ভুয়ো বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া হিসেবে আমেরিকায় থাকতে গিয়ে গ্রেফতার ১২৯ জন ভারতীয় পড়ুয়া

বেআইনিভাবে আমেরিকায় থাকতে  গিয়ে গ্রেফতার হল 130 জন বিদেশি পড়ুয়া।  তাদের মধ্যে 129 জন ভারতীয় বলে জানা গিয়েছে।

ভুয়ো  বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া হিসেবে আমেরিকায় থাকতে  গিয়ে গ্রেফতার ১২৯ জন ভারতীয় পড়ুয়া

এত  বেশি সংখ্যক  ভারতীয় পড়ুয়া  গ্রেফতার হওয়ায় বাকিদের মধ্যে  আতঙ্কের  সৃষ্টি হয়েছে। 

হাইলাইটস

  • বেআইনিভাবে আমেরিকায় থাকতে গিয়ে গ্রেফতার হল 130 জন বিদেশি পড়ুয়া
  • বিষয়টিকে মার্কিন প্রশাসন ‘পে অ্যান্ড স্টে’ কেলেঙ্কারি হিসেবে দেখছে
  • বিষয়টিকে নির্দিষ্ট করে জানতে কৌশলের আশ্রয় নেয় প্রশাসন
ওয়াশিংটন:

বেআইনিভাবে আমেরিকায় থাকতে  গিয়ে গ্রেফতার হল 130 জন বিদেশি পড়ুয়া।  তাদের মধ্যে 129 জন ভারতীয় বলে জানা গিয়েছে। এই পড়ুয়াদের বিরুদ্ধে অভিযোগ শুধুমাত্র আমেরিকায় থাকার জন্য একটি ভুয়ো  বিশ্ববিদ্যালয় ভর্তি  হয় তারা। আর ছাত্র হিসেবেই তাদের ভিসা দেয় প্রশাসন। বিষয়টিকে মার্কিন প্রশাসন  ‘পে অ্যান্ড স্টে' কেলেঙ্কারি হিসেবে  দেখছে। দীর্ঘদিন ধরেই  মার্কিন প্রশাসনের কাছে এ ব্যাপারে খবর ছিল।  বিষয়টিকে নির্দিষ্ট করে জানতে কৌশলের আশ্রয় নেয় প্রশাসন।  মার্কিন মুলুকে ডেট্রয়েট ফার্মিংটন হিলস  নামে এক বিশ্ববিদ্যালয় খোলা হয।  সেই বিশ্ববিদ্যালয় কে সামনে রেখেই প্রশাসনের আধিকারিকরা বুঝতে পারেন কীভাবে  অর্থের বিনিময় আমেরিকায় থেকে যাওয়ার ব্যবস্থা হচ্ছে।  ভারতীয় পড়ুয়ারা গ্রেফতার হওয়ায় তৎপর হয়েছে ভারতীয় হাইকমিশন। ধৃতদের  পরিবার  হাই কমিশনের মাধ্যমেই  সমস্ত খবর পেতে পারে।  গোটা ব্যাপারটাই যাতে ভাল ভাবে হতে পারে তার জন্য নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে ।  এদিকে গ্রেফতারের পরেই  বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছে আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।;       

বিজেপি যাতে দল ভাঙাতে না পারে তার জন্য বিক্ষুব্ধদের সঙ্গে কথা বলবে তৃণমূল নেতৃত্ব

 জানা গিয়েছে যে সমস্ত ছাত্ররা বিশ্ববিদ্যালয় ভর্তি হয়েছে তারা সকলেই জানত সেটির  আইনি বৈধতা নেই।  সমস্ত জেনেই তারা বিশ্ববিদ্যালয় ভর্তি হয়েছিল।  এই 129 জনের  মধ্যে কয়েকজনকে  গ্রেফতার করে  তাদের বাড়িতেই রেখে  দেওয়া হয়েছে।  প্রত্যেকের সঙ্গে আছে একটি করে ট্রাকিং ডিভাইস।  মানে বাড়ির বাইরে বেরোলেই প্রশাসনের কাছে খবর চলে যাবে।  এত  বেশি সংখ্যক  ভারতীয় পড়ুয়া  গ্রেফতার হওয়ায় বাকিদের মধ্যে  আতঙ্কের  সৃষ্টি হয়েছে। 

উচ্চশিক্ষার জন্য ভারতীয় ছাত্রদের মধ্যে অনেকেই আমেরিকাকে বেছে নেন।  বিজ্ঞান থেকে  শুরু করে অন্য বিভাগে উচ্চশিক্ষার জন্য অনেকেই আমেরিকায় যান।  গত বছরও  সেভাবেই  বহু ছাত্রছাত্রী আমেরিকায় পাড়ি দিয়েছেন। এঁদের মধ্যে  ১২৯ জনকে  গ্রেফতার করল। তাদের থেকে এই  ‘পে অ্যান্ড স্টে' কেলেঙ্কারি  সম্পর্কে  বিশদে জানতে  চাওয়া  হচ্ছে। এই চক্র কীভাবে কাজ  করত সেটা জানার  কাজই শুরু করেছেন আধিকারিকরা। এই ১২৯ জনের বাইরে  আর কেউ একই কায়দায়  মার্কিন  মুলুকে  থাকে কিনা তা দেখছে  প্রশাসন।                  

Listen to the latest songs, only on JioSaavn.com