ব্যাজার আর কোয়োটার যুগলবন্দি! উত্তেজিত Scientist-রা

একে অপরের চোখের বালি। কিন্তু তারপরেও ক্যালিফোর্নিয়াতে (California) একসঙ্গে ঘুরতে দেখা গেল ব্যাজার ও কোয়োটেকে (Badger-Coyote)

ব্যাজার আর কোয়োটার যুগলবন্দি! উত্তেজিত Scientist-রা

ওই ভিডিওতে দেখা গিয়েছে, সামনে একটা কোয়োটেকে দেখে মাথা নীচু করে লেজ নাড়াচ্ছে ব্যাজার।

হাইলাইটস

  • ক্যালিফোর্নিয়াতে ব্যাজার আর কোয়োটেকে একসঙ্গে ঘুরতে দেখা গিয়েছে
  • যা দেখে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা
  • সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে বিপরীতধর্মী এই দুই বন্যপ্রাণের সহাবস্থান
ক্যালিফোর্নিয়া:

একে অপরের চোখের বালি। কিন্তু তারপরেও ক্যালিফোর্নিয়াতে (California) একসঙ্গে ঘুরতে দেখা গেল ব্যাজার ও কোয়োটেকে (Badger-Coyote)। ধূসর-কালো রঙের শান্ত স্বভাবের স্তন্যপায়ী প্রজাতি ব্যাজার। আর উত্তর আমেরিকার নেকড়ে প্রজাতির হিংস্র সারমেয় কোয়োটে। কিন্তু এই দুজনের সহাবস্থান কল্পনাতীত। সেটাই সম্প্রতি (Unlikely Friedship) ধরা পড়েছে ক্যামেরাতে। ক্যালিফোর্নিয়াড় সান্তাক্রুজ মাউন্টেন এলাকাতে এই দুই বিপরীত প্রকৃতির বন্যপ্রাণের সহাবস্থানের ভিডিও তুলেছে পিওএসটি সংস্থা। সেই ভিডিও সোশাল সাইটে পোষ্ট করা মাত্রই ১৮.৫ মিলিয়ন ভিউ। পাশাপাশি মুখের হাসি চওড়া করেছে বিজ্ঞানীদের। ন্যাশনাল জিওগ্রাফিক দাবি করেছে, খেলার ছলে ব্যাজার আর  কোয়োটের এই সহাবস্থান আগে কখনও চোখে পড়েনি। যদিও দুজনের শিকারকে বাগে আনার পদ্ধতিও আলাদা। কিন্তু একসঙ্গে দুজনের বিচরণ যথেষ্ট কাকতালীয়। 

Viral:রিপোর্টারের হাতে ধরা মাইকে ছোবল সাপের! দেখুন ভিডিও

ওই ভিডিওতে দেখা গিয়েছে, সামনে একটা কোয়োটেকে দেখে মাথা নীচু করে লেজ নাড়াচ্ছে ব্যাজার। এমনকি, কোয়োটেকে দেখে একটুও উত্তেজিত না হয়ে, টানেলের মধ্যে থাকা সেই বন্ধুকে সমাদার করছে ওই ব্যাজার। এমনকি, লেজ বাড়িয়ে সেই বন্ধুকে ছোঁয়ার চেষ্টায় ওই স্তন্যপায়ী। 

খরাক্লিষ্ট গ্রামকে শস্যশ্যামলা বানিয়ে পদ্মশ্রী পেলেন মহারাষ্ট্রের গ্রামপ্রধান

এই 'বন্ধুত্ব' দেখে যথেষ্ট উচ্ছ্বসিত নেটিজেনরা। ন্যাশনাল জিওগ্রাফিক বলেছে, বিজ্ঞানীদের কাছে  এটা একটা উদ্ভাবন। এরকম বিপরীত ধর্মী সহাবস্থান প্রায় দেখা যায় না বললেই চলে।এবিষয়ে পিওএসটি'র.প্রোগ্রাম ম্যানেজার নীল শর্মা সিএনএন-কে বলেছেন, আমাদের জানা-বোঝার মধ্যে এই প্রথম দুটি ভিন্ন প্রকৃতির প্রাণী একসঙ্গে ঘুরছে। এটাই গবেষণার বিষয়, কীভাবে তারা বোঝাপড়া করছে, ভিন্ন প্রকৃতির হয়েও একসঙ্গে থাকছে। 

Click for more trending news