This Article is From Oct 09, 2018

জিকা ভাইরাসে আক্রান্ত হলেন জয়পুররে সাত জন, রিপোর্ট চাইলেন প্রধানমন্ত্রী

জিকা ভাইরাসে আক্রান্ত হলেন রাজস্থানের জয়পুরের সাত বাসিন্দা। ঘটনায় বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জিকা ভাইরাসে আক্রান্ত হলেন জয়পুররে সাত জন, রিপোর্ট চাইলেন প্রধানমন্ত্রী

একই ভাবে বিহারের পরিস্থিতি নিয়েও চিন্তার কারণ আছে।

হাইলাইটস

  • জিকা ভাইরাসে আক্রান্ত হলেন রাজস্থানের জয়পুরের সাত বাসিন্দা
  • ঘটনায় বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • রাজস্থানে অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের মধ্যে আছেন বিহারের এক বাসিন্দা
জ্যপুর:

জিকা ভাইরাসে আক্রান্ত হলেন রাজস্থানের জয়পুরের সাত বাসিন্দা। ঘটনায় বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাছাড়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি টিম সেখানে গিয়েছে । গত মাসের 24 তারিখ এক মহিলার শরীরে ভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপর পরীক্ষার জন্য আরও 22  জনের রক্ত পুণের একটি গবেষণা কেন্দ্রে। তার মধ্যে সাত জনের শরীরে দানা বেঁধেছে ভাইরাস।  স্বাস্থ্য মন্ত্রকের এক কর্তা  জানান,  ‘ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট চেয়ে  পাঠানো হয়েছে। ’ 

একই ভাবে বিহারের পরিস্থিতি নিয়েও চিন্তার কারণ আছে।  রাজস্থানে অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের মধ্যে আছেন বিহারের এক বাসিন্দা।  অগাস্ট মাসে বাড়িতে এসেছিলেন তিনি। তাই সে রাজ্যের 38 টি জেলাতেই সতর্কতা জারি হয়েছে। অন্যদিকে রাজস্থানের স্বাস্থ্য দপ্তর সূত্রে  জানা গিয়েছে জিকা আক্রান্ত সাত জনকে জয়পুরের এসএমএস হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংক্রমণের আশঙ্কায় অন্যদের থেকে তাদের আলাদা করে রাখা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের দলে আছেন সাত জন। কন্ট্রোল রুম খুলে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা হচ্ছে। জয়পুরের শান্তিনগর বলে একটি জায়গায় এই সাত জন আক্রান্ত হয়েছে। সেখানকার ছ’টি ওয়ার্ডে 179 মেডিক্যাল টিম কাজ করছে।  

 ভারত সহ বিশ্বের 86টি দেশে  জিকা ভাইরাস হানা  দিয়েছে। ভাইরাল ফিভারে কেউ আক্রান্ত  হলে  যে লক্ষণ স্পষ্ট হয় জিকা ভাইরাসের ক্ষেত্রেও প্রায় তাই হয়।  গত বছর  এ দেশের তামিলনাড়ু এবং গুজরাটে হানা দেয় জিকা ভাইরাস।                 

 

.