This Article is From Jun 20, 2020

কাজ পাবেন পরিযায়ীরা? ৫০ হাজার কোটি টাকার কর্মসংস্থান প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Garib Kalyan Rozgar Abhiyaan: এই প্রকল্পের জন্যে কেন্দ্রীয় সরকারের তরফে ৫০,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে

কাজ পাবেন পরিযায়ীরা? ৫০ হাজার কোটি টাকার কর্মসংস্থান প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Prime Minister Narendra Modi: গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • বিহারে গরিব কল্যাণ রোজগার অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদি
  • উপস্থিত ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সহ আরও ৫ মুখ্যমন্ত্রী
  • ৫০,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ওই কর্মসংস্থান প্রকল্পটিতে
নয়া দিল্লি:

দেশের পরিযায়ী শ্রমিকদের জন্যে ভাবছে সরকার, করোনা ভাইরাসকে ঠেকাতে জারি লকডাউনে (Coronavirus Lockdown) যে শ্রমিকরা কাজ হারিয়ে ভিনরাজ্য থেকে ঘরে ফিরে এসেছেন এবার তাঁদের জন্যে কর্মসংস্থানের (Garib Kalyan Rozgar Abhiyaan) উদ্যোগ নিল কেন্দ্র। শনিবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিহারের তেলিহার গ্রামে 'গরিব কল্যাণ রোজগার অভিযান' প্রকল্পের ভার্চুয়াল সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই উদ্বোধন অনুষ্ঠানে তাঁর (PM Modi) সঙ্গে যোগ দেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও। এই যোজনার মাধ্যমে সারা দেশের দুই তৃতীয়াংশ পরিযায়ী শ্রমিক উপকৃত হবেন বলে দাবি করছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্প বাস্তবায়নের জন্য একযোগে কাজ করবে গ্রামীণ উন্নয়ন, পঞ্চায়েতি রাজ, সড়ক পরিবহণ, খনি, টেলিকম, কৃষি সহ একধিক দফতর।

সর্বদল বৈঠকের ঠিক একদিন পরেই ফের মোদিকে ২টি প্রশ্ন করলেন রাহুল গান্ধি

এই প্রকল্পের উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী বলেন, "আমার শ্রমিক বন্ধুরা, দেশ আপনাদের আবেগ এবং আপনাদের প্রয়োজনীয়তার কথা বোঝে। 'গরিব কল্যাণ রোজগার অভিযান' যা বিহার থেকে শুরু হল, এর সম্বন্ধে এটা বলতে পারি যে আপনাদের সেই প্রয়োজন এবং আবেগকে পূরণ করার জন্যে এটি একটি প্রধান হাতিয়ার"।

রাহুলের প্রশ্নের জবাবে এক সেনা জওয়ানের বাবার ভিডিও টুইট করলেন অমিত শাহ

"পরিযায়ীদের তাঁদের বাড়ির কাছেই কাজের সুযোগ দেওয়া হবে। এতদিন পর্যন্ত আপনি আপনার কর্মদক্ষতা শহরগুলোর উন্নয়নের জন্যে ব্যবহার করছিলেন। এখন আপনি আপনার গ্রাম, তার আশেপাশের এলাকার উন্নয়নে সহায়তা করবেন", বলেন তিনি। প্রধানমন্ত্রী আরও বলেন, "এই প্রকল্পটি সমস্ত পরিযায়ী শ্রমিকদের উৎসাহ জোগাবে"।

আপাতত বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা ও রাজস্থান - এই ৬টি রাজ্যের ১১৬ টি জেলায় 'গরিব কল্যাণ রোজগার অভিযান' প্রকল্পের মাধ্যমে ১২৫ দিনের কাজ মিলবে। এইসব রাজ্যের প্রত্যেকটিতেই করোনা ভাইরাসের কারণে যে লকডাউন করা হয় তার জন্যে বেকার হয়ে ঘরে ফিরছেন প্রচুর শ্রমিক।

এই কর্মসূচীটির মাধ্যমে এবার দেশের গ্রামীণ অঞ্চলে কর্মসংস্থান সৃষ্টি হবে। এই প্রকল্পের জন্যে কেন্দ্রীয় সরকারের তরফে ৫০,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।