালয়ের দায়িত্ব সামলাতেন। সন্ত্রাসবাদী কার্যকলাপ হলে কী করতে  হবে তা নিশ্চিত করতে প্রশিক্ষণ দেওয়ার জন্যই ওই কেন্দ্রটি নির্মাণ করা হয়েছিল। কিন্তু পরিকাঠামোর অভাব থাকায় তা করা যাচ্ছে না বলে  চিঠিতে উল্লেখ  করেন ওই আধিকারিক।                             

এখন ছুটি নিয়েছেন রাজনিশ। চিঠিতে তিনি আরও লেখেন,  কী ধরনের বিষয়ে আধা সামরিক বাহিনীর জওয়ানদের পারদর্শী করে তুলতে হবে তা  ভালভাবে উল্লেখ  করা নেই। আর তাছাড়া প্রশিক্ষকের অভাব আছে। অভাব ছিল অন্য  কয়েকটি পরিকাঠামোরও। তাঁর দাবি চিত্তুরের প্রশিক্ষণ কেন্দ্র  যেভাবে গড়ে তোলা হয়েছে  এবং যে কায়দায় অর্থ খরচ হয়েছে  তা থেকে স্পষ্ট জনগণের টাকার ব্যবহার ঠিক ভাবে হয়নি। ২০১৭ সালের মে মাসে এই প্রশিক্ষণ কেন্দ্রটি তৈরি হয়েছে। প্রশিক্ষণে পরিকাঠামোর অভাব থাকলে বাহিনীর মনোবল ভাঙে বলেও দাবি করেন রাজনিশ রাই।

এ নিয়ে এনডিটিভিকে প্রতিক্রিয়া দিয়েছেন, এখন ৩৫টি  প্রশিক্ষণ কেন্দ্র আছে।  এই কেন্দ্রটি ছিল অম্বিকাপুরে। এখন সেটি নিয়ে আসা  হয়েছে চিত্তুরে। ১৭৫ একর যুক্ত একটি জায়গার পরিকাঠামো একদিনে  তৈরি করা যায় না। একটি  প্রশিক্ষণ কেন্দ্রের প্রধানের কাজ যে সমস্ত সুবিধা আছে সেগুলিকে নিয়েই এগিয়ে চলা।

নয়ের দশকের শেষদিকে  কার্গিল যুদ্ধের পর কাশ্মীর থেকে শুরু করে  উত্তরপূর্ব ভারতের সমস্যা মেটাতে আধা সামরিক বাহিনীকে ঢেলে সাজানো হয়।     



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................