This Article is From Jan 02, 2020

টালা সেতুর নীচে ক্রসিং, রেলকে টাকা দিল রাজ্য

ভারতীয় রেলের নিয়ম মেনে ওখানে লেভেল ক্রসিং তৈরি সম্ভব। শুধু কেন্দ্রীয় রেল মন্ত্রক থেকে সবুজ সঙ্কেত পেলেই কাজ শুরু হবে।

টালা সেতুর নীচে ক্রসিং, রেলকে টাকা দিল রাজ্য

টালা সেতুর (Tallah bridge) নীচে লেভেল ক্রসিং তৈরিতে রেলকে বৃহস্পতিবার ১৪ কোটি টাকা দিল রাজ্য (ফাইল ছবি)

কলকাতা:

টালা সেতুর (Tallah bridge) নীচে লেভেল ক্রসিং তৈরিতে রেলকে বৃহস্পতিবার ১৪ কোটি টাকা দিল রাজ্য। ওই সেতু ভেঙে ফেলে সম্পূর্ণ নতুন করে তৈরি করা হবে। ফলে সেতুর নীচে রেল লাইন বরাবর রাস্তার উপর ট্রাফিকের চাপ বাড়বে। যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, সেটা রুখতেই লেভেল ক্রসিং তৈরিতে পূর্ব রেলকে (ER) ১৪ কোটি টাকা দিলো সরকার (West Bengal government) বলে খবর। নবান্ন সূত্রে খবর, এই ক্রসিংয়ের বিষয়ে তাদের পূর্ব রেলের আধিকারিকদের সঙ্গে কথা হয়েছে। তাঁরা বলেছেন, ভারতীয় রেলের নিয়ম মেনে ওখানে লেভেল ক্রসিং তৈরি সম্ভব। শুধু কেন্দ্রীয় রেল মন্ত্রক থেকে সবুজ সঙ্কেত পেলেই কাজ শুরু হবে। পূর্ত দফতর সূত্রে খবর, চলতি মাসের শেষেই জীর্ণ ওই ৬২৫ মিটার দীর্ঘ রেলসেতু ভেঙে নতুন নির্মাণ শুরু হবে।  এদিন রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহার সঙ্গে পূর্ব রেলের আধিকারিকদের দীর্ঘ বৈঠক হয়েছে। সেই বৈঠকেই এই লেভেল ক্রসিং নির্মাণের প্রস্তাব রাখা হয়েছিল। যাতে সায় দিয়েছেন রেল আধিকারিকরা।

যদিও নবরূপে যে সেতু তৈরি হবে, তার নকশা অনুমোদন করেনি পূর্ব রেল, এমনটাই খবর নবান্ন সূত্রে। তাই চূড়ান্ত নকশা নির্মাণে একটি কমিটি গড়া হয়েছে। যে কমিটিতে শিয়ালদহ সেকশনের ডিআরএম, একজন রেল ইঞ্জিনিয়র, পূর্ত আর পরিবহণ দফতরের প্রধান সচিব থাকছেন। এব্যাপারে মুখ্য সচিব বলেছেন, কেবল (cable) সেতু তৈরি করা সম্ভব কিনা, সেটা খতিয়ে দেখবে ওই কমিটি। সেই বিকল্প খোলা রেখেই তৈরি হবে নতুন সেতুর নকশা।উত্তর শহরতলি থেকে মধ্য ও উত্তর কলকাতা সংযোগকারী গুরুত্বপূর্ণ এই সেতু পড়লে যান চলাচল বিপর্যস্ত হবেই, ধারণা পুলিশের।
এদিকে, কলকাতা পুলিশ এখনও গাড়ি চলাচলের বিকল্প পথ (alternate routes) বের করতে পারেনি। তাই ৫৭ বছরের পুরনো এই সেতু ভাঙার কাজ ঝুলে রয়েছে। জানা গেছে, চলতি মাসের শেষে সেই কাজ শুরু হবে। তখন হালকা গাড়ি যাতায়াতে সেতুর একটা অংশকে ব্যবহার করা হবে। অন্যদিকে, টালা সেতুর পাশাপাশি আরও ছ'টি জীর্ণ সেতুর রক্ষণাবেক্ষণ পূর্ত দফতরের নজরে আছে। বালিগঞ্জের বিজন সেতু, গৌরীবাড়ির অরবিন্দ সেতু, বেলগাছিয়া সেতু, ঢাকুরিয়া সেতু, টালিগঞ্জ সার্কুলার রোড সেতু আর সাঁতরাগাছি সেতুকেও জীর্ণ তকমা দিয়েছে পূর্ত দফতর।
 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.