This Article is From Mar 06, 2019

প্রধানমন্ত্রীর সূচি মেনে কাজ করি না, আমাদের নিজস্ব সূচি আছে, জানাল নির্বাচন কমিশন

নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী, একবার ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে, আর সরকার কোনওরকম নতুন প্রকল্পের কথা ঘোষণা করতে পারবে না

প্রধানমন্ত্রীর সূচি মেনে কাজ করি না, আমাদের নিজস্ব সূচি আছে, জানাল নির্বাচন কমিশন

২০১৪ সালের লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছিল ৫ মার্চ।

নিউ দিল্লি:

নির্বাচনের তারিখ ঘোষণার জন্য এখনও যথেষ্ট সময় রয়েছে। তাই কয়েকটি রাজনৈতিক দল যে অভিযোগ করছে নির্বাচন কমিশন ভোটের তারিখ ঘোষণা নিয়ে ইচ্ছাকৃত বিলম্ব করছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন। বুধবার এনডিটিভি-কে এই কথা জানাল নির্বাচন কমিশনের সূত্র। "আমরা প্রধানমন্ত্রীর সূচি মেনে কাজ করি না। আমাদের নিজস্ব সূচি আছে", এনডিভিকে সাফ জানালেন নির্বাচন কমিশনের পদস্থ কর্তা। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছিল ৫ মার্চ। ওই প্রসঙ্গের উল্লেখ করে বেশ কয়েকটি বিরোধী রাজনৈতিক দল অভিযোগ তোলে, কেন্দ্রীয় সরকারকে নিজেদের প্রকল্প ও মানবকল্যাণমূলক কাজগুলির কথা ঘোষণা করার জন্য ইচ্ছাকৃতভাবে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে বিলম্ব করছে জাতীয় নির্বাচন কমিশন।

তার কারণ, নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী, একবার ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে, আর সরকার কোনওরকম নতুন প্রকল্পের কথা ঘোষণা করতে পারবে না।

এর আগে গুজরাট বিধানসভা নির্বাচনের ক্ষেত্রেও কংগ্রেস ওই রাজ্যের শাসক দল বিজেপি ও নির্বাচন কমিশনের সম্পর্কের দিকে ইঙ্গিত করে একই অভিযোগ তুলেছিল। 

এই বিতর্কে ঘি পড়ে কংগ্রেস নেতা আহমেদ পটেলের একটি টুইটকে কেন্দ্র করে। সেই টুইটে আহমেদ পটেল লেখেন, "নির্বাচন কমিশন কি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'সরকারি' সফরসূচিগুলি শেষ করার অপেক্ষা করছে নির্বাচনের দিন ঘোষণা করার আগে?"

প্রসঙ্গত, ওই টুইটটি তিনি করেন গত ৪ মার্চ। ২০১৪ সালে যে দিন নির্বাচন কমিশন ভোটের নির্ঘন্ট ঘোষণা করেছিল, তার ঠিক আগেরদিন।

.