This Article is From Jul 21, 2020

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অমিত শাহের কাছে নালিশ রাজ্যপালের

West Bengal: দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে এক বৈঠকে রাজ্যপাল এও বলেন যে, রাজ্য সরকার বাংলার করোনা পরিস্থিতি নিয়ে মিথ্যা কথা বলছে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অমিত শাহের কাছে নালিশ রাজ্যপালের

COVID-19 crisis: করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যের মানুষকে বিভ্রান্ত করছেন মুখ্যমন্ত্রী, অভিযোগ রাজ্যপালের (ফাইল চিত্র)

হাইলাইটস

  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে নালিশ
  • দিল্লিতে গিয়ে অমিত শাহকে অভিযোগ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়
  • রাজ্যের করোনা পরিস্থিতি সহ নানা দুরবস্থার কথাও তুলে ধরলেন তিনি
কলকাতা/নয়া দিল্লি:

পশ্চিমবঙ্গের (West Bengal) রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেওয়ার পর থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে দ্বন্দ্ব লেগেই রয়েছে রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankar)। এবার আর তর্কবিতর্ক করে ফের আলোচনার কেন্দ্রবিন্দুতে না এসে রাজ্যের পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) কাছে সটান নালিশ ঠুকলেন তিনি। রাজ্যের সামগ্রিক পরিস্থিতি "উদ্বেগজনক" বলে উল্লেখ করেন ধনখড়। দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে এক বৈঠকে রাজ্যপাল এও বলেন যে, রাজ্য সরকার বাংলার করোনা (COVID-19) পরিস্থিতি নিয়ে মিথ্যা কথা বলছে। ধনখড় বলেন, "রাজ্যে করোনাতে মৃত্যু ও নতুন সংক্রমণ প্রতিদিন বেড়েই চলেছে, এবং মানুষ এই ভয়াবহ পরিস্থিতিতে গভীর উদ্বেগের মধ্যে রয়েছে।" পাশাপাশি রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণে দুর্নীতি এবং রাজ্যের শিক্ষাখাতেও শাসক দলের রাজনৈতিক নিয়ন্ত্রণ, তৃণমূল সরকারের বিরুদ্ধে একের পর এক ক্ষোভ উগরে দেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এমনকী তফসিলি বর্ণের মতুয়া সম্প্রদায়ের মধ্যে চলতি সঙ্কটের সংকটের বিষয়টিও স্বরাষ্ট্রমন্ত্রীর নজরে আনেন তিনি। 

বাড়ছে সংক্রমণ! প্রতিরোধে রাজ্যের প্রতিটা হাসপাতাল ও নার্সিংহোমে কোভিড ইউনিট

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকের পর রাজভবনের তরফ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, "রাজ্যপাল অমিত শাহকে জানিয়েছেন, তিনি এক বছর হল পশ্চিমবঙ্গের দায়িত্ব নিয়ে সেখানে গিয়েছেন। সংবিধানের ১৫৯ ধারায় বর্ণিত রাজ্যপালের কর্তব্য মেনেই পশ্চিমবঙ্গের মানুষের ভাল করার জন্য তিনি শপথ নিয়েছেন। কিন্তু রাজ্য়ের উপর থাকা তাঁর সেই অধিকার লঙ্ঘিত হচ্ছে।"

রাজ্যে শুরু গোষ্ঠী সংক্রমণ, সপ্তাহে দুদিন রাজ্যে পুরোপুরি লকডাউন: স্বরাষ্ট্র সচিব

এর আগেও বিভিন্ন সময় রাজ্য সরকারের সমালোচনা করে মতপ্রকাশ করে টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। কিছুদিন আগে উত্তর দিনাজপুরের একটি বাজারে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয় হেমতাবাদের বিধায়কের দেহ, সেই মৃত্যুর বিষয়েও তিনি টুইট করেন। শুধু তাই নয়, হত্যাকে আত্মহত্যার রূপ দেওয়ার চেষ্টা করছে কিনা রাজ্য পুলিশ সেব্যাপারেও প্রশ্ন তোলেন তিনি। 

চোপড়ায় কিশোরী মৃত্যুর ঘটনাটি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলোচনা করেছেন কিনা রাজ্যপাল তা অবশ্য জানা যায়নি, তবে ওই বিষয়টি আলোচনায় আসার সম্ভাবনার কথাই বলছেন অনেকে। রবিবার এই কিশোরীকে মৃত অবস্থায় পাওয়া যায় এবং তাঁর পরিবার কিশোরীকে গণধর্ষণ করে হত্যার দাবি করে। যদিও পরে পুলিশ দেহের ময়নাতদন্ত করে জানায় যে, বিষক্রিয়ায় মৃত্যু হয়েছে তাঁর। কিন্তু কিশোরীর দাদা অভিযোগ করেন যে, তিনি বিজেপি করায় তাঁর বোনের উপর রাজনৈতিক হিংসা চরিতার্থ করেছে কিছু তৃণমূল আশ্রিত দুষ্কৃতি।