This Article is From Mar 06, 2020

ক্যাপ্টেন রুচি শর্মা! সেনাবাহিনীর প্রথম মহিলা প্যারাট্রুপারের গল্প শুনলেন নরেন্দ্র মোদি

সেই গল্পের ধারাবাহিকতা মেনে উঠে এসেছে ক্যাপ্টেন রুচি শর্মার নাম। ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা ট্রুপার।

ক্যাপ্টেন রুচি শর্মা! সেনাবাহিনীর প্রথম মহিলা প্যারাট্রুপারের গল্প শুনলেন নরেন্দ্র মোদি

ত্যাগ১৯৯৬-২০০৩ পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীর সদস্য ছিলেন রুচি শর্মা।

চলতি সপ্তাহের প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister) টুইটারে হ্যাশট্যাগ সি ইন্সপায়ার্স আস বা ওরা আমাদের অনুপ্রাণিত করে ব্যানারে (#She Inspires Us) প্রচার শুরু করেন। নেটিজেনদের গল্প বলতে বলেন প্রধানমন্ত্রী। সেই সব মেয়েদের গল্প যারা, সমাজকে সমৃদ্ধ করছে। সহ-নাগরিকদের অনুপ্রাণিত করছে। সেই গল্পের ধারাবাহিকতা মেনে উঠে এসেছে ক্যাপ্টেন রুচি শর্মার (Captain Ruchi Sharma) নাম। ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা ট্রুপার (First Woman Para-Trooper)। ১৯৯৬ সালে ভারতীয় সেনাবাহিনীর সদস্য হয়েছেন এই রুচি শর্মা। এরপর মহিলা প্যারাট্রুপারদের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হন তিনি। এই প্যারাট্রুপার হল সেনার সেই বাহিনী, যারা যুদ্ধবিমান থেকে শত্রুপক্ষের ওপর হঠাৎ ঝাঁপিয়ে পড়েন। সেই বাহিনীর প্রথম মহিলা সদস্য হয়েছিলেন এই রুচি শর্মা। ট্রিবিউন ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্যাপ্টএন রুচি শর্মা বলেছেন, শত্রু প্রতিরোধের দায়িত্ব নিতে আমি প্রস্তুত ছিলাম। আমার মনে হয় মহিলাদের শত্রুনিধনের দায়িত্ব দেওয়া উচিত। পুরুষ ও মহিলাদের শারীরিক সক্ষমতা এক নয়। কিন্তু কোনও সুশৃঙ্খল প্রতিষ্ঠানে মহিলা থাকলে, সেটা আরও সমৃদ্ধ হয়। 

গাড়ির দিকে গর্জন করতে করতে এগিয়ে আসছে বাঘ! দেখুন হাড়হিম করা ভিডিও

প্রতিরক্ষা মন্ত্রকের সরকারি টুইটার অ্যাকাউন্ট থেকে রুচি শর্মার গল্পটি ভাইরাল হয়। সেই টুইটে লেখা, "ক্যাপ্টেন রুচি শর্মা, ভারতীয় সেনার প্রথম মহিল প্যরাট্রুপার। তাঁর গল্প এখনও অনেক মহিলাকে অনুপ্রেরণা দেয়, দেশের জন্য কাজ করতে উৎসাহ জোগায়। 

গাড়ি চালাতে চালাতে স্টিয়ারিং ছেড়ে এসএমএসের উত্তর, নদীতে মরণঝাঁপ!

২০০৩ পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীর সদস্য ছিলেন রুচি শর্মা। একমাত্র এই ক্যাপ্টেন নয়, ওরা আমাদের অনুপ্রাণিত করে ব্যানারে এমন অনেক নারীর গল্প বলা আছে, যারা সমাজের প্রতিবন্ধকতার সঙ্গে নিত্য লড়াই করছে। ভাঙছেন মান্ধাতার আমলের ধ্যান-ধারণা। এমন একধিক গল্প, ভারত সরকারের মাইগভইন্ডিয়া'র তরফে টুইটারে শেয়ার করা। 

.