This Article is From Jun 22, 2020

আমফানের ত্রাণ বিলিতে অনিয়মের কারণে ৫ বিডিওকে নোটিস দিল রাজ্য সরকার

West Bengal: আমফানে ক্ষতিগ্রস্ত ঘরগুলির পুনর্নির্মাণের জন্যে সরকারের থেকে যে অর্থসাহায্য বরাদ্দ হয়েছে তার অপব্যবহার হলে পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের বিরুদ্ধেও ব্যবস্থা

আমফানের ত্রাণ বিলিতে অনিয়মের কারণে ৫ বিডিওকে নোটিস দিল রাজ্য সরকার

Cyclone Amphan: রাজ্যে মোট ৮৭ জন মানুষের মৃত্যু হয়েছে এই ঘূর্ণিঝড়ের কবলে পড়ে

হাইলাইটস

  • ঘূর্ণিঝড় আমফানের ফলে রাজ্যের বহু এলাকা বিপর্যস্ত হয়ে পড়ে
  • ক্ষতি হয় বহু ঘরবাড়ি ও কৃষিজমির, রাজ্য সরকার সাহায্যের ঘোষণা করে
  • তবে সেই অর্থসাহায্য পৌঁছয়নি প্রকৃত ক্ষতিগ্রস্তদের হাতে, উঠেছে এমন অভিযোগ
কলকাতা:

ঘূর্ণিঝড় আমফানের (Cyclone Amphan) পর বিধ্বস্ত এলাকায় ত্রাণ সামগ্রী ও অর্থসাহায্য বিতরণে অনিয়মের অভিযোগে রাজ্যের (West Bengal) ৪ জেলার ৫ জন বিডিওকে যথাযথ কারণ দর্শানোর কথা বলে নোটিস (Showcause notice to Officer) জারি করেছে পশ্চিমবঙ্গ সরকার। এক ঊর্ধ্বতন সরকারি কর্তা জানান, পঞ্চায়েতে জনপ্রতিনিধিদের ক্ষেত্রেও যদি দেখা যায় যে তাঁরা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাড়িগুলির পুনর্নির্মাণের জন্যে বরাদ্দ অর্থ বা ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্যে বরাদ্দ অর্থের অপব্যবহারের সঙ্গে জড়িত,তবে তাঁদের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হুগলি এবং হাওড়ার জেলাগুলিতে দায়িত্বে থাকা ৫ বিডিও'র বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সে বিষয়ে তাঁরা যদি সন্তোষজনক জবাব না দিতে পারেন এবং অভিযোগ প্রমাণ হয়, তবে তাঁদের বিরুদ্ধে "কঠোর ব্যবস্থা নেওয়া হবে"।

গরিব কল্যাণ রোজগার অভিযানে বাংলাকে অন্তর্ভুক্ত করার জন্যে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন অধীর চৌধুরী

"বেশ কয়েকটি অভিযোগ উঠেছে যে ঘূর্ণিঝড়ের ফলে যাঁরা প্রকৃত অর্থেই ক্ষতিগ্রস্ত তাঁরা রাজ্য সরকারের ঘোষণা করা সুবিধাগুলো থেকে বঞ্চিত থাকছেন। এমনও অভিযোগ উঠেছে যে সরকারের দেওয়া অর্থসাহায্য সেইসব মানুষেরাই পেয়েছেন যাঁরা পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের ঘনিষ্ঠ ব্যক্তি। অথচ বাস্তবে তাঁদের বাড়িঘর ঘূর্ণিঝড়ে মোটেই ক্ষতিগ্রস্থ হয়নি। আবার এমনও অভিযোগ উঠছে যে, যাঁদের কোনও কৃষি জমিই নেই তাঁরাও কৃষক বলে সরকার থেকে বরাদ্দ টাকা পেয়েছে",জানিয়েছেন এক আইএএস আধিকারিক। এদিকে এও দেখা গেছে যে ক্ষতিগ্রস্তদের তালিকায় হয় তাঁদের নাম ভুল দেওয়া হয়েছে অথবা ভুল ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ও আইএফএসসি কোড দেওয়া হয়েছে।

কাজ পাবেন পরিযায়ীরা? ৫০ হাজার কোটি টাকার কর্মসংস্থান প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

"যেহেতু কারা এই সরকারি সুবিধাগুলি পাবেন তার জন্যে বিডিও এবং পঞ্চায়েতের প্রতিনিধিদের (প্রধানত জন প্রতিনিধিদের) দ্বারা গঠিত কমিটিগুলির পরামর্শ অনুযায়ীই ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের তালিকা প্রস্তুত করা হয়েছিল। সুতরাং তাঁরাও দায় এড়াতে পারেন না। সব কিছুই খতিয়ে দেখা হবে", বলেন ওই সরকারি কর্তা।

তিনি আরও জানিয়েছেন যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্যক্তিগতভাবে গোটা বিষয়টি খতিয়ে দেখছেন এবং এটা জেনে মোটেই খুশি নন যে প্রকৃত ক্ষতিগ্রস্তদের সরকারি সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে।

মুখ্যমন্ত্রী ২০ মে ঘূর্ণিঝড় আমফান-বিধ্বস্ত জেলাগুলিতে আর্ত মানুষদের আর্থিক সহায়তা দেওয়ার জন্যে বিভিন্ন প্রকল্পের ঘোষণা করেন। কৃষক, জেলে এবং ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাড়িগুলির পুনর্নির্মাণের জন্য আর্থিক সহায়তার ঘোষণা করা হয় রাজ্য সরকারের তরফে। এখনও পর্যন্ত যা জানা গেছে, সরকারি হিসাব অনুযায়ী, রাজ্যে মোট ৮৭ জন মানুষের মৃত্যু হয়েছে এই ঘূর্ণিঝড়ের কবলে পড়ে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.