‘গোটা পৃথিবী যদি ভেগান হয়ে যায়, ‘তবে কেমন হতো তুমি বলোতো’?

আইএনএসএইচ একটি এমন কল্পিত ভিডিও বানিয়েছে, যেখানে বিশ্বের সকলের ভেগান ডায়েট অনুসরণ করছেন এবং তার ফলাফল কি হয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
 

হাইলাইটস

  1. ভেগানরা কোনও রকম প্রাণীজ দ্রব্য খান না
  2. গোটা পৃথিবী ভেগান হলে কী প্রভাব পড়তে পারে
  3. একটি কল্পিত ভিডিও বানানো হয়েছে

ভেগান ডায়েটের অর্থ হল খাবারের মধ্যে কোনও মাংস, মাছ, ডিম, দুধ, মধু এবং দুগ্ধজাত দ্রব্যের মতো প্রাণীজ দ্রব্য থাকবে না। বহু মানুষই আজকাল ভেগান ডায়েট অনুসরণ করেন স্বাস্থ্য পরিবেশ এবং নৈতিক বিষয়টি মাথায় রেখে। তবে যদি পৃথিবীর সকলে ভেগান ডায়েট অনুসরণ করতে শুরু করেন তা হলে কি ফলাফল হতে পারে কখনও ভেবে দেখেছেন? আইএনএসএইচ একটি এমন কল্পিত ভিডিও বানিয়েছে, যেখানে বিশ্বের সকলের ভেগান ডায়েট অনুসরণ করছেন এবং তার ফলাফল কি হয়েছে। তাদের মতে, ২০১৮ সালে ২০ মিলিয়ন ভেগানের খোঁজ শুধুমাত্র আমেরিকাতেই মিলেছিল। ২০১৫ সালের তুলনায় এই সংখ্যা ছিল ছ'গুণ বেশি। এর অর্থ হল আমেরিকায় ভেগানদের সমখ্যা প্রায় ৬০০শতাংশ বৃদ্ধি পেয়েছে শেষ তিন বছরে। তবে এখনো পর্যন্ত এটি ‘মিট-ইন্ডাস্ট্রি'-কে ধাক্কা দেয়নি। এখনও আমেরিকায় প্রায় পাঁচ লক্ষ পশুকে প্রত্যেক দিন মাংসের প্রয়োজনে হত্যা করা হচ্ছে।

জেটের ১০০ পাইলট – সহ অন্য কর্মীদের চাকরি দিচ্ছে স্পাইস

কিন্তু এই ঘটনা আমাদের সামনে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে দিয়েছে। এই বিপুল পরিমাণ প্রাণীর কি হবে যদি সকলেই মাংস খাওয়া ছেড়ে দেন! আইএনএসএইচ-এর মতে, সে ক্ষেত্রে কয়েক বিলিয়ন পশুকে শুধু শুধু হত্যা করে ফেলে রাখতে হবে। তবে এটাও ঠিক যে ভেগানিজম অনেক ক্ষেত্রে পরিবেশকে ইতিবাচকভাবে প্রভাবিত করেছে।

সভায় লোক হচ্ছে না বলে মমতা মিছিল করছেনঃ অমিত

আইএনএসএইচ-এর ব্যাখ্যা গ্রিন হাউজ গ্যাস নিঃসরণের ক্ষেত্রে বিশ্বব্যাপী প্রাণীজ প্রোডাক্টের জন্য ১৮ থেকে ৫১ শতাংশ নিঃসৃত হয়। আমরা সকলে যদি ভেগানে পরিণত হই তা হলে আরও বেশি পশুচারণের জমি ব্যবহার করা যাবে। জঙ্গল ও তৃণভূমি উদ্ধার হওয়ার ফলে পরিবেশে কার্বন ডাই অক্সাইডের পরিমাণও কমবে। অনেক বেশি শস্যের চাষ সম্ভব হবে। খাদ্যের যোগানের প্রয়োজনে লাইভ স্টক সম্পর্কিত গ্যাস নিঃসরণ প্রায় ৭০ শতাংশ কমে যাবে।

আপনিও কি জানতে চান গোটা পৃথিবী ভেগান ডায়েট অনুসরণ করতে শুরু করলে কি অবস্থা হবে? তা হলে উপরে উল্লেখিত ভিডিওটি একবার ক্লিক করে দেখুন। আর ভিডিও দেখার পর যদি আপনার মনে হয় যে আপনিও ভেগান ডায়েট অনুসরণ করতে চান। তা হলে আমাদের লিখে জানান নীচের মন্তব্য বিভাগে।

Click for more trending news




লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................