This Article is From Apr 08, 2020

আইসোলেটেড দাদু! খোঁজ নিতে হাসপাতালে চিঠি লিখল খুদে নাতনি

পড়শি নাতনির অনভ্যস্ত হাতে দাদুকে লেখা সেই চিঠি নিজের টুইটারে পোস্ট করেন সেই নেটিজেন

আইসোলেটেড দাদু! খোঁজ নিতে হাসপাতালে চিঠি লিখল খুদে নাতনি

দাদু ও নাতনির এই চিঠি চালাচালি ঘিরে জোর চর্চা নেট দুনিয়ায়।

নয়া দিল্লি:

সামজিক দূরত্ব আর গৃহবন্দি (Lockdown) থাকা করোনা দানবকে প্রতিহত করার একমাত্র দাওয়াই। এমনটাই স্বাস্থ্যবিধিতে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। অন্যদিকে সংক্রমিত (Corona) আর সন্দেহভাজনদের আইসোলেসন আর কোয়ারান্টাইন করে রাখতেই হবে। সেই বিধিতে উল্লেখ করেছে হু। কিন্তু পরিবার, স্বজন, বন্ধুত্বের টান অনেক জায়গায় হার মানিয়ে দিচ্ছে আবশ্যিক এই দুরত্বকে। সামাজিক ঘনিষ্ঠতা নিষিদ্ধ। কিন্তু যোগাযোগের অন্যতম মাধ্যম এখন বিশ্ব থেকে প্রায় বিলুপ্ত চিঠি চালচালি প্রথা। করোনা সংক্রমণের আবহে সেই প্রথার রমরমা এখন অনেক জায়গায় কমিয়ে দিয়েছে এই অসহনীয় দুরত্বকে। সাম্প্রতিক এক উদাহরণ তুলে এমন দাবি করছেন সমাজতত্ববিদরা। যেমন হাসপাতালের আইসলেশনে থাকা নবতিপর দাদুর (Grand parents) সঙ্গে এক খুদে নাতনির সাম্প্রতিক চিঠি বিনিময় আরও একবার অনুপ্রাণিত করল নেট দুনিয়াকে।

"মোদি সত্যিই দুর্দান্ত": আমেরিকাকে ভারত ওষুধ পাঠাবে বলায় খুশি ডোনাল্ড ট্রাম্প

সোমবার এলএমএস নামে এক নেটিজেন তাঁর দাদুর শারীরিক পরিস্থিতি নেট দুনিয়ার সামনে তুলে ধরেন। টুইটারে তিনি লেখেন, "আমার দাদুর বয়স ৯৩, উনি এখন সুস্থ।ওকে আইসলেসনে রাখা হয়েছে। সেই পরিস্থিতিতে ও পড়শি এক নাতনির থেকে সুন্দর চিঠি পেয়েছেন। ৫ বছরের সেই খুদে আমার দাদুকে সেই চিঠির উত্তরও দিতে বলেছে। আপনারা সেই চিঠি পড়ুন হয়তো এই দুর্যোগের মুহূর্তে সেই চিঠি আপনাদের একটু বিনোদন দেবে।" পড়শি নাতনির অনভ্যস্ত হাতে দাদুকে লেখা সেই চিঠি নিজের টুইটারে পোস্ট করেন সেই নেটিজেন। এখন সেই চিঠি পড়ে অসহনীয় এই দূরত্বটা ভার্চুয়ালি হলেও, অনুভব করছে নেট দুনিয়া।

"লকডাউন সম্ভবত বাড়ানো হতে পারে," সর্বদলীয় বৈঠকে পরামর্শ প্রধানমন্ত্রী মোদির

চিঠিতে সেই খুদে লিখেছে, "আমার নাম কিরাহ। আমার বয়স ৫। এখন করোনা ভাইরাসের জন্য আমাকে ঘরেই থাকতে হচ্ছে। আমি শুধু এটা জানতে চাইছি তুমি ভালো আছো তো? আমি একটা রামধনু বানিয়েছি।দাদু, তোমাকে বলতে চাই এই যুদ্ধে তুমি একা না। আমরা সবাই পাশে আছি। তুমিও আমাকে চিঠি লিখ। ইতি, ৯ নম্বরে থাকা তোমার প্রতিবেশি।" 

কিরাহর চিঠির জবাব দিয়েছেন সেই নবতিপর বৃদ্ধ। তিনি লিখেছেন, "হেলো কিরাহ, আমি কেমন আছি জানতে চেয়েছ, এর জন্য তোমাকে ধন্যবাদ। আমিও তোমার মতো আইসোলেসনে আছি এবং খুব ভালো আছি। করোনা সংক্রমণের এই সময়টা খুব খারাপ। আর বাড়ির বেরলেই বিপদ। তাই আমাদের সবাইকে ঘরে থেকেই এই যুদ্ধ জিততে হবে। ইতি, ২৪ নম্বরে থাকা তোমার পড়শি রণ।" এই পোস্টের নীচে একাধিক মন্তব্য করা হয়েছে। দাদুর চিঠির জবাব পেয়ে সেই খুদে, এবার কী লেখে? এমন প্রশ্ন করেছেন অনেক উৎসাহী নেটিজেন। "মন ভালো করে দেওয়া পোস্ট", উচ্ছ্বসিত হয়ে লেখেন অনেক নেটিজেন। 

.