This Article is From Jul 31, 2020

ছোড়দা'র প্রয়াণে প্রদেশ নেতৃত্বে শূন্যস্থান! এবার কে, মুখ খুঁজতে হিমশিম হাই কমান্ড

বেশিরভাগ কংগ্রেস ঘরানার নেতা গত কয়েক বছরে শাসক দলে যোগ দিয়েছে। ফলে নেতৃত্ব সংকটে ভুগছে প্রদেশ কংগ্রেস

ছোড়দা'র প্রয়াণে প্রদেশ নেতৃত্বে শূন্যস্থান! এবার কে, মুখ খুঁজতে হিমশিম হাই কমান্ড

সোমেন মিত্রের প্রয়াণে প্রদেশ কংগ্রেসে তৈরি হওয়া শূন্যস্থান ভরাটে হিমশিম খাচ্ছে হাইকমান্ড।

কলকাতা:

সনিয়া গান্ধির অন্দর মহলে এখন নবীন বনাম প্রবীণ দ্বন্দ্ব তুঙ্গে। এই পরিস্থিতিতে রাজ্যের প্রদেশ কংগ্রেস (Bengal PCC president dies) সভাপতি সোমেন মিত্রের মৃত্যুতে তৈরি হয়েছে একটা শূন্যস্থান। আর এই স্থানপূরণে যথেষ্ট হিমশিম খেতে হচ্ছে হাই কমান্ডকে। প্রদেশ কংগ্রেস সভাপতি হিসেবে সোমেন মিত্রের (Veteran Congress leader Somen Mitra) উত্তরসূরি কে? এই প্রশ্নের জবাবে ভেসে আসছে তিনটি নাম। সাংসদ প্রদীপ ভট্টাচার্য, অধীর চৌধুরী আর বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান। প্রথম দু'টি নাম ইতিমধ্যে প্রদেশ কংগ্রেসের সভাপতি পদে কাজ সামলেছেন। কিন্তু হাইকমান্ড (Congress High Command) চাইছে এমন একজনকে মুখ করতে, যে আগামি বছরের বিধানসভা বৈতরণি পার করাতে পারবেন। সেক্ষেত্রে অপেক্ষাকৃত তরুণ মুখের অনুপস্থিতি ভোগাচ্ছে হাইকমান্ডকে।

এদিকে, কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী লোকসভায় দলের তরফে গুরুত্বপূর্ণ পদে। ফলে পাল্লা ভারী প্রদীপ ভট্টাচার্য ও আবদুল মান্নানের দিকে। বৃহস্পতিবার সন্ধ্যাতেই এবিষয়ে সিদ্ধান্ত নিতে রাজ্যে এসেছেন কংগ্রেসের তরফে দলের দায়িত্বপ্রাপ্ত গৌরব গগৈ। প্রদেশ কংগ্রেসের একটা সূত্রের মত, "দেখা যাক কী হয়। নেতৃত্বে প্রবল সঙ্কট  অমিল তরুণ মুখ।"

বেশিরভাগ কংগ্রেস ঘরানার নেতা গত কয়েক বছরে শাসক দলে যোগ দিয়েছে। ফলে নেতৃত্ব সংকটে ভুগছে প্রদেশ কংগ্রেস। এই পরিস্থিতিতে গত দু'বছরে সিপিআইএমের সঙ্গে রাজনৈতিক সমঝোতা করে কিছুটা পায়ের তলার মাটি শক্ত করেছিলেন রাজ্য রাজনীতির পরিচিত মুখ ছোড় দা তথা সোমেন মিত্র। কিন্তু তাঁর অবর্তমানে ফের সঙ্কটে প্রদেশ নেতৃত্ব। এই সঙ্কটে রাজ্যে তৃণমূল কংগ্রেস ও বিজেপি বিরোধী জোট বর ধাক্কা খাবে বলে মত ওয়াকিবহাল মহলের।

.