করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের খাতা দেওয়া-নেওয়া বন্ধের নির্দেশ

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি পরীক্ষকদের বলেছেন আপাতত মাধ্যমিক পরীক্ষার খাতা জমা দেওয়া "স্থগিত থাকবে", এদিকে উচ্চ মাধ্য়মিকের উত্তরপত্রও বিলি হবে না এখন

করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের খাতা দেওয়া-নেওয়া বন্ধের নির্দেশ

West Bengal: করোনা সংক্রমণ থেকে বাঁচতে মাধ্যমিকের খাতা জমা ও উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়ন বন্ধ

হাইলাইটস

  • মাধ্যমিকের খাতা দেখা হলেও এখনই সেই খাতা জমা করা যাবে না, এল নির্দেশ
  • উচ্চ মাধ্যমিকের যেসব পরীক্ষা হয়ে গেছে সেগুলোও পরীক্ষকের কাছে যাচ্ছে না
  • করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতেই ওই পদক্ষেপ
কলকাতা:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ যাতে পরীক্ষার খাতা দেওয়া-নেওয়ার মাধ্যমে ছড়িয়ে না পড়ে সেই জন্যে সতর্কতা অবলম্বন করল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কিছুদিন আগেই শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা, তার খাতা দেখাও শেষ পর্যায়ে, অনেক পরীক্ষকই ভাবছিলেন এবার তাঁদের মূল্যায়ন করা খাতা প্রধান পরীক্ষকের কাছে জমা দেবেন। ঠিক এই সময় রবিবার মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন যে, মাধ্যমিকের (Madhyamik) খাতা ও নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া পিছনো হয়েছে। ফলে, এখনই পরীক্ষকদের প্রধান পরীক্ষকের বাড়ি গিয়ে তা জমা করার কোনও প্রয়োজন নেই। কবে আবার এই প্রক্রিয়া শুরু হবে, তা পরে বিজ্ঞপ্তি প্রকাশ করেই পর্ষদ জানাবে। তবে প্রয়োজনে খাতা একবারের বদলে দু'বার দেখার পরামর্শ শিক্ষকদের দেওয়া হয়েছে, যাতে কোনও সমস্যা না থাকে। একইভাবে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) ২০২০ সালের ৩১ শে মার্চ পর্যন্ত পরীক্ষা-পরবর্তী সমস্ত কার্যক্রম স্থগিত করেছে। তারা জানিয়েছে,  উচ্চ মাধ্য়মিকের (Higher Secondary) উত্তরপত্রও বিলি হবে না এখন।

২৭ মার্চ পর্যন্ত লকডাউন পশ্চিমবঙ্গ, সোমবার থেকেই শুনশান কলকাতা

গত ১৮ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এ বছরের মাধ্যমিক পরীক্ষা হয়। এদিকে উচ্চমাধ্যমিক পরীক্ষা গত ১২ মার্চ শুরু হলেও করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত মাঝপথেই স্থগিত করে দেওয়া হয় ওই পরীক্ষা। এরপর পরিস্থিতি খতিয়ে দেখে নতুন সূচি জানাবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই সিদ্ধান্তের ফলে ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষা স্থগিত হয়ে গেছে।

"অনেকেই লকডাউনের গুরুত্ব বুঝছেন না": করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী মোদি

উচ্চ মাধ্যমিকের যে বিষয়গুলির পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে, সেগুলির উত্তরপত্রও এখন পরীক্ষকদের মধ্যে বিলি করা হবে না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, খাতা মূল্যায়ন সেন্টারগুলি এখন আপাতত বন্ধ থাকবে। সংসদের তরফে বলা হয়েছে, ৩১ মার্চের পর পরীক্ষার খাতা বণ্টনের ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হবে। 

করোনা-পরিস্থিতির জেরে আগেই রাজ্যের সব সরকারি ও বেসরকারি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছিল। সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখার পর সেই পরীক্ষাও স্থগিত রাখার কথা ঘোষণা করে রাজ্যের শিক্ষা দফতর।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)